বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ২১:৫৮

বিচারপতি নিয়োগ নীতিমালা: আরও অংশীজনের মত নেবে বিচার বিভাগ সংস্কার কমিশন

ঢাকা, ২৭ অক্টোবর ২০২৪ (বাসস): সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ সংক্রান্ত নীতিমালা তৈরিতে আরও অংশীজনের মতামত নেবে বিচার বিভাগ সংস্কার কমিশন। 

রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত কমিশনের বৈঠক শেষে আজ  এ কতা  জানান কমিশন প্রধান আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শাহ আবু নাইম নাঈম মোমিনুর রহমান। একই সঙ্গে কমিশনের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ থেকে বিরত থাকতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান তিনি। 

গত বৃহস্পতিবার সংস্কার কমিশন সুপ্রিম কোর্টের আইনজীবী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মতবিনিময় সভায় উচ্চ আদালতে বিচারপতি নিয়োগ নীতিমালার প্রতি গুরুত্বারোপ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা।

বৈঠক শেষে কমিশন প্রধান আজ সাংবাদিকদের বলেন, আমরা বিচারপতি নিয়োগ আইন নিয়ে কাজ করছি। তবে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। এ বিষয়ে মতামত নিতে আমরা আরও স্টেক হোল্ডারদের (অংশীজন) সঙ্গে বসবো। তিনি বলেন, আমরা দেখছি দু’একটি গণমাধ্যম আমাদের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ করছেন। এতে বিভ্রান্তি সৃষ্টি হয়। আমরা চাইবো গণমাধ্যমগুলো কমিশনের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ থেকে বিরত থাকবে।

এদিন বৈঠকে কমিশন সদস্য হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এমদাদুল হক, সাবেক জেলা ও দায়রা জজ এবং হাই কোর্ট বিভাগের বিচারপতি ফরিদ আহমেদ শিবলী, সাবেক জেলা ও দায়রা জজ সাইয়েদ আমিনুল ইসলাম, সাবেক জেলা ও দায়রা জজ মাজদার হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী তানিম হোসেইন শাওন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহফুজুল হক সুপন উপস্থিত ছিলেন। 

কমিশন প্রধান বলেন, বিচার বিভাগ সংস্কার কমিশন বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন। এরই অংশ হিসেবে ইতোমধ্যে আইনজীবী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছে কমিশন।

বিচার বিভাগকে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর করতে প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব করার লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে গত ৩ অক্টোবর  বিচার বিভাগ সংস্কার কমিশন গঠন করা হয়।