বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ২২:৩০

প্রতিবন্ধী উদ্যোক্তাদের জন্য আর্থিক সুবিধা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ২৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : প্রতিবন্ধী উদ্যোক্তাদের জন্য আজ আর্থিক সুবিধা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) -এর প্রগ্রেস প্রকল্পের সহযোগিতায় বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিসএবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) প্রতিবন্ধী উদ্যোক্তাদের জন্য এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, কমিউনিটি ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, এনআরবিসি ব্যাংক এবং পিকেএসএফ ও সাজিদা ফাউন্ডেশনের মতো প্রতিষ্ঠিত সংস্থাগুলো অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে অংশ নেওয়া  বেশ কয়েকজন  প্রতিবন্ধী উদ্যোক্তা ঋণ এবং আর্থিক সেবা পাওয়ার পথে সম্মুখীন হওয়া  বিভিন্ন বাধাগুলো  তুলে ধরেন। সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি)’র প্রতিনিধি মাহবুবুল ইসলাম প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনীয়তার সাথে সঙ্গতিপূর্ণ আর্থিক সেবার প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

মাইলফলক হিসেবে কর্মশালায় এসএমই ফাউন্ডেশন এবং বিবিডিএন-এর মধ্যে একটি তিন বছরের সমঝোতা স্মারক স্বাক্ষর। এই সমঝোতা স্মারক আর্থিক খাতে সচেতনতা বৃদ্ধি, পণ্য উদ্ভাবন এবং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আর্থিক প্রবেশগম্যতা নিশ্চিত করার প্রতিশ্রুতি প্রদান করে। 

সবার জন্য সমান আর্থিক সম্পদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে এবং বাংলাদেশের অর্থনীতিতে আরও অন্তর্ভুক্তিমূলক পরিবেশ তৈরিতে এ উদ্যোগটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একইসাথে, সবার আর্থিক ক্ষমতায়নের জন্য পথ তৈরি করাই প্রগ্রেস প্রকল্পের লক্ষ্য।