বাসস
  ২৬ জানুয়ারি ২০২৩, ২১:৪৫

নোয়াখালী জেলার সাংবাদিকদের পিআইবি’র অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ লাভ

ঢাকা, ২৬ জানুয়ারি ২০২৩, (বাসস) : প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ ( পিআইবি)-তে নোয়াখালী জেলার বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকদের দুই দিনব্যাপী (২৫-২৬ জানুয়ারি) অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ   আজ বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে। পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হয়।
পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে প্রশিক্ষণ শেষের সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)র বার্তা সম্পাদক আইয়ুব ভূঁইয়া।
আইয়ুব ভূঁইয়া সৃজনশীলতা ও স্বকীয়তা সাংবাদিকদের প্রথম পরিচয় বলে উল্লেখ করে বলেন, সাংবাদিকতা করতে হলে তার নূন্যতম সাধারণ বোধ ও ধৈর্যসহকারে কাজ করার মানসিকতা থাকতে হবে, নতুবা বস্তুুনিষ্ঠ ও সাবলীল প্রতিবেদন তৈরি করা সম্ভব নয়।
পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরিতে একজন সাংবাদিকের সাধারণ বোধ, প্রতিনিয়ত জ্ঞানের পরিধি বৃদ্ধির চেষ্টা, সাহস ও ধৈর্য থাকা অপরিহার্য। তিনি বলেন, অনুসন্ধানী প্রতিবেদন তৈরি এক ধরণের গবেষণাধর্মী কাজ। কারণ পুরাতন তথ্য বিশ্লেষন করে, প্রকৃত সত্য ঘটনাকে তুলে আনতে রীতিমত গবেষণার প্রয়োজন হয়। তা না হলে, অনুসন্ধানী প্রতিবেদনটি অসম্পূর্ণ থেকে যায়।
পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।