বাসস
  ২৩ মার্চ ২০২৩, ১৩:৪৭

জয়পুরহাটে স্বাধীনতা দিবস উদযাপনে দুদিন ব্যাপী কর্মসূচি গ্রহণ

জয়পুরহাট , ২৩ মার্চ,২০২৩(বাসস)ঃ জেলায় যথাযোগ্য মর্যাদায়  ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে  দুদিন ব্যাপী কর্মসূিচ গ্রহণ করেছে স্থানীয় জেলা প্রশাসন। 
২৫ মার্চ রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত, আলোচনাসভা এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, গণহত্যার উপর দুর্লভ আলোকচিত্র ও প্রমাণ্যচিত্র প্রদর্শনী, পাগলাদেওয়ান ও কড়ইকাদিরপুর বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জলন এবং রাত ১০ টা ৩০ মিনিট থেকে ১০ টা ৩১ মিনিট পর্যন্ত এক মিনিট ব্ল্যাক- আউট কর্মসূচি পালন করা হবে।  
এ উপলক্ষে  রোববার ভোরে সূর্যোদয়ের সঙ্গে  একত্রিশ বার তোপধ্বনির মধ্য দিয়ে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক  অর্পণের মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধে বীর শহীদদের  প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা করা হবে। স্মৃতিসৌধে  পুষ্পস্তবক অর্পণ করবেন জেলা প্রশাসন, পুলিশ বিভাগ,  জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ মুক্তিযোদ্ধা সংসদ  প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি  প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন  স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। সকাল ৮ টায় ষ্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, মার্চপাস্ট ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, জেলা কারাগার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি  দল অশগ্রহণ করবে। এখানে বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা জানানো হবে। বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান এবং  শিশু-কিশোর সংগঠনের অংশগ্রহণে বিমূর্ত ধারণার শৈল্পিক প্রদর্শনীসহ অন্যান্য কর্মসূচি পালন করা হবে। ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র/ প্রামাণ্যচিত্র প্রদর্শনী। এ ছাড়াও বিশিষ্ট্য ব্যক্তি বা বীরমুক্তিযোদ্ধাদের সমন্বয়ে ২৫ মার্চ গণহত্যা ও মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ ও আলোচনা সভা আয়োজন করার জন্য জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশনা প্রদান করা হয়েছে বলে জানান, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মহিউদ্দিন জাহাঙ্গীর।