বাসস
  ১২ জুন ২০২৩, ২২:৫৯

সিমেন্ট শিল্পের কাঁচামাল ক্লিংকারের উপর থেকে কাস্টমস ডিউটি কমানোর দাবি করেছে বিসিএমএ

ঢাকা, ১২ জুন, ২০২৩ (বাসস) : সিমেন্ট শিল্পের প্রধান কাঁচামাল ’ক্লিংকার’ -এর উপর থেকে কাস্টমস ডিউটি কমানোসহ বিভিন্ন দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ)।
আজ রাজধানীর একটি হোটেলে বিসিএমএ-এর সভাপতি ও ক্রাউন সিমেন্টের ভাইস-চেয়ারম্যান মো. আলমগীর কবির সংবাদ সম্মেলনে  লিখিত বক্তব্যে সিমেন্ট শিল্পের বিভিন্ন সমস্যা তুলে ধরেন।
তিনি বলেন, ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেটে ঘোষিত সিমেন্টের প্রধান কাঁচামাল ‘ক্লিংকার’ এর উপর অতিরিক্ত আমদানি শুল্ক আরোপসহ অতিরিক্ত অগ্রিম আয়কর অসমন্বয়যোগ্য অগ্রিম আয়কর, জ্বালানি সংকট, পরিবহন ভাড়া বৃদ্ধি, ডলারের সংকট ও মূল্য বৃদ্ধিসহ নানামুখী সমস্যার কথা তুলে ধরেন।
তিনি বলেন, দেশের উদীয়মান খাতগুলোর মধ্যে অন্যতম সিমেন্ট শিল্প খাত বর্তমানে এক কঠিন সময় পার করছে। তাই বর্তমানে ঘোষিত ’ক্লিংকার’ -এর উপর থেকে কাস্টমস ডিউটি প্রতি মেট্রিক টন ৭০০ টাকা থেকে কমিয়ে ২০০ টাকা ধার্য করা এবং আমদানি ও বিক্রয় পর্যায়ে প্রাথমিকভাবে সর্বোচ্চ ০.৫০% ধার্য করতে হবে। অন্যথায় সিমেন্ট শিল্পে ও এই খাতের সাথে যুক্ত নির্মাণ খাতসহ অন্যান্যরা নানা সমস্যা ও সংকটে পড়বে।
সংবাদ সম্মেলনে সংগঠনের নির্বাহী পরিচালক শংকর কুমার রায় ও কর্মকর্তাদের মধ্যে মাসুদ রানা ও মাহমুদ হাসান প্রমুখ শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।