বাসস
  ১৩ জুন ২০২৩, ১৯:৪৫
আপডেট : ১৩ জুন ২০২৩, ১৯:৫১

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকালে দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত

ঢাকা, ১৩ জুন, ২০২৩ (বাসস) : বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার আজ বাংলাদেশে তার দুই দিনের সফর শেষ করেছেন। এসময় তিনি বাংলাদেশের টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে বিশ্বব্যাংকের সহায়তা থাকবে বলে আশ্বাস পুনর্ব্যক্ত করেছেন।
দক্ষিণ এশীয় অঞ্চলে তার বর্তমান সফরের অংশ হিসেবে রাইসার বাংলাদেশ সফর করেন। তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব এবং সরকারের অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা ২০২৩-২৭ মেয়াদে বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক এবং বিশ্বব্যাংকের সহায়তা কীভাবে বাংলাদেশকে বৈশ্বিক অনিশ্চয়তা ও  ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সর্বোত্তম উপায়ে ব্যবহার করা যায়-সে বিষয়ে আলোচনা করেন। রাইসার বাংলাদেশে বিশ্বব্যাংক সহায়তাপুষ্ট প্রকল্প বাস্তবায়নের গতি আরও বাড়ানোর আহবান জানান।
উচ্চ শিক্ষা খাতকে শক্তিশালীকরণ বিশেষ করে কোভিডে ক্ষতিগ্রস্ত শিক্ষাখাত এগিয়ে নিতে ১৯১ মিলিয়ন মার্কিন ডলারের অর্থায়ন স্বাক্ষর করেছে বিশ্বব্যাংক ও বাংলাদেশ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরীফা খান এবং বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক এতে স্বাক্ষর করেন।