বাসস
  ১৩ জুন ২০২৩, ২১:৩১

সংসদে ''অ্যাডভোকেসি প্ল্যান টু অ্যাচিভ আইসিপিডি থ্রি জিরোস" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ১৩ জুন, ২০২৩ (বাসস) :  জাতীয় সংসদে ''অ্যাডভোকেসি প্ল্যান টু অ্যাচিভ আইসিপিডি থ্রি জিরোস" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহযোগিতায় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত  হয়।
সংসদ ভবনের কেবিনেট কক্ষে জাতীয় সংসদের হুইপ এবং বিএপিপিডি'র পপুলেশন ডায়নামিক্স এবং ইয়ুথ ডেভলপমেন্ট সাব-কমিটির আহ্বায়ক মাহবুব আরা বেগম গিনি'র সভাপতিত্বে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
২০৩০ সালের মধ্যে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট (আইসিপিডি)-এ প্রণীত অত্যন্ত গুরুত্বপূর্ণ তিনটি লক্ষ্যমাত্রা, যথা- ১) জিরো 'আনমেট নীড' ফর ফ্যামিলি প্ল্যানিং, ২) জিরো জেন্ডার বেইজড ভায়োলেন্স অ্যান্ড হার্মফুল প্রাক্টিসেস ইনক্লুডিং চাইল্ড ম্যারিজ, এবং ৩) জিরো প্রিভেন্টেবল ম্যাটের্নাল ডেথস অর্জনে সংসদ সদস্যগণের ভূমিকা বিষয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
কর্মশালায় অংশগ্রহণ করে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেন, ডিজিটাল বাংলাদেশের দ্বারপ্রান্তে এসে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মান ও ডেল্টা প্রকল্প বাস্তবায়ন করতে হলে সুস্থ্য মানবসম্পদ গড়ে তুলতে হবে। আমাদের লক্ষ্যে পৌঁছাতে হলে বাল্যবিবাহ নিরোধ, মাতৃমৃত্যু এবং শিশু ও নারীদের উপর সহিংসতা শূণ্যের কোঠায় নামিয়ে আনতে হবে। নির্দিষ্ট সময়ে লক্ষ্য বাস্তবায়নে সরকারী-বেসরকারী সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে।
স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ, ম রুহুল হক বলেন, এসডিজি বাস্তবায়নে সঠিক পরিবার পরিকল্পনা বাস্তবায়ন, প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যু হার ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা শূণ্যের কোটায় নামিয়ে আনতে হবে। আমরা এ কাজগুলো যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে না করতে পারি আর কখনোই পারবো না।
অনুষ্ঠানের সভাপতি ও হুইপ মাহবুব আরা গিনি এ ধরনের গুরুত্বপূর্ণ কর্মশালা আয়োজন করায় সবাইকে ধন্যবাদ জানান এবং অংশগ্রহণকারী বক্তাদের সুন্দর পরামর্শগুলো গ্রহণ করে পরিকল্পনা বাস্তবায়নের আহবান জানান।
কর্মশালায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং কর্মশালার সহ-সভাপতি বেগম মেহের আফরোজ চুমকি এমপি এবং সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং কর্মশালার সহ-সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ এমপি বক্তব্য রাখেন।
জাতীয় সংসদের হুইপ এবং বিএপিপিডি'র পপুলেশন ডায়নামিক্স এবং ইয়ুথ ডেভলপমেন্ট সাব-কমিটির আহ্বায়ক মাহবুব আরা বেগম গিনি'র সভাপতিত্বে এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে. এম. আব্দুস সালামের সঞ্চালনায় এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত-সচিব এম এ কামাল বিল্লাহ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ'র পিপিআর প্রধান ড. মো. শহীদুল ইসলাম। কর্মশালার শেষে  মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ পর্বে সংসদ সদস্যরা মূল্যবান মতামত প্রদান করেন।  
এ কর্মশালায় সংসদ সদস্য ও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: শহীদুজ্জামান সরকার, মো: নজরুল ইসলাম বাবু, মো: হাবিবে মিল্লাত, ফখরুল ইমাম, শামীম হায়দার পাটোয়ারী, উম্মে কুলসুম স্মৃতি, আরমা দত্ত, সৈয়দা রুবিনা আক্তার, আদিবা আনজুম মিতাসহ সংসদ সদস্য, ইউএনএফপিএ'র প্রতিনিধি, এসপিসিপিডি প্রকল্পের ডিপিডি এ কে এম আব্দুর রহিম ভুইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমানসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।