বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৯

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন প্রধান বিচারপতির শ্রদ্ধা নিবেদন

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আজ দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় সেখানে রক্ষিত শোক বইয়ে স্বাক্ষর করেন তিনি। 
সেখানে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের সাথে কথা বলেন। প্রধান বিচারপতি বলেন, বঙ্গবন্ধুর আদর্শের পথে থেকে যেন দেশের সাধারণ মানুষের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারি সেই প্রতিজ্ঞাই আজ নিলাম। প্রধান বিচারপতি বলেন, বঙ্গবন্ধু আমাদের সংবিধান দিয়েছেন। সেই সংবিধান রক্ষার দায়িত্ব আমাদের সুপ্রিমকোর্টের সব বিচারকের।
এর আগে শপথ নেয়ার পর বঙ্গভবন থেকে সুপ্রিমকোর্টে আসেন প্রধান বিচারপতি। এরপর  সংক্ষিপ্ত সময়ের জন্য সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সঙ্গে মতবিনিময় করেন নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিচারপতি ওবায়দুল হাসানকে বাংলাদেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে শপথবাক্য পাঠ করান।
আজ সকাল ১১টার দিকে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি তাকে শপথবাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশের মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, রাষ্ট্রপতির স্ত্রী ড. রেবেকা সুলতানা, মন্ত্রিসভার সদস্য, উপদেষ্টা মন্ডলীর সদস্য, জাতীয় সংসদের উপনেতা, সাবেক প্রধান বিচারপতিগণ, আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারপতি, জাতীয় সংসদের হুইপবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এটর্নি জেনারেল, বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও সংবাদ সংস্থার সম্পাদক ও সিনিয়র সাংবাদিক, সুপ্রিমকোর্টের আইনজীবী, সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের নেতৃবৃন্দ শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এর আগে গত ১২ সেপ্টেম্বর রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন।