বাসস
  ০৪ অক্টোবর ২০২৩, ১৪:৫৪

আর্সেনাল, ইউনাইটেডের পরাজয়ের দিনে নাপোলিকে হারিয়েছে রিয়াল

প্যারিস, ৪ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি) : গ্যালাতাসারের কাছে ঘরের মাঠে ৩-২ গোলে পরাজিত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই হারের স্বাদ পেল রেড ডেভিলসরা। এদিকে ফরাসি ক্লাব লেন্সের কাছে ২-১ গোলে পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছে আর্সেনাল। রিয়াল মাদ্রিককে আবারো জয় উপহার দিয়েছে ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম।
ওল্ড ট্রাফোর্ডে দুইবার পিছিয়ে থেকেও ঠিকই জয় নিয়ে বাড়ি ফিরেছে টার্কিশ জায়ান্ট গ্যালাতাসারে। অভিজ্ঞ আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি ৭৮ মিনিটে পেনাল্টির সুযোগ হাতছাড়া করার দুই মিনিটের মধ্যে জয়সূচক গোল দিয়ে ভুলের প্রতিদান দিয়েছেন।
এই প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে পরাচিজত হলো ইউনাইটেড। এর ফলে এরিক টেন হাগের দল একটু আগে ভাগেই টুর্নামেন্ট থেকে বিদায়ের শঙ্কায় পড়লো। ম্যাচ শেষে টেন হাগ বলেছেন, ‘আজ আমরা মানসিক ভাবে ভুল করেছি, এই পর্যায়ে তাদেরকে এভাবে গোলের সুযোগ করে দেয়া ঠিক হয়নি। যার শাস্তি আমরা পেয়েছি। এই ধরনের ম্যাচ নিয়ন্ত্রনে রাখা কঠিন। আমরা সবাই মিলেই ভুল করেছি। দুইবার এগিয়ে গিয়ে নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিলাম। কিন্তু তা ধরে রাখতে পারিনি। সবাইকে একসাথে আরো বেশী চেষ্টা করে যেতে হবে।’
দলে নতুন আসা রাসমাস হোলান্ড দুইবার ইউনাইটেডকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু গ্যালাতাসারে দুইবারই দ্রুত ম্যাচে ফিরে আসে। উইলফ্রিড জাকা ও কেরেম আকতুর্কোগ্লু  গোল করে ইউনাইটেডকে বেশীক্ষন লিড উদযাপন করতে দেননি। ৭৭ মিনিটে গোলরক্ষক আন্দ্রে ওনানা একটি বাজে বল ক্লিয়ার করতে গিয়ে কাসেমিরোকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় গ্যালাসারে। এই ঘটনায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন কাসেমিরো। ইকার্দি স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হলেও দুই মিনিট পর ঠিকই দলকে এগিয়ে দিয়েছেন।
এই পরাজয়ে দুই ম্যাচে কোন পয়েন্ট সংগ্রহ না করা ইউনাইটেড গ্রুপ-এ’র তলানিতে রয়েছে।
এ দিকে পিছিয়ে পড়েও ডেনমার্কে কোপেনহেগেনকে    ২-১ গোলে পরাজিত করে দুই ম্যাচে শতভাগ জয়সহ ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বায়ার্ন মিউনিখ। লুকাস লেরাগারের গোলে দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে গিয়েছিল ড্যানিশ চ্যাম্পিয়নরা। জামাল মুসিয়ালার একক প্রচেষ্টার দুর্দান্ত গোলে সমতায় ফেরার পর মাথিস টেলের শেষভাগের গোলে বেভারিয়ান্সদের জয় নিশ্চিত হয়।
ফ্রান্সের উত্তরাঞ্চলে লেন্সের কাছে ২-১ গোলের পরাজয়ের মধ্য দিয়ে মৌসুমে প্রথম হারের দেখা পেয়েছে আর্সেনাল। গাব্রিয়েল জেসুস ১৪ মিনিটে মিকেল আর্তেতার দলকে এগিয়ে দিয়েছিলেন। গত মৌসুমের লিগ ওয়ান রানার্স-আপদের দ্রুতই সমতায় ফেরান আদ্রিয়েন থমাসন। বিরতির আগে পেশীর ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন বুকায়ে সাকা। রেকর্ড চুক্তিভূক্ত ২০ বছর বয়সী স্ট্রাইকার ওয়াহি ৬৯ মিনিটে লেন্সকে দাপুটে জয় উপহার দেন। আর্তেতা ম্যাচ শেষে বলেছেন, ‘এটা আমাদের জন্য অনেক বড় রাত ছিল। আমরা জয় পাইনি ঠিকই, কিন্তু কিছু শিক্ষা নিয়ে বাড়ি যাচ্ছি।’
আর্সেনালকে এক পয়েন্টে পিছনে ফেলে বি-গ্রুপের শীর্ষে উঠে এসেছে লেন্স।  
এই গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠে সেভিয়ার সাথে ২-২ গোলে ড্র করেছে পিএসভি  আইন্দোভেন। জর্ডান টেজের স্টপেজ টাইমের গোলে আইন্দোভেনের এক পয়েন্ট নিশ্চিত হয়।
ইংলিশ তারকা বেলিংহামের মাদ্রিদের ক্যারিয়ার দূরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে। কাল গ্রুপ-সি’র ম্যাচে নাপোলির মাঠে ৩-২ গোলের জয়ের ম্যাচটিতে তিনি এক গোল দিয়েছেন, একটি এ্যাসিস্টও করেছেন। স্কাই স্পোর্টসকে আনচেলত্তি বলেছেন, ‘বেলিংহামের সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে তার বয়স এখন মাত্র ২০। তার মধ্যে অসাধারন দক্ষতা, শক্তিশালী ব্যক্তিত্ব ও ফুটবলীয় জ্ঞান আছে। মাত্র ২০ বছর বয়সেই প্রমান করেছে কি অসাধারন প্রতিভাবান খেলোয়াড় সে।’
দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে লিও ওস্টিগার্ডের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক নাপোলি। বেলিংহামের সহায়তায় ভিনিসিয়াস জুনিয়র মাদ্রিদকে সমতায় ফেরান। এরপর ৩৪ মিনিটে বেলিংহাম নিজেই গোল করে মাদ্রিদকে এগিয়ে দেন। পিওটর জিয়েলিস্কি দ্বিতীয়ার্ধের শুরুতে স্পট কিক থেকে নাপোলিকে সমতায় ফেরান। কিন্তু নাপোলি গোলরক্ষক এ্যালেক্স মেরেতের আত্মঘাতি গোলে মাদ্রিদের জয় নিশ্চিত হয়। ফেডেরিকো ভালভার্দের জোড়ালো শট বারে লাগার পর মেরেতের গায়ে লেগে জালে জড়ায়।