বাসস
  ০৫ অক্টোবর ২০২৩, ২৩:১৭

সুস্থ ও নিরাপদ বিশ্বের জন্য ভ্যাকসিন প্রযুক্তি উন্নয়নে একযোগে কাজ করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ৫ অক্টোবর, ২০২৩ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সুস্থ ও নিরাপদ বিশ্বের জন্য ভ্যাকসিন প্রযুক্তি উন্নয়নে একযোগে কাজ করতে হবে ।
 আজ সিঙ্গাপুর ডিইউকেই- এনইউএস মেডিকেল স্কুলে  এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি)  আয়োজিত ৫ থেকে ৮ অক্টোবর চার দিনব্যাপী  ভ্যাকসিন প্রযুক্তি উন্নয়নে স্বাস্থ্য পরিচর্চা বিষয়ক এক সম্মেলনে তিনি এ  কথা বলেন।
মন্ত্রী জাহিদ মালেক উদ্বোধনী বক্তব্যে বিশ্বে যুগে যুগে বিভিন্ন মহামারিতে মানুষের প্রভূত ক্ষতির নানাদিক তুলে ধরেন। সর্বশেষ করোনা মহামারিতে গোটা বিশ্বের বহু মানুষের প্রাণহানিসহ ক্ষতিকর দিকগুলো উপস্থাপন করেন।  করোনা দুর্যোগে সঠিক সময়ে সঠিক নির্দেশনা দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা করোনা প্রতিরোধে কীভাবে ভূমিকা রেখেছেন সে বিষয়টিও স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন।
একটি জনবহুল ও ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ কীভাবে টিকাদান কর্মসূচিতে এত বেশি সাফল্য পেয়েছে সে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ একটি ঘন বসতিপূর্ণ জনবহুল  দেশ হওয়া সত্ত্বেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্তগুলো ঠিকভাবে বাস্তবায়ন করে বাংলাদেশ এখন অর্থনীতিতে বিশ্ববাসীর নজর কাড়ছে। দেশে গঠনমূলক কার্যকলাপ চলমান থাকায় করোনার মতো মহামারিতে একযোগে একদিনে ১ কোটি ২০ লাখ মানুষকে টিকা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। দ্রুততম সময়ে  দেশের ৯০ ভাগ মানুষকে টিকা  দেবার কারণে বাংলাদেশ এখন একটি নিরাপদ  দেশ হিসেবে বিশ্বের জায়গা করে নিয়েছে।
সম্মেলনের উদ্বোধনী দিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ছাড়াও  বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।