বাসস
  ০৯ অক্টোবর ২০২৩, ২৩:২৩

পররাষ্ট্রমন্ত্রীর কাছে ইউএনএইচসিআর-এর নতুন বাংলাদেশ প্রতিনিধির পরিচয়পত্র পেশ

ঢাকা, ৯ অক্টোবর, ২০২৩ (বাসস) : বাংলাদেশে ইউএনএইচসিআর-এর নতুন বাংলাদেশ প্রতিনিধি মিজ সুম্বুল রিজভী আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে নতুন দেশের প্রতিনিধিকে স্বাগত জানান এবং তার দায়িত্ব পালনে সরকারের প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তিনি বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রিত রোহিঙ্গাদের পাশাপাশি স্বাগতিক সম্প্রদায়ের জন্য মানবিক কার্যক্রম পরিচালনায় ইউএনএইচসিআরের অব্যাহত সম্পৃক্ততার প্রশংসা করেন।
এসময় বাংলাদেশে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ১২ লাখেরও বেশি আশ্রয় প্রদানেরর ক্ষেত্রে বাংলাদেশ যে অগণিত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। গত ছয় বছরে একজনও রোহিঙ্গাকে মিয়ানমারে প্রত্যাবাসন করা হয়নি উল্লেখ করে ড. মোমেন সতর্ক করে দিয়ে বলেন, বাংলাদেশে তাদের দীর্ঘস্থায়ী অবস্থান এই অঞ্চল এবং এর বাইরের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে। তিনি ইউএনএইচসিআর এবং মিয়ানমারে উপস্থিত জাতিসংঘের অন্যান্য সংস্থাকে রাখাইনে একটি অনুকূল পরিবেশ তৈরিতে মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করার আহ্বান জানান।
ইউএনএইচসিআর প্রতিনিধি ইউএনএইচসিআর-এর সঙ্গে অব্যাহত সহযোগিতার জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে তিনি উল্লেখ করেন রোহিঙ্গাদের প্রতি মানবিক সাড়া বজায় রাখতে ইউএনএইচসিআর তার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখবে। তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করেন যে রোহিঙ্গা ইস্যুটি অবশ্যই বৈশ্বিক আলোচ্যসূচির শীর্ষে থাকবে। তিনি ড. মোমেনের সঙ্গে একমত হন যে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমন্বিত এবং অর্থপূর্ণ প্রচেষ্টা প্রয়োজন।