বাসস
  ১৯ আগস্ট ২০২৪, ১৮:৫০
আপডেট : ১৯ আগস্ট ২০২৪, ১৮:৫৯

উপজেলা, পৌর মেয়র ও জেলা পরিষদের চেয়ারম্যানদের অপসারণ করে প্রশাসক নিয়োগ 

ঢাকা, ১৯ আগস্ট, ২০২৪ (বাসস): দেশের ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ৬০টি জেলার জেলা পরিষদের চেয়ারম্যান ও ৩২৩টি পৌরসভার মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। 
আজ সোমবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারির মাধ্যমে এসব প্রশাসক নিয়োগ দেওয়া হয়। 
প্রজ্ঞাপনে বলা হয়, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ- ২০২৪ এর ধারা ১৩(ঘ) প্রয়োগ করে বাংলাদেশের ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যানকে স্ব-স্ব পদ হতে অপসারণ করা হলো। অপসারণকৃত চেয়ারম্যানদের স্থলে সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) দায়িত্ব পালন করবেন।  
এদিকে, পৃথক এক প্রজ্ঞাপনে বলা হয়, উপজেলা চেয়ারম্যানদের অপসারণ ও মৃত্যুর কারণে চেয়ারম্যানের মোট শূন্য পদ ধরে মোট ৪৯৫টি উপজেলা পরিষদে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। 
এর আগে গত ১৭ আগস্ট ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর খসড়া অনুমোদন করে অন্তর্বর্তীকালিন সরকারের উপদেষ্টা পরিষদ। এতে বিশেষ পরিস্থিতিতে চেয়ারম্যানকে অপসারণের বিধান রাখা হয়। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।
এদিকে, অপর একটি প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করা হয়। এছাড়াও পৃথক প্রজ্ঞাপনে, পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১ টি জেলায় প্রশাসক নিয়োগ করা হয়েছে। 
উল্লেখ্য, মৃত্যুর কারণে নাটোর জেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য হয়েছে। আটটি জেলা পরিষদে অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে (সার্বিক) এবং ৫৩টি জেলা পরিষদে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসককে (ডিসি) প্রশাসক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব কর্মকর্তা নিজ নিজ জেলা পরিষদের চেয়ারম্যানের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।
অপর এক আদেশে দেশের ৩২৩টি পৌরসভার মেয়রকে অপসারণ করা হয়। দেশের সাতটি উপজেলায় আগে থেকেই যে ৭ জন প্রশাসক নিয়োগ করা ছিল, তাদেরকেও অপসারণ করা হয়। এছাড়া পৃথক আদেশে দেশের ৩৩০টি পৌরসভায় প্রশাসক নিয়োগ করা হয়েছে।