বাসস
  ১৪ জুন ২০২৩, ১০:৫৬

দামেস্কের কাছে ইসরাইলের বিমান হামলা

দামেস্ক, ১৪ জুন, ২০২৩ (বাসস ডেস্ক) : ইসরাইলি সামরিক বাহিনী মঙ্গলবার দিবাগত মধ্যরাতের পর দামেস্কের কাছে বিমান হামলা চালিয়েছে। এতে সিরিয়ার এক সৈন্য আহত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
সিরিয়ায় এক দশকেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধ চলাকালে ইসরাইল দেশটির ভূখ-ে কয়েকশ’ বার বিমান হামলা চালিয়েছে। প্রাথমিকভাবে ইরান সমর্থিত বাহিনী এবং লেবাননে হিজবুল্লাহ যোদ্ধাদের পাশাপাশি সিরিয়ার সেনাবাহিনীর বিভিন্ন অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।
এএফপি’র এক সংবাদদাতা জানান, বুধবার সিরিয়ার রাজধানীতে বিস্ফোরণের শব্দ শোনা যায়।
সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা সানা পরিবেশিত খবরে বলা হয়, ‘মঙ্গলবার দিবাগত মধ্যরাতের পর ০১:০৫ টার দিকে ইসরাইলি শত্রুরা দামেস্কের দক্ষিণপশ্চিমে বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে অধিকৃত গোলান মালভূমির দিক থেকে বিমান হামলা চালায়।’
সূত্রটি লক্ষ্যবস্তু বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ না করে বলেছে, ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার এক সৈন্য ‘মারাত্মকভাবে আহত’ হয়েছে এবং দেশটির কাঠামোগত ক্ষতি হয়েছে।
সূত্রটি আরো জানায়, সিরিয়া বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের কিছু ক্ষেপণাস্ত্র হামলা ঠেকিয়ে দেয়।
এদিকে সিরিয়ার উপর চালানো হামলার বিষয়ে ইসরাইলকে খুব কম ক্ষেত্রেই মন্তব্য করতে দেখা যায়। তবে তারা বারবার বলে আসছে যে দেশটি তাদের প্রধান শত্রু ইরানকে সেখানে অবস্থান শক্ত করতে দেবে না।