বাসস
  ২৮ জুলাই ২০২৩, ১৪:৩৭

নারী বিশ্বকাপ : দ. আফ্রিকার সঙ্গে ড্রয়ের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতায় ফিরেছে আর্জেন্টিনা

ডানেডিন (নিউজিল্যান্ড), ২৮ জুলাই, ২০২৩ (বাসস/এএফপি): রোমিনা নুনেজের সমতাসুচক গোলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও নারী বিশ্বকাপ ফুটবলের গ্রুপপর্বে দক্ষিন আফ্রিকার বিপক্ষে সমতা নিয়ে মাঠ ছেড়েছে আর্জেন্টিনা। আজ নিউজিল্যান্ডের  ডানেডিনে অনুষ্ঠিত জি’ গ্রুপের ম্যাচে এই ড্রয়ের ফলে বিশ^ মঞ্চে প্রথমবারের মতো জয়লাভের সুযোগ থেকে বঞ্চিত হলো দক্ষিন আফ্রিকা।
ম্যাচের দুই অর্ধে যথাক্রমে লিন্ডা মতহালো এবং তেম্বি কেগাটলানার গোলে বিশ^কাপের আসরে প্রথম জয়লাভের সুযোগ সৃস্টি করে দক্ষিন আফ্রিকা। তবে ৭৪ মিনিটে সুফিয়া ব্রাউনের দুর্দান্ত লক্ষভেদে ব্যবধান কমায় আর্জেন্টিনা। আর শেষ বাঁশি বাজার মাত্র ৫ মিনিট আগে দর্শনীয় হেডে গোল করে আর্জেন্টিনাকে সমতায় ফিরিয়ে আনেন নুনেজ।
এর আগে গ্রুপের প্রথম ম্যাচেও এগিয়ে গিয়ে শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে দক্ষিন আফ্রিকা। প্রথমে গোল করে এগিয়ে যাওয়া দলটিকে সমতায় ফিরিয়ে আনার পর শেষ মিনিটে গোল করে হারিয়ে দিয়েছিল সুইডেন।
ম্যাচ শেষে প্রোটিয়া কোচ ডেসারি এলিস বলেন,‘ আমরা আমাদের সুযোগগুলো নেয়ার চেস্টা করেছি। (গ্রুপের) তৃতীয় এবং শেষ ম্যাচেও আশা করি আরো ভালো করব। সুযোগগুলো সঠিক ব্যবহার করতে পারলে  আজকের আলোচনা অন্যরকম হতো। আজ আরো একধাপ এগিয়ে যাবার দারুন সুযোগ থেকে আমরা বঞ্চিত হয়েছি। তবে এতেই আমাদের সবকিছু হারিয়ে যায়নি।’
এদিকে চতুর্থবারের মতো বিশ^কাপ আসরে অংশ নিলেও বিগত ১১টি ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি আর্জেন্টাইন নারীরা। যুক্তরাস্ট্রে জন্মগ্রহনকারী আর্জেন্টাইন ফুল ব্যাক ব্রাউন বলেন,‘ আজ যেভাবে আমরা ঘুরে দাঁড়াতে পেরেছি তাতে আমরা গর্ববোধ করছি। আমরা কোন অবস্থাতেই হাল ছেড়ে দিতে চাই না। এর প্রমান আমরা দিয়ে চলেছি।’
এদিকে প্রথম ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়েছিল আর্জেন্টিনা। দক্ষিন আফ্রিকার বিপক্ষে আজকের এই ড্রয়ে এখন এক পয়েন্ট করে লাভ করেছে দল দুটি। আগামীকাল শনিবার ওয়েলিংটনে পরস্পরের মুখোমুখি হবার আগে ফেভারিট সুইডেন ও ইতালির  সংগ্রহে  তিন পয়েন্ট  করে ।