বাসস
  ৩০ জুলাই ২০২৩, ১৬:২১

ইতালি-তুরস্ক যৌথভাবে ২০৩২ ইউরো আয়োজন করতে চায়

রোম, ৩০ জুলাই ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : যৌথভাবে ২০৩২ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ আয়োজন করতে চায়  ইতালি ও তুরস্ক। উয়েফা জানিয়েছে দেশ দুটি  যৌথথ  বিডে অংশ নেবার ঘোষনা দিয়েছে । এখনো পর্যন্ত শুধুমাত্র এই একটি বিডের ব্যপারে আগ্রহ দেখা গেছে বলে উয়েফা জানিয়েছে।
এই দুই দেশের ফুটবল ফেডারেশন যে বিডের জন্য আগ্রহ দেখিয়েছে তার চূড়ান্ত ফল জানা যাবে আগামী ১০ অক্টোবর উয়েফার কার্যনির্বাহী কমিটির সদস্যের ভোটে। 
নয় বছর পর ২৪টি দলের ৫১ ম্যাচের এই টুর্ণামেন্টে একক স্বাগতিক হিসেবে ঝুঁকি না নিয়ে যৌথ বিডে উয়েফা বেশী আগ্রহী হবে বলে ইতালি ও তুরষ্ক বিশ্বাস করছে। যদিও এক্ষেত্রে ইতালির জন্য কাজটা কিছুটা সময় সাপেক্ষ। সেখানে পুরনো স্টেডিয়ামে সংখ্যা বেশী। দীর্ঘদিন যেখানো কোন সংষ্কারের ছোঁয়া লাগেনি। আমলাতান্ত্রিক জটিলতায় মিলানের সান সিরোর মত ঐতিহাসিক স্টেডিয়ামের সংষ্কার প্রকল্পে দেখা দিয়েছে ধীর গতি। অন্যদিকে বর্তমান রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগানের দুই দশকের রাজনৈতিক নেতৃত্বের অধীনে তুরষ্কে বিশাল নির্মান প্রকল্পের আওতায় স্টেডিয়াম ও অবাকাঠামোগুলো প্রায় পুরোপুরি প্রস্তুত হয়ে গেছে। 
অন্তত ২০ বছর ধরে তুরষ্ক বিভিন্ন ক্রীড়া ইভেন্ট আয়োজনের বিডে অংশ নিয়েও সফল জতে পারেনি। এ কারনেই এবার তারা যৌথভাবে বিডে অংশ নেবার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে ইস্তাম্বুলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির সমর্থকরা বিভিন্ন লজিস্টিক চ্যালেঞ্জের মুখে পড়ায় তুরষ্কের সফলতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। 
উয়েফা জানিয়েছে ২৪ দলের এই টুর্ণামেন্টের প্রয়োজনীয় সব চাহিদা বিডে পূর্ণ করা হয়েছে তা নিশ্চিত করতে দুই ফেডারেশনের সাথে কাজ শুরু করবে উয়েফা। ২০২৮ ইউরোর বিডেও অংশ নিয়েছে তুরষ্ক। যদিও এই বিডে যুক্তরাজ্যের চারটি ফেডারেশন ও আয়ারল্যান্ডের জয়ী হবার সম্ভাবনাই বেশী। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড যখন ২০৩০ বিশ্বকাপ বিডে অংশ নেবার পরিকল্পনা বাদ দেয় তখনই তাদেরকে ইউরো ২০২৮’র বিডে অংশ নেবার প্রস্তাবে অনুমতি দেয় উয়েফা। ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশ ঘোষনা করা হবে আগামী বছর। 
আগামী ১০ অক্টোবর নিঁয়নে উয়েফা উভয় ইউরো প্রতিযোগিতার স্বাগতিকের নাম ঘোষনা করবে। 
ইউরো ২০২৪ এককভাবে জার্মানীতে অনুষ্ঠিত হচ্ছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে তুরষ্ককে ভোটে সহজেই হারিয়ে জার্মানী এই স্বত্ব লাভ করেছিল।