বাসস
  ৩১ জুলাই ২০২৩, ১৭:১৭

বিশ্বকাপে প্রথম জয় জাম্বিয়ার

হ্যামিল্টন (নিউজিল্যান্ড), ৩১ জুলাই ২০২৩ (বাসস/এএফপি): প্রথমবারের মতো নারী বিশ্বকাপ ফুটবলে জয় পেয়েছে  জাম্বিয়া। আজ গ্রুপ পর্বের ম্যাচে কোস্টা রিকার বিপক্ষে ৩-১ গোলে জয়লাভ করেছে জাম্বিয়া। অভিষেক মিশনেই এমন জয়ে দলটি পৌঁছে গেছে টুর্নামেন্টের অন্যতম এক উচ্চতায়।
র‌্যাংকিংয়ে সবচেয়ে নিচে থাকা  দল জাম্বিয়া  এর আগে ‘সি’ গ্রুপের প্রথম দুই ম্যাচে ৫-০ গোলে হেরেছে যথাক্রমে স্পেন ও জাপানের কাছে। ফলে নকআউটে খেলার সুযোগ শেষ হয়ে যায়। তারপরও আজ গ্রুপের শেষ ম্যাচে জয়ের মাধ্যমে দারুনভাবে নিজেদের তৃপ্ত করল জাম্বিয়ার নারী দল।
নিউজিল্যান্ডের হ্যামিল্টনে অনুষ্ঠিত ম্যাচের তৃতীয় মিনিটেই গোল করে জাম্বিয়াকে এগিয়ে দেন ডিফেন্ডার লুশোমো এমওইম্বা। এটি ছিল বিশ্বকাপের আসরে জাম্বিয়ার প্রথম গোল।
ম্যাচের ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন তারকা স্ট্রাইকারও অধিনায়ক বারবারা বান্ডা। এদিকে জাম্বিয়ার মতো গ্রুপ পর্ব অতিক্রমের সুযোগ আগেই হাতছাড়া করা কেস্টা রিকার পক্ষ হয়ে বিরতির পরপরই ৪৭ মিনিটে একটি গোল পরিশোধ করেন মেলিসা হেরেরা ।
তবে ইনজুরি টাইমে (৯০+৩ মি.) জাম্বিয়ার হয়ে তৃতীয় গোল করেন রাচেল কুন্দনাঞ্জি। শেষ পর্যন্ত  ৩-১ গোলে জয়লাভ করে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলার সুযোগ পাওয়া জাম্বিয়া।