বাসস
  ১৩ আগস্ট ২০২৩, ১৮:০৯

বায়ার্নের হয়ে অভিষেকেই পরাজয় দেখলেন হ্যারি কেন

মিউনিখ (জর্মানি), ১৩ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি): পরাজয় দিয়ে  জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে অভিষেক হলো ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনের। প্রিমিয়ার লিগের  দল টটেনহ্যাম হটস্পার্স থেকে ছাড় পাওয়ার কয়েক ঘন্টার মধ্যেই জার্মান সুপার লিগের ম্যাচে মিউনিখের হয়ে অংশ নেন কেন। তবে ওই ম্যাচে আরবি লিপজিগের কাছে ৩-০ গোলে হেরে যায় বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা।
মিউনিখে অনুষ্ঠিত ম্যাচে দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে হ্যাটট্রিক করা লিপজিগ তারকা ড্যানি ওলমো একাই তারকা দ্যুতি ছড়িয়েছেন। ফলে ভেঙ্গে যায় বায়ার্নের হয়ে কেনের প্রথম ট্রফি জয়ের স্বপ্ন। ম্যাচের ৬৪ মিনিটে বদলী হিসেবে কেন যখন মাঠে আসেন তার আগেই ২-০ গোলে পিছিয়ে পড়ে তার নতুন ক্লাব বায়ার্ন।  ম্যাচে অবশ্য খুব একটা দক্ষতা দেখাতে পারেননি ইংলিশ অধিনায়ক। তারপরও পেয়েছেন বায়ার্ন কোচ থমাস টাচেলের সহানুভুতি। জার্মান চ্যাম্পিয়নদের এমন ছন্দপতনে হাতাশা জানিয়ে কোচ টাচেল বলেন,‘ আমি হ্যারি কেনের জন্য শুধু দু:খ প্রকাশ করছি। তিনি হয়তো মনে করেছেন এই চার সপ্তাহ আমরা কোন অনুশীলনই করিনি। বিষয়টি যেমন আশংকার তেমনি অপ্রত্যাশিত। গত মৌসুমটি আমরা যে ভাবে কাটিয়েছি আজ আমরা সম্পুর্নভাবে তার  বিপরীতে  ছিলাম।’
১০০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তেই টটেনহ্যাম হটস্পার্স থেকে গত শনিবার বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন ইংল্যান্ডের রেকর্ড গোলদাতা কেন।
ম্যাচ শুরুর কয়েকঘন্টা আগে থেকেই কেনের ‘৯ নম্বর’ জার্সি সংগ্রহের জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় বায়ার্ন সমর্থকদের। পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কির বিদায়ে তার ৯ নম্বর জার্সিটিই কেনের জন্য বরাদ্দ করে বায়ার্ন। এতে নিজের সন্তোস প্রকাশম করে  সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দেন  ইংলিশ অধিনায়ক। বায়ার্নে নতুন যোগ দেয়া এ তারকা সেখানে লিখেছেন,‘ ভালো বোধ করছি’ এবং ‘ম্যাচ খেলার অপেক্ষায় আছি’।
কিন্তু ভাগ্য  পাল্টাতে পারেননি। বরং তিনি মাঠে নামার মাত্র তিন মিনিট পরেই পেনাল্টি পায় লিপজিগ। পেনাল্টি থেকে তৃতীয় ও হ্যাটট্রিক গোল করেন ওলমো। সুপার কাপের শিরোপা লাভ করে মার্কো রোসির দল। এখন নতুন ক্লাবের হয়ে শিরোপা জয়ের জন্য দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে কেনকে। 
আলিয়াঞ্জ এরেনায় অনুষ্ঠিত ম্যাচের প্রথম তিন মিনিটের মধ্যেই গোল করে এগিয়ে যায় লিপজিগ। বিরিতে যাবার আগমুহূর্তে (৪৪মি.) ওলমো  ফের গোল করলে ২-০ গোলের লিড পায় সফরকারী লিপজিগ। ম্যাচের ৬৮ মিনিটে পেনাল্টি থেকে ফের গোল করে সফরকারীদের ৩-০ গোলে এগিয়ে দেয়ার পাশাপাশি নিজের হ্যাটট্রিকও পুর্ন করেন ওলমো।