বাসস
  ১৭ আগস্ট ২০২৩, ১৫:৪৭

যুক্তরাষ্ট্র নারী ফুটবল দলের কোচ আনডোনোভস্কির পদত্যাগ

মিয়ামি, ১৭ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠানরত নারী বিশ্বকাপে বাজে পারফরমেন্সের কারনে বিদায়ের পর যুক্তরাষ্ট্রের কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন  ভøাটকো আনডোনোভস্কি। 
সূত্রটি জানিয়েছে ফেডারেশনের সাথে পারষ্পরিক আলোচনার মাধ্যমেই আনডোনোভস্কি তার পদত্যাগ পত্র জমা দিয়েছেন। 
সুইডেনের বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে পরাজিত হয়ে শেষ ষোল থেকে বিদায় নিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের ইতিহাসে এত দ্রুত যুক্তরাষ্ট্র কখনোই বিদায় নেয়নি। এর আগে ২০১৫ ও ২০১৯ সালে বিশ্বকাপ জয়ী যুক্তরাষ্ট্র দলটির কোচ ছিলেন জিল এলিস। নর্থ মেসিডোনিয়ায় জন্ম নেয়া যুক্তরাষ্ট্রের নাগরিক আনডোনোভস্কি ২০১৯ সালের অক্টোবরে জাতীয় দলের দায়িত্ব গ্রহণ করেছিলেন। ন্যাশনাল উইমেন্স সকার লিগের কোচ হিসেবে নিজেকে প্রমান করার পরই জাতীয় দলের দায়িত্ব পান আনডোনোভস্কি। এখন আবারো তার ক্লাব ফুটবলে ফিরে যাবার সম্ভাবনা বেশী বলে ইঙ্গিত পাওয়া গেছে। তবে যুক্তরাষ্ট্রের বাইরের কোন দেশের জাতীয় দলের দায়িত্বেও তাকে দেখা যেতে পারে। আনডোনোভস্কির অধীনে যুক্তরাষ্ট্র টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয় করেছিল। সেমিফাইনালে তারা চ্যাম্পিয়ন কানাডার কাছে পরাজিত হয়। 
বিভিন্ন গণমাধ্যম সূত্রমতে জানা গেছে দলের সহকারী কোচ টুইলা কিলগোল অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। ইউএস সকার ফেডারেশনের মুখপাত্র তাৎক্ষনিক  এ বিষয়ে কোন মন্তব্য করেননি। 
পুরুষ ও নারী দলের মধ্যে প্রথম কোন দল হিসেবে টানা তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া গিয়েছিল। প্রথম ম্যাচে ভিয়েতনামকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে সেই স্বপ্নের পথে এগিয়ে যাবার ইঙ্গিতও ছিল। পরের ম্যাচে নেদারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে যুক্তরাষ্ট্র। গ্রুপের তৃতীয় ম্যাচে পর্তুগালের সাথে গোলশুন্য ড্র করে। সুইডেনের বিরুদ্ধে পুরো ১২০ মিনিট গোল শুন্য থাকার পর টাই ব্রেকারে স্বপ্ন ভঙ্গ হয় মার্কিনীদের। 
জাতীয় দলের পরবর্তী কোচ যিনি হবেন তিনি একটি নতুন প্রজন্মের দায়িত্ব পেতে যাচ্ছেন। ৩৮ বছর বয়সী মেগান র‌্যাপিনো অবসর নিয়েছেন। ৩৪ বছর বয়সী এ্যালেক্স মরগান ও ৩৫ বছর বয়সী কেলি ও’হারা ক্যারিয়ারের শেষ প্রান্তে পৌঁছে গেছেন। ২০২৭ সালের বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যেই বেশ কিছু তরুণ প্রতিভাকে দলভূক্ত করার আশা করা হচ্ছে। অবশ্য আগামী বছর প্যারিস অলিম্পিককে সামনে রেখেও দলকে নতুনভাবে সাজানোর পরিকল্পনা করা হচ্ছে।