বাসস
  ১৯ আগস্ট ২০২৩, ১৫:৩৭

১১ মাস পর ফিরেই ম্যাচ সেরা বুমরাহ

ডাবলিন, ১৯ আগস্ট ২০২৩ (বাসস) : ইনজুরি থেকে সুস্থ হয়ে ১১ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। গতরাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৪ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। বুমরাহর প্রত্যাবর্তন ম্যাচে বৃষ্টি আইনে ভারত ২ রানে হারিয়েছে আয়ারল্যান্ডকে।
ডাবলিনে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন ভারত অধিনায়ক বুমরাহ। ম্যাচের প্রথম ওভারে বল হাতে আক্রমনে এসে ২ উইকেট শিকার করেন তিনি। ওভারের দ্বিতীয় বলে এন্ডি বলবির্নিকে ৪ রানে বোল্ড করেন বুমরাহ। পঞ্চম ডেলিভারিতে লরকান টাকারকে শূণ্যতে ফেরান বুমরাহ।
বুমরাহর জোড়া আঘাতের পর আয়ারল্যান্ডকে চেপে ধরেন ইনজুরি থেকে সুস্থ হয়ে ফেরা আরেক পেসার প্রসিধ কৃষ্ণ ও স্পিনার রবি বিষ্ণোই। এতে ৫৯ রানে ষষ্ঠ উইকেট হারায় আইরিশরা।
এরপর ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন কার্টিস ক্যাম্ফার ও ব্যারি ম্যাককার্থি।  সপ্তম উইকেটে ৪৪ বলে ৫৭ রান যোগ করে দলের রান তিন অংকে নিয়ে যান তারা। ক্যাম্ফার ৩৯ রানে থামলেও, ইনিংসের শেষ বলে ছক্কা মেরে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম হাফ-সেঞ্চুরি তুলে নেন পেসার ম্যাকোর্থি। তার হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৯ রানের সংগ্রহ পায় আয়ারল্যান্ড। আট নম্বরে নেমে ৪টি করে চার-ছক্কায় ৩৩ বলে  ৫১ রানে অপরাজিত থাকেন  ম্যাককাার্থি।
বুমরাহ ছাড়াও ভারতের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা কৃষ্ণ ও বিষ্ণোই ২টি করে উইকেট নেন।
১৪০ রানের টার্গেটে ভারতের হয়ে ইনিংস শুরু করেন যশ^সী জয়সওয়াল ও ঋুতুরাজ গায়কোয়াড়। প্রথম ৬ ওভারে বিনা উইকেটে ৪৫ রান তুলেন জয়সওয়াল ও ঋুতুরাজ।
সপ্তম ওভারে জয়সওয়ালকে ২৪ রানে শিকার করে ভারতের উদ্বোধনী জুটি ভাঙ্গেন পেসার ক্রেইগ ইয়ং। পরের ডেলিভারিতে তিন নম্বরে নামা তিলক ভার্মাকেও খালি হাতে বিদায় দেন ইয়ং। একই  ওভারের পঞ্চম বল পর বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। এসময় ৬ দশমিক ৫ ওভারে ২ উইকেটে ৪৭ রান তুলেছিলো ভারত। ঋুতুরাজ ১৯ ও সঞ্জু স্যামসন ১ রানে অপরাজিত ছিলেন।
পরবর্তীতে আর খেলা না হতে পারায়  বৃষ্টি আইনে ভারতকে ২ রানে জয়ী ঘোষনা করেন ম্যাচ অফিসিয়ালরা।
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল একই ভেন্যুতে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ভারত।