বাসস
  ১৯ আগস্ট ২০২৩, ১৫:৫৯

ইতালির নতুন কোচ হিসেবে নিয়োগ পেলেন স্পালেত্তি

রোম, ১৯ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : গত মৌসুমে নাপোলিকে শিরোপা উপহার দেয়া লুসিয়ানো স্পালেত্তিকে জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইতালি। রবার্তো মানচিনির পদত্যাগের পাঁচ দিন পর স্পালেত্তি এই দায়িত্ব পেলেন।
স্পালেত্তির মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিতব্য ২০২৬ বিশ্বকাপে ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের জায়গা নিশ্চিত করা। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে খেলতে ব্যর্থ আজ্জুরিরা আবারো বৈশ্বিক সর্বোচ্চ আসরে ফিরতে মুখিয়ে আছে। 
ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) এক বিবৃতিতে বলেছে আগামী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন স্পালেত্তি। বিবৃতিতে এফআইজিসি সভাপতি গাব্রিয়েল গ্রাভিনা বলেছেন, ‘স্পালেত্তিকে স্বাগতম। জাতীয় দলে এই মুহূর্তে একজন অসাধারণ কোচের প্রয়োজন। স্পালেত্তি আজ্জুরিদের দায়িত্ব নিতে রাজী হওয়ায় আমি দারুন খুশী।’
স্পালেত্তির সাথে চুক্তির সময়সীমা নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে ইতালিয়ান গণমাধ্যমের দাবী ২০২৬ সাল পর্যন্ত তিন বছরের জন্য স্পালেত্তিকে নিয়োগ দেয়া হয়েছে। 
এফআইজিসি জানিয়েছে সেপ্টেম্বরের শুরুতে নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেনের বিরুদ্ধে ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচের আগে ফ্লোরেন্সের কাছাকাছি কভারকিয়ানোতে জাতীয় দলের ট্রেনিং সেন্টারে স্পালেত্তিকে আনুষ্ঠানিক ভাবে পরিচয় করিয়ে দেয়া হবে। 
নাপোলিকে গত মৌসুমের সিরি-এ লিগ উপহার দেবার এক সপ্তাহ পরেই কোচের দায়িত্ব ছেড়েছিলেন স্পালেত্তি। তারপর থেকে চাকরিবিহীন ছিলেন তিনি। যদিও ইতালিয়ান দলের দায়িত্ব পাবার বিষয়টি বেশ জটিল হয়ে উঠেছিল। কারন স্পালেত্তির সথে নাপোলির চুক্তির মেয়াদ ছিল ২০২৪ সাল পর্যন্ত। শর্তানুযায়ী এই সময়ের মধ্যে নতুন কোন চাকরিতে প্রবেশ করলে তাকে ৩ মিলিয়ন ডলার  ক্ষতিপূরণ দিতে হবে। 
নাপোলি সভাপতি ও মালিক অরেলিও ডি লরেনসি যদিও এই ধরনের কোন শর্তে স্পালেত্তিকে ছাড়ার বিষয়টি অস্বীকার করেছেন। তবে এ ব্যপারে এফআইজিসিও সুস্পষ্ট ভাবে কোন কিছু বলেনি। 
বিশ্বকাপের মূল আসরে আবারো ফিরে আসার তাগিদে স্পালেত্তির ওপর আজ্জুরিরা যে দায়িত্ব অর্পন করেছে সেটা সঠিকভাবে পালন করাই এখন মূল চ্যালেঞ্জ। ২০২৪ ইউরো বাছাইপর্বে বর্তমান চ্যাম্পিয়নরা গ্রুপ-সি’তে খেলছে। প্রথম দুই ম্যাচে তারা মাল্টাকে ২-০ গোলে হারালেও ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে। চার ম্যাচে শতভাগ জয় নিয়ে ১২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে শীর্ষে। 
আগামী ৯ সেপ্টেম্বর নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধে কঠিন সফরের আগে খুব একটা বেশী সময় পাচ্ছেন না স্পালেত্তি। এই দলের কাছে প্লে-অফে হতাশাজনক পরাজয়ে কাতার বিশ্বকাপে খেলতে পারেনি ইতালি। তিনদিন পর মিলানে ইউক্রেনকে আতিথ্য দিবে স্পালেত্তির দল। 
মানচিনির মতই স্পালেত্তির সামনে সবচেয়ে বড় সমস্যা দলে ফরোয়ার্ডের অভাব। গত মৌসুমে সিরি-এ লিগের সর্বোচ্চ ইতালিয়ান গোলদাতা ছিলেন সাসৌলোর ডোমেনিকো বেরার্দি ও ল্যাজিওর সিরো ইমোবিলে। উভয়ই লিগে ১২ গোল করেছিলেন। আক্রমনভাগের দূর্বলতা অবশ্য মানচিনিকে ইউরোপীয়ান শিরোপা জয়ে বাঁধা সৃষ্টি করতে পারেনি। ৫৩ বছর পর বড় কোন আসরের শিরোপা জয় করে ইতালি নিজেদের দারুনভাবে প্রমান করে। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ৩৭ ম্যাচে অপরাজিত ছিল ইতালি। যা জাতীয় দলের একটি রেকর্ড। 
স্পালেত্তির যে  অভিজ্ঞতা রয়েছে তাতে বর্তমান দলটির পরিবর্তন সম্ভব বলে অনেকেই মনে  করছেন। বিশেষ করে নাপোলির হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর পর স্পালেত্তির উপর এমনিতেই আস্থা অনেকটাই বেড়ে গেছে। ৬৪ বছর বয়সে সিরি-এ লিগ শিরোপা জিতে সবচেয়ে বেশী বয়সী কোচ হিসেবে অনন্য এক রেকর্ডও গড়েছেন। ইতালির তৃতীয় বিভাগে মিডফিল্ডার হিসেবে খেলোয়াড়ি জীবনে অবশ্য খুব একটা সফল ছিলেন না। কোচ হিসেবেও স্পালেত্তির ক্যারিয়ার ছোট ক্লাবের হয়ে শুরু হলেও তিনি একে একে এএস রোমা, ইন্টার ও জেনিত সেইন্ট-পিটার্সবার্গের কোচের দায়িত্ব পালন করেছেন।