বাসস
  ১৯ আগস্ট ২০২৩, ১৯:৩০

রোহিতের কাছে বিশ্বকাপ জয়ের দল নেই : শোয়েব

করাচি, ১৯ আগস্ট ২০২৩ (বাসস) : ভারতের অধিনায়ক রোহিত শর্মার হাতে  আগামী ওয়ানডে বিশ্বকাপ জয়ের মত দল নেই বলে মন্তব্য করেছেন পাকিস্তানের স্পিড স্টার শোয়েব আকতার। অধিনায়ক রোহিতের সমালোচনা করে শোয়েব জানান, অধিনায়কত্বের চাপ নিতে পারে না রোহিত। বিশ্বকাপ জেতার মত দলও নেই তার।
২০১১ সালে সর্বশেষ ঘরের মাঠে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলো ভারত। এরপর ২০১৫ ও ২০১৯ সালের বিশ^কাপের শিরোপা জিততে ব্যর্থ হয় ভারত। সর্বশেষ দুই আসরের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলো টিম ইন্ডিয়া।
আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ^কাপের ১৩তম আসর। বার বছর পর আবারও ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে ভারত। এ কারনে আবারও বিশ^কাপ জয়ের স্বপ্ন দেখছে ভারত। কিন্তু শোয়েবের মতে ভারত  বিশ^কাপ জয়ের মত দল নয়। 
রেভস্পোর্টজকে দেয়া এক সাক্ষাৎকারে শোয়েব বলেন, ‘অধিনায়ক রোহিতের হাতে  বিশ^কাপ জয় করার মত দল নেই। ব্যাটার হিসেবে বিরাট কোহলির চেয়ে ভালো রোহিত। সে দুর্দান্ত এক ব্যাটার এবং তার নেয়া শটগুলো অবিশ^াস্য। কিন্তু অধিনায়কত্ব কি তার জন্য উপযুক্ত? আমি চাই সে আমাকে ভুল প্রমান করুক। সকল ভারতীয়রাও একই রকম মনে করেন।’
তবে সমালোচনা সত্ত্বেও  বিশ^কাপ জয়ের সামর্থ্য  রোহিতের আছে মনে করেন ৪৮ বছর বয়সী শোয়েব। তিনি বলেন, ‘কোন সন্দেহ নেই, বিশ্বকাপ জয়ের সামর্থ্য তার আছে। কারণ দেশের কন্ডিশনে দর্শকদের সমর্থন পাবে। আমাকে ভুল প্রমাণ করুক, সবাইকে ভুল প্রমাণ করুক সে। আমি নিশ্চিত সেই সামর্থ্য তার আছে।’
২০২১ সালের নভেম্বরে আনুষ্ঠানিকভাবে ভারতের অধিনায়কত্ব পান রোহিত। তার অধীনে ওয়ানডেতে ২৭ ম্যাচের মধ্যে ২০টিতে জয় ও ৭টিতে হেরেছে ভারত। তার নেতৃত্বে ৭৪ শতাংশ ম্যাচ জিতেছে ভারত। অধিনায়ক হিসেবে ৫৫ দশমিক ৯৫ গড় ও ১০৩ স্ট্রাইক রেটে ১১৭৫ রান করেছেন রোহিত।
তবে রোহিতের হাত ধরেই বিশ^কাপ জিততে না পারার খড়া কাটাতে মরিয়া ভারত। কিন্তু শোয়েবের দৃস্টিতে অধিনায়কত্বের চাপ সমালানোর দক্ষতা রোহিতের নেই।
শোয়েব বলেন, ‘রোহিতকে দেখে আমার মনে প্রথম যে প্রশ্ন জাগে সেটি হল- তার কি অধিনায়কত্বের দায়িত্ব নেওয়া উচিত ছিল? আমার মনে হয় কোন-কোন ক্ষেত্রে খুব চাপে পড়ে যায় রোহিত। অধিনায়কত্বে চাপ হতাশ করে, যেমনটা বিরাট কোহলির সঙ্গেও হয়েছিলো। আর এ কারণে বড় টুর্নামেন্ট জিততে পারবে না।’
৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ^কাপ মিশন শুরু করবে ভারত। ১৪ অক্টোবর চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে টিম ইন্ডিয়া। এখন পর্যন্ত ওয়ানডে বিশ^কাপে পাকিস্তানের কাছে হারেনি ভারত।