বাসস
  ২০ আগস্ট ২০২৩, ১৫:৩৫

ইউনাইটেডকে দাঁড়াতেই দিলনা টটেনহ্যাম, নিউক্যাসলকে পরাজিত করেছে সিটি

লিভারপুল, ২০ আগস্ট, ২০২৩ (বাসস/এএফপি) : হ্যারি কেনকে ছাড়া বদলে যাওয়া টটেনহ্যাম মাঠের লড়াইয়ে নিজেদের প্রমান করতে শুরু করেছে। গতকাল ম্যানচেস্টার ইউনাইটেডকে তারা পরাজিত করেছে ২-০ গোলে। প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে শিরোপা জয়ে গত মৌসুম থেকে সম্ভাবনা জাগিয়ে তোলা নিউক্যাসলকে ১-০ গোলে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।
ক্লাবের রেকর্ড গোলদাতা কেন বায়ার্ন মিউনিখে চলে যাবার পর কাল প্রথমবারের মত ঘরের মাঠে খেলতে নেমেছিল স্পার্সরা। টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে কোচ আনগে পোস্তেকোগ্লুরও এটি প্রথম ম্যাচ। অনেক দিন থেকেই পরিবর্তিত টটেনহ্যাম প্রমান করেছেন নতুনভাবে তারা লড়াইয়ে ফিরে আসতে প্রস্তুত। পেপ সারির গোলের পর লিসান্দ্রো মার্টিনেজের আত্মঘাতি গোলে ইউনাইটেডের কপাল পুড়ে। 
ম্যাচ শেষে পোস্তেকোগ্লু বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে আমরা প্রমান করেছি কেমন দল হিসেবে নিজেদের গড়ে তুলতে চাই। আমি এখনো বলছি অনেকটা পথ আমাদের পাড়ি দিতে হবে। কিন্তু খেলোয়াড়দের আত্মবিশ^াস দেখে আমি মুগ্ধ। যে সাহসিকতা তারা দেখিয়ে চলেছে তা চোখে পড়ার মত।’
এর আগে প্রথম ম্যাচে উল্ফসের বিরুদ্ধে ওল্ড ট্রাফোর্ডে কোনমতে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছিল এরিক টেন হাগের দল। এবার টটেনহ্যামের কাছে নতি স্বীকার করতে হলো। প্রথমার্ধের মাঝামাঝিতে ব্রুনো ফার্নান্দেসের সামনে সুযোগ এসেছিল সফরকারীদের এগিয়ে দেবার। পেড্রো পোরোর শট ক্রসবারে না লাগলে টটেনহ্যাম লিড নিয়ে বিরতিতে যেতে পারতো। ৪৯ মিনিটে সার আর কোন ভুল করেননি। ক্লাবের হয়ে এটা সারের প্রথম গোল। ইভান পেরিসিসের ক্রস বেন ডেভিস ধরতে ব্যর্থ হলে মার্টিন তা ক্লিয়ার করতে গেলে আন্দ্রে ওনানার পক্ষে তা ধরা সম্ভব ছিলনা। ফলে ৮৩ মিনিটে আত্মঘাতি গোলে ইউনাইটেডের হার সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। 
কেনকে দলে পেতে বায়ার্নের সাথে লড়াইয়ে না যাবার সিদ্ধান্ত এখন ইউনাইটেডের জন্য ব্যুমেরাং হয়ে আসলো কিনা তা সময়ই বলে দিবে। নতুন স্ট্রাইকার রাসমাস হোলান্ড এখনো ইনজুরির কারনে মাঠে নামতে পারেননি। টেন হাগ অবশ্য বলেছেন, ‘আমি এ্যাটাকিং পজিশন নিয়ে মোটেই চিন্তিত নই।’
২০০০ সালের পর সিটির বিপক্ষে প্রথবারের মত এ্যাওয়ে কোন লিগ ম্যাচে জয়ের এর থেকে ভাল কোন সুযোগ নিউক্যাসলের সামনে আর আসবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। এথেন্সে সেভিয়ার বিরুদ্ধে উয়েফা সুপার কাপ খেলার মাত্র তিন দিনের মধ্যে আবারো মাঠে নামা নিয়ে সিটি বস পেপ গার্দিওলা অসন্তোষ প্রকাশ করেছেন। ইনজুরির কারনে কেভিন ডি ব্রুইনা, বার্নার্ডো সিলভা ও জন স্টোনসকে ছাড়াই মাঠে নামতে হয়েছে সিটিকে। কিন্তু তারপরও ম্যাগপাইদের থেকে তারা ভালই খেলেছে। ৩১ মিনিটে কর্ণার থেকে জুলিয়ান আলভারেজের গোলে গার্দিওলার দল এগিয়ে যায়। আর্লিং হালান্ড তিনটি সুযোগ নষ্ট করে হ্যাটট্রিকের সম্ভাবনাও নষ্ট করেছেন। ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘এটা মৌসুমের দ্বিতীয় ম্যাচ। কিন্তু এই ম্যাচে প্রমান হয়েছে আমরা কেন এত ম্যাচ জিতেছি। আজকের ম্যাচের মাধ্যমে আমরা এটাই দেখিয়েছি আবারো প্রিমিয়ার লিগ জয়ের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।’
এ্যানফিল্ডে অভিষেকটা ভাল হলোনা এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টারের। কাল বোর্নমাউথের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে ৫৮ মিনিটে লাল কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হয়েছেন এই আর্জেন্টাইন মিডফিল্ডার। ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত অবশ্য রেডসরা ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে। এদিকে দিনের আরেক ম্যাচে উল্ফসকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাইটন। 
এক বছর আগে এ্যানফিল্ড সফরে বোর্নমাউথ ৯-০ গোলে বিধ্বস্ত হয়েছিল। কিন্তু কাল তাদের শুরুটা ভালই হয়েছিল। ম্যাচ শুরুর কয়েক সেকেন্ডের মধ্যে জেইডন এন্থনি চেরিসদের এগিয়ে দিলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। গত মৌসুমে লিভারপুলের মধ্যমাঠের কান্ডারি ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের ভুলে ৩ মিনিটের মধ্যে অবশ্য আন্টোনি সেমিনোয়েসের গোলে এগিয়ে যায় সফরকারীরা। গত সপ্তাহে চেলসির সাথে ১-১ গোলে ড্র করে মৌসুম শুরু করা লিভারপুলের জন্য কালকের ম্যাচে জয়টা গুরুত্বপূর্ণ ছিল। যদিও পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত হতাশ হতে হয়নি জার্গেন ক্লপের শিষ্যদের। দিয়োগো জোতার ক্রসে লুইস দিয়াজ দুর্দান্ত ওভারহেড কিকে ২৭ মিনিটে সমতা ফেরান। বিরতির ৯ মিনিট আগে নেটোর পেনাল্টি সেভ করার পর ফিরতি বল জালে জড়িয়ে মোহাম্মদ সালাহ লিভারপুলকে এগিয়ে দেন। এনিয়ে গত পাঁচ পেনাল্টি শটে তিনটিতেই গোল করতে ব্যর্থ হলেন এই মিশরীয় তারকা। এর মধ্যে গত মার্চে বোর্নমাউথের বিপক্ষে একটি পেনাল্টি মিস করেছেন সালাহ। তবে এই গোলের মাধ্যমে স্টিভেন জেরার্ডকে ছাড়িয়ে পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হিসেবে লিভারপুলের জার্সি গায়ে ১৮৭ গোল করার কৃতিত্ব দেখালেন সালাহ। 
রায়ান ক্রিস্টিকে ফাউলের অপরাধে সরাসরি লাল কার্ড দেখে ম্যাক এ্যালিস্টার মাঠ ছাড়লে বোর্নমাউথের সামনে লড়াইয়ে ফিরে আসার সুযোগ এসেছিল। কিন্তু ৬২ মিনিটে ডোমিনিক সোবোজলাইয়ের সহায়তায় জোতা গোল করে বোর্নমাউথের স্বপ্ন শেষ করে দেয়। মোয়েসিস কাইসেডো ও রোমেও লাভিয়াকে চেলসির কাছে হারানোর পর শুক্রবার শেষ পর্যন্ত ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে দলভূক্ত করা জাপানীজ অধিনায়ক ওয়াতারু এন্ডো ৬৩ মিনিটে লিভারপুলের হয়ে মাঠে নামেন। 
এদিকে দিনের আরেক ম্যাচে ইকুয়েডরের ডিফেন্সিভ মিডফিল্ডার কাইসেডোকে ছাড়াও ব্রাইটন তাদের সাফল্য ধরে রাখার ইঙ্গিত দিয়েছেন। সোমবার ব্রিটিশ রেকর্ড ফি ১১৫ মিলিয়ন পাউন্ডে কাইসেডোকো চেলসির কাছে ছেড়ে দিয়েছে ব্রাইটন। দলের সেরা খেলোয়াড়কে প্রিমিয়ার লিগের এলিট ক্লাবের কাছে বিক্রি করার পর রবার্তো ডি জারবির অধীনে সিগালসরা নিজেদের ঠিকই এগিয়ে নিয়ে গেছে। মোলিনেক্সে ১৫ মিনিটে জাপানীজ মিডফিল্ডার কারু মিতোমার গোলে এগিয়ে যায় ব্রাইটন। চারজন ডিফেন্ডারকে কাটিয়ে মিতোমা যেভাবে গোল করেছেন তাতে আগামী মৌসুমে তার পিছনে বড় যেকোন দল অর্থলগ্নি করা এখন সময়ে ব্যপার। 
এর আগে সোমবরা ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দারুন প্রতিরোধ গড়ে তুলেছিল উল্ফস। ম্যাচটিতে স্বাগতিকরা ১-০ গোলের কষ্টার্জিত জয় পায়। কিন্তু ব্রাইটনের গতিময় পাস ও দ্রুতগতির ড্রিবলিংয়ের কাছে অসহায় আত্মসমর্পনে তারা বাধ্য হয়েছে। দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মধ্যে ব্রাইটন আরো তিন গোল তুলে নেয়। ৪৬ মিনিটে মিতোমার এ্যাসিস্টে পারভিস এস্তুপিনান ব্যবধান দ্বিগুন করেন। এরপর জুলিও এনসিসোর পরপর দুই এ্যাসিস্টে সোলি মার্চ আরো দুই গোল করলে ৫৫ মিনিটে ব্যবধান বেড়ে দাঁড়ায় ৪-০। হুয়াং হি-চ্যানের ৬১ মিনিটের গোলটি শেষ পর্যন্ত উল্ফসের জন্য সান্তনা হয়েই থেকেছে। 
ক্রাভেন কটেজে নিষিদ্ধ ইভান টনির অনুপস্থিতি ব্রেন্টফোর্ডকে কোন সমস্যায় ফেলেনি। ফুলহ্যামের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচটিতে কাল তারা ৩-০ গোলের বড় জয় পেয়েছে।