বাসস
  ২০ আগস্ট ২০২৩, ২০:০৮

ব্যাটিংয়ে ফিরলেন তামিম

ঢাকা, ২০ আগস্ট ২০২৩ (বাসস) : আইসিসি ওয়ানডে বিশ^কাপকে সামনে রেখে জাতীয় দলে ফেরার লক্ষ্যে আজ ব্যাটিং অনুশীলন শুরু করেছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার তামিম ইকবাল। পুনর্বাসন প্রক্রিয়ায় বেশ উন্নতির ছোঁয়া লাগার পরই  ব্যাটিং শুরু করলেন তামিম। 
পিঠের একই ইনজুরি পুনরাবৃত্তি হওয়ায় বাধ্য হয়েই ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেন তামিম। কিন্তু আসন্ন বিশ^কাপে খেলার আশা ছাড়েননি তিনি। 
বিশ্বকাপে খেলতে হলে যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে হবে তামিমকে। এজন্য আগামী সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলাই এখন মূল লক্ষ্য তামিমের।
আজ দুপুর ২টায় মাঠে আসেন তামিম। চিকিৎসকদের সঙ্গে আলোচনা শেষে ব্যাট করতে নামেন তিনি। নেটে ১৫ মিনিট সময় কাটান এই ওপেনার। এসময় শুধুমাত্র নকিং করেছেন তিনি। মূলত নেট সেশনের সময় পিঠ এবং কোমরের অবস্থা বুঝার চেষ্টা করেন তামিম।
নেটের পেছনে থেকে তামিমের অবস্থা পর্যবেক্ষণ করেন ফিজিও বায়েজিদুল ইসলাম এবং রিহ্যাব সেন্টারের প্রধান কাইরন থমাস।
হালকা মেজাজের অনুশীলনে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করছিলেন তামিম এবং ফ্রন্টফুট-ব্যাকফুটেও শট খেলতে পারছিলেন তিনি।
দীর্ঘদিন ধরে পিঠের ইনজুরির ভুগছেন তামিম। কিন্তু শতভাগ ফিট না হবার পরও গত জুলাইয়ে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সিদ্ধান্ত নিয়ে আলোচনার জন্ম দেন তিনি। 
তামিমের এমন সিদ্বান্তের জন্য একটি সংবাদমাধ্যমের সামনে তার প্রতি ক্ষোভ প্রকাশ করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তামিমের এমন সিদ্ধান্ত প্রকাশ্যে আসায় বিব্রত হয়েছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথরুসিংহেও।
আফগানিস্তানের কাছে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ হেরে যাওয়ায় পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে উঠে। পাশাপাশি পারফরমেন্সও করতে পারেননি তামিম। 
এ অবস্থায় বিতর্কের মধ্যে তড়িঘড়ি করে সাংবাদিক সম্মেলনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। তবে ২৮ ঘণ্টা পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক শেষে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন তিনি।
পরবর্তীতে আরেকটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে নিজের ইনজুরির চিকিৎসায় অবহেলার অভিযোগ তুলেন তামিম। এরপর চিকিৎসার জন্য তামিমকে লন্ডনে পাঠায় বিসিবি।
দেশে ফেরার পর ইনজুরির কারনে অধিনায়কত্ব ছেড়ে দেন তামিম। কারন তিনি মনে করছেন  বিশ্বকাপের আগে তার ইনজুরি দলকে ভোগাতে পারে।  ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে এশিয়া কাপ না খেলার সিদ্বান্ত নেন এই বাঁ-হাতি ব্যাটার। তামিমের জায়গায় এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য ওয়ানডে দলের অধিনায়কত্ব পান তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান।