বাসস
  ২৪ আগস্ট ২০২৩, ১৯:০৮

আফগানিস্তানকে ধসিয়ে দিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে রউফ

দুবাই, ২৪ আগস্ট, ২০২৩ (বাসস) : গত মঙ্গলবার সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানিস্তানকে একাই ধসিয়ে দেন পাকিস্তানের পেসার হারিস রউফ। তার আগুন বোলিংয়ে পাকিস্তানের ছুড়ে দেয়া ২০২ রানের টার্গেট মাত্র ৫৯ রানে গুটিয়ে যায় আফগানরা। ১৮ রানে ৫ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন রউফ। 
দুর্দান্ত বোলিংয়ে আইসিসি ওয়ানডে বোলিং  র‌্যাংকিং তালিকায় সাত ধাপ এগিয়ে ৩৬তমস্থানে উঠেছেন রউফ। গত মে মাসে আগের সেরা র‌্যাংকিং ৪২এ জায়গা করে নিয়েছিলেন তিনি।
আইসিসির সাপ্তাহিক হালনাগাদে, র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমানেরও। পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩৩ রানে ৩ উইকেট শিকার করায় তিন ধাপ এগিয়ে তৃতীয়স্থানে উঠেছেন তিনি। মুজিবের সামনে সেরা দুই স্থানে আছেন যথাক্রমে- অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ও মিচেল স্টার্ক। 
এই তালিকায় বাংলাদেশের পক্ষে সবার উপরে আছেন অধিনায়ক সাকিব আল হাসান। ৬১৮ রেটিং নিয়ে ১২তমস্থানে আছেন সাকিব। 
প্রথম ওয়ানডেতে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার ইমাম উল হক। এক ধাপ এগিয়ে তৃতীয়স্থানে উঠেছেন ইমাম। তার উপরে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডুসেন। 
এই তালিকায় বাংলাদেশের হয়ে সেরা অবস্থানে আছেন ব্যাটার মুশফিকুর রহিম। ৬৪৯ রেটিং নিয়ে ১৭তমস্থানে আছেন তিনি। 
এদিকে, টি-টোয়েন্টিতে উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের ব্যাটার মার্ক চাপম্যান, সংযুক্ত আরব আমিরাতের ব্যাটার বৃত্তিয়া আনন্দ-স্পিনার আয়ান আফজাল, ভারতের পেসার জসপ্রিত বুমরাহ ও স্পিনার রবি বিষ্ণোই, আয়ারল্যান্ডের ব্যাটার এন্ডি বলবির্নি ও কার্টিস ক্যাম্ফারের। 
৩৭১ রেটিং নিয়ে অলরাউন্ডারদের শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব।