বাসস
  ৩১ আগস্ট ২০২৩, ১৯:২০

এশিয়া ও বিশ্বকাপে রোহিতের সঙ্গে ভারতের মুল খেলোয়াড় বিরাট কোহলি : সৌরভ গাঙ্গুলি

নয়াদিল্লি, ৩১ আগস্ট ২০২৩ (বাসস) : ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেছেন, এশিয়া কাপ ও আসন্ন ওয়ানডে বিশ্বকাপে, রোহিত শর্মার সঙ্গে ভারতীয় দলের মুল শক্তি বিরাট কোহলি। বিরাট দারুন খেলছেন উল্লেখ করে গাঙ্গুলি বলেন তাকে নিয়ে কোন প্রশ্ন নেই।
আগামী ২ সেপ্টেম্বর শ্রীলংকার ক্যান্ডিতে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চির প্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করবে ভারত। ২০২৩ বিশ^কাপসহ মহাদেশীয় এই টুর্নামেন্টে অধিনায়ক রোহিতের সঙ্গে কোহলির গুরুত্ব অনেক  বলেও মনে করেন গাঙ্গুলি।
মহাদেশীয় টুর্নামেন্টকে সামনে রেখে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে গাঙ্গুলি বলেছেন, অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে  টিম ইন্ডিয়ার ‘ গো টু’ খেলোয়াড় হবেন কোহলি। তিনি বলেন,‘ রোহিতের সঙ্গে কোহলি হবেন ভারতের মুল শক্তি এবং মুখ্য খেলোয়াড়। কোহলির সঙ্গে রোহিতের ফর্মও গুরুত্বপুর্ন। গত বিশ^কাপে (২০১৯ সালে) ৫টি সেঞ্চুরি হাকিয়েছেন তিনি। এটি ছিল অকল্পনীয় পারফর্মেন্স।’     
গাঙ্গুলি বলেন,‘ অবশ্য অধিনায়ক হিসেবে সম্ভবত এই বিশ^কাপ হবে শর্মার জন্য শেষ বিশ^কাপ। টি-টোয়েন্টি বিশ^কাপে হয়তো তিনি অধিনায়কত্ব করতে পারেন।  কিন্তু ওয়ানডে ক্রিকেটের জন্য আরো চার বছর অপেক্ষা করতে হবে তাকে। তবে আমার মনে হয়না খুব বেশীদিন তিনি খেলা চালিয়ে যেতে পারবেন। তবে দলের সবার ভুমিকাই গুরুত্বপুর্ন। আশা করি সবাই তাদের দক্ষতার বিকাশ ঘটাতে পারবেন।’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দারুন পারফমের্ন্সের অভিজ্ঞতা নিয়ে এসিসির ইভেন্টে খেলতে নামছেন  কোহলি। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে ১০৩, ৮০ ও ৫৭ রান করেছিলেন রোহিত।
এছাড়া এশিয়া কাপে (ওয়ানডে ফর্মেটে) টিম ইন্ডিয়ার সক্রিয় খেলোয়াড়দের মধ্যে দুই শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় আছেন রোহিত ও কোহলি।