বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২৭

স্পালেত্তির প্রথম ইতালি দল থেকে বাদ পড়লেন অধিনায়ক বনুচ্চি

মিলান, ২ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : নতুন কোচ লুসিয়ানো স্পালেত্তি প্রথমবারের মত ইতালি জাতীয় দল ঘোষনা করেছেন। ২০২৪ ইউরো বাছাইপর্বের গুরুত্বপূর্ণ দুটি ম্যাচকে সামনে রেখে এই দল থেকে বাদ পড়েছেন অধিনায়ক লিওনার্দো বনুচ্চি। এছাড়া মার্কো ভেরাত্তি ও জর্জিনহো দলে জায়গা করে নিতে পারেননি। 
গত বছর গিওর্গিও চিয়েলিনের অবসরের পর রবার্তো মানচিনির অধীনে আজ্জুরিদের অধিনায়ক মনোনীত হয়েছিলেন বনুচ্চি। কিন্তু গ্রুপ-সি’তে নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেনের বিরুদ্ধে ম্যাচের জন্য ঘোষিত ২৯ সদস্যের দলে তাকে বিবেচনা করেননি স্পালেত্তি। ৩৬ বছর বয়সী বনুচ্চি ১২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০২১ ইউরো জয়ী ইতালিয়ান দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় ছিলেন। গতকাল তিনি জুভেন্টাস থেকে ইউনিয়ন বার্লিনে যোগ দিয়েছেন। বনুচ্চির স্থানে ল্যাজিওর নিকোলো কাসালেকে ডাকা হয়েছে। কাসালের সতীর্থ মাত্তিয়া জাকাগনি গত বছর মার্চের পর প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন।
ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো জয়ী দলটির থেকে আরো বাদ পড়েছেন দুই মিডফিল্ডার জর্জিনহো ও ভেরাত্তি। 
হঠাৎ করেই গত মাসে মানচিনি ইতালি জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর তার স্থলাভিষিক্ত হয়েছে স্পালেত্তি। ৬৪ বছর বয়সী স্পালেত্তির অধীনে ৩৩ বছরের খরা কাটিয়ে গত মৌসুমে সিরি-এ শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় নাপোলি। ২০২২ বিশ^কাপ খেলতে না পারা ইতালিকে খাদের কিনারা থেকে টেনে তোলাই এখন স্পালেত্তির মূল চ্যালেঞ্জ। আগামী সপ্তাহে ইউরো বাছাইপর্বে যে নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে ইতালি তাদের কাছেই গত বছর কাতার বিশ^কাপের প্লে-অফে হেরে কপাল পুড়েছিল আজ্জুরিদের। 
বাছাইপর্বে এ পর্যন্ত দুই ম্যাচ শেষে তিন পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে ইতালি। চার ম্যাচে শতভাগ জয়সহ ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইতালি ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হারের পর মাল্টাকে ২-০ গোলে পরাজিত করেছে।
স্কোয়াড :
গোলরক্ষক : গিয়ানলুইগি ডোনারুমা, এ্যালেক্স মেরেত, ইভান প্রোভেডেল, গুগলেইলমো ভিকারিও
ডিফেন্ডার : আলেহান্দ্রো বাস্তোনি, ক্রিস্টিয়ানো বিরাগি, নিকোলো কাসালে, মাত্তেও ডারমিয়ান, গিওভানি ডি লোরেঞ্জো, ফেডেরিকো ডিমারকো, গিয়ানলুকা মানচিনি, এ্যালেসিও রোমাগনোলি, গিওর্গিও স্কালভিনি, লিওনার্দো স্পিনাজ্জোলা
মিডফিল্ডার : নিকোলো বারেলা, ব্রায়ান ক্রিস্টান্টে, ডেভিড ফ্রাত্তেসি, ম্যানুয়েল লোকাত্তেলি, লোরেঞ্জো পেল্লেগ্রিনি, মাত্তেও পেসিনা, সান্দ্রো টোনালি
ফরোয়ার্ড : ফেডেরিকো চিয়েসা, উইলফ্রিড জিনোনটো, সিরো ইমোবিলে, মাত্তেও পলিটানো, গিয়াকোমো রাসপাডোরি, মাতেও রেটেগুই, মাত্তিয়া জাকাগনি, নিকোলো জানিয়েলো।