বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪২

হিথ স্ট্রিক আর নেই

ঢাকা, ৩ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) :  মরণঘাতি ক্যান্সোরের কাছে আত্মসমর্পন করে শেষ নিঃশ্বাস  ত্যাগ করেছেন  জিম্বাবুয়ে ক্রিকেট দলের  সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক। ক্যান্সারে আক্রান্ত হয়ে আজ রোববার জোহানেসবার্গের একটি হাসপাতালে মারা যান ৪৯ বছর বয়সী সাবেক এ অলরাউন্ডার। 
জিম্বাবুয়ে ক্রিকেটের শ্রেষ্ঠ তারকাদের একজন  স্ট্রিক ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশটির অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। জিম্বাবুয়ের হয়ে ৬৫টি টেস্ট ও ১৮৯ টি ওয়ানডে ম্যাচ খেলা এই অল রাউন্ডার দেশটির একমাত্র ক্রিকেটার যিনি লংগার ভার্সনে  ১০০ শিকার  করেছেন। ১২ বছররের ক্যরিয়ারে ব্যাটিংয়ের পাশাপাশি দুর্দান্ত পেস বোলিং দিয়ে প্রতিপক্ষকে হুমকিতে রাখতেন তিনি। মিডল অর্ডার এই ব্যাটার ১৯৯০ টেস্ট রানের পাশাপাশি ওয়ানডে ক্রিকেটে সংগ্রহ করেছেন ২৯৪৩ রান। ক্যারিয়ারে একমাত্র টেস্ট সেঞ্চুরি (১২৭*) তিনি হাকিয়েছেন হারারেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে দুই বছরের চুক্তিতে ওয়ারউইকশায়ারের অধিনায়কের দায়িত্ব গ্রহন করেন। কিন্তু ব্যক্তিগত কারণে এক বছর কমিয়ে ২০০৬ সালেই ওই চুক্তি থেকে বেরিয়ে আসেন তিনি। এরপর ২০০৭ সালে তিনি ইন্ডিয়ান ক্রিকেট লিগ (আইসিএলে) যুক্ত হন। এতেই মুলত: তার আন্তর্জাতিক ক্যারিয়ারের আনুষ্ঠানিক ইতি ঘটে। 
কোচ হিসেবেও বৈচিত্র্যময় ক্যারিয়ার পার করেছেন স্ট্রিক। বাংলাদেশ, জিম্বাবুয়ে, স্কটল্যান্ডের দায়িত্ব পালন ছাড়াও তিনি কাজ করেছেন গুজরাট লায়ন্স ও কোলকাতা নাইটরাইডার্সে। দুর্নীতির অভিযোগে ২০২১সালে আইসিসি আট বছরের জন্য নিষিদ্ধ করার ঘটনাটি ছিল স্ট্রিকের ক্যারিয়ারের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়।