বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৮

চ্যাম্পিয়ন লস এ্যাঞ্জেলসকে হারিয়েছে মেসির ইন্টার মিয়ামির 

লস অ্যাঞ্জেলস, ৪ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস/এএফপি): লিওনেল মেসির যুগে এসে সবচেয়ে মনোমুগ্ধকর জয়টি পেল ইন্টার মিয়ামি। গতকাল মেজর লিগ সকারের (এমএলএস) চ্যাম্পিয়ন লস অ্যাঞ্জেলস এফসির বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে মিয়ামি। দুই গোলের যোগান দিয়ে ক্লাবটির প্লে অফে খেলার আশা বাঁচিয়ে রেখেছেন আর্জেন্টাইন সুপার স্টার মেসি।
 আর্জেন্টাইন ফরোয়ার্ড ফাকুন্ডো ফারিয়াস, স্প্যানিশ ফুল-ব্যাক জোর্দি আলবা এবং বদলী হিসেবে খেলতে আসা ইকুয়েডরের লিওনার্দো কাম্পানার গোলে সারা জাগানো জয় নিশ্চিত করে মিয়ামি। এই জয়ে প্লে অফের ৯ পয়েন্টের মধ্যে চলে এসেছে মেসির দল। এখনো হাতে রয়েছে আরো নয়টি ম্যাচ।
এমএলএসে মেসির প্রথম  ম্যাচটি দারুনভাবে আকৃষ্ট করেছিল ফুটবল অনুরাগিদের। যে কারণে দর্শকে পরিপুর্ন হয়ে যায় গোটা স্টেডিয়াম। বাড়তি পাওনা ছিল সেলিব্রেটিদের উপস্থিতি। যেখানে হাজির হন লিওনার্দো ডিক্যাপ্রিও, সেলেনা গোমেজ এবং প্রিন্স হ্যারিসহ প্রথম শ্রেনীর সেলিব্রেটিরা।
তবে শুরুতে বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করায় হতাশা নেমে আসে গতবারের এমএলএস কাপ বিজয়ী স্বাগতিক শিবিরে। প্রথম সুযোগটি পেয়েছিলেন ফরাসী বংশোদ্ভূত গ্যাবনীজ  আন্তর্জাতিক ডেনিস বুয়াঙ্গা । ১১তম মিনিটে আরো একটি দুর্দান্ত সুযোগ নস্ট করেন তিনি।  সাবেক ইতালীয় আন্তর্জাতিক ডিফেন্ডার জিওর্জিও চিয়েলানির নিখুঁত যোগান থেকে তার প্রচেস্টাটি রুখে দেন মিয়ামির গোল রক্ষক ড্রেক ক্যালেন্ডার।
তবে শুরুর ওই ভীতি কাটিয়ে ১৪তম মিনিটে লিড নেয় মিয়ামি। টমাস অ্যাভিলেসের রক্ষনচেরা পাস থেকে বল নিয়ে নিচু শটে  ম্যাককার্থিকে পরাজিত করেন ফারিয়াস। বিরতিতে যাবার আগ মুহুর্তে গোলের সেরা সুযোগ পান মেসি।  গোমেজের দুর্দান্ত যোগান থেকে বল পেয়ে ম্যাককার্থিকে ফাঁকায় পেয়ে যান মেসি। কিন্তু তার আলতো শটের বলটি দক্ষতার সঙ্গে ঘুরিয়ে দেন লস এ্যাঞ্জেলস  গোল রক্ষক।
ম্যাচের ৫১ মিনিটে গোলপোস্টের সামনে অহেতুক সময় ক্ষেপনের মাশুল  দেয় স্বাগতিক লস এ্যাঞ্জেলস।  বার্সেলোনার সাবেক ত্রিমুর্তির চৌকশ পারফর্মেন্স আরো একধাপ এগিয়ে দেয় মিয়ামিকে। স্প্যানিশ মিডফিল্ডার সার্জিও বাসকুয়েটসের যোগান থেকে বল পেয়ে মেসি দেন ওভাল্রাপ  করে আসা আলবাকে। বক্সের সামনে বল পেয়ে বেশ ঠান্ডা মাথায় বাঁ পায়ে লক্ষ্যভেদ করেন তিনি।
ম্যাচের ৮৩ মিনিটে আরো একটি গোলে ম্যাচের নিয়ন্ত্রন মিয়ামির কাছে চলে আসে। মধ্যমাঠ থেকে মেসির যোগান থেকে বল পেয়ে বাঁকানো শটে লক্ষ্য ভেদ করেন বদলি খেলোয়াড় কাম্পানা।  
ম্যাচের ৯০ মিনিটে অবশ্য কর্নার থেকে দর্শনীয় হেডে লক্ষ্যভেদের মাধ্যমে স্বাগতিক দলের পরাজয়ের ব্যবধান কমান রায়ান হলিংশেড।
মেসি যোগ দেয়ার আগে ১১ ম্যাচে জয়হীন থেকে এমএলএস পয়েন্ট তালিকার তলানীতে পড়ে ছিল মিয়ামি। তবে আর্জেন্টাইন সুপার স্টার আসার পর নিয়মিত মৌসুমের ম্যাচে দুটিতে জয় ও দুটিতে ড্র করেছেন ফ্লোরিডার ক্লাবটি।  
মেসি বলেন,‘ এটি ছিল আমাদের বর্তমান অবস্থানের  সত্যিকারের পরীক্ষা। ভালো প্রতিপক্ষের বিরুদ্ধে প্রতিকুল মাঠে আমরা কতটুকু করতে পারব তার পরীক্ষা। গতবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে আমরা একটি গুরুত্বপুর্ন জয় পেয়েছি।
আমি শারিরিকভাবেও বেশ ভালো  করছি। খেলা চালিয়ে যেতে পারায়, দলীয় জয়ে ভুমিকা রাখতে পারায় আমি সৃস্টিকর্তাকে ধন্যবাদ জানাচ্ছি। আশাকরি আমরা এমন গতি অব্যাহত রাখতে পারব। ’