বাসস
  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫০

বিশ্বকাপের প্রস্তুতির সিরিজ শুরু করছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা

ব্লুমফন্টেইন, ৬ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের ঝালিয়ে নিতে আগামীকাল থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে সফরকারী অস্ট্রেলিয়া ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দল নিয়ে পরীক্ষা-নিরিক্ষার পাশাপাশি সিরিজ জয়ই মূল লক্ষ্য দু’দলের। ব্লুমফন্টেইনে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।
সদ্যই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ  দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওশাশ করেছে অস্ট্রেলিয়া। তিন ম্যাচের কোনটিতেই লড়াই করতে পারেনি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।
টি-টোয়েন্টি সিরিজ জয়ে এবার ওয়ানডেতেও আত্মবিশ^াসী অসিরা।  কিন্তু বিশ^কাপ পরিকল্পনায় ওয়ানডেতে নিজেদের আরও ভালোভাবে ফুটিয়ে তুলতে চায় তারা। এজন্য দলের কাছে সেরা পারফরমেন্সই চান অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক মিচেল মার্শ।
কব্জির ইনজুরির কারনে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকবেন নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স। টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেয়া মার্শ বলেন, ‘টি-টোয়েন্টি সিরিজে আমরা খুবই ভালো করেছি। এবার ওয়ানডে সিরিজ। বিশ^কাপকে সামনে রেখে ওয়ানডে সিরিজে ভালো করাই মূল লক্ষ্য আমাদের।’
ওয়ানডে সিরিজের জন্য অস্ট্রেলিয়া দলে ফিরেছেন দুই অভিজ্ঞ ব্যাটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, জশ হ্যাজেলউডরা। গোড়ালির ইনজুরির কারনে টি-টোয়েন্টির পর ওয়ানডে  সিরিজ থেকেই ছিটকে গেছেন গ্লেন ম্যাক্সয়েল। তার জায়গায় প্রথমবারের মত ওয়ানডে দলে সুযোগ হয়েছে টিম ডেভিডের।
অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজের হোয়াইটওয়াশের লজ্জা ভুলে গিয়ে ওয়ানডেতে নতুনভাবে শুরু করতে চায় দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টিতে বিশ্রামে থাকলেও, ওয়ানডে দলে ফিরেছেন কুইন্টন ডি কক, হেনরিট ক্লাসেন, ডেভিড মিলার, কাগিসো রাবাদা ও এনরিচ নর্টিরা।
গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ইনজুরিতে পড়েছিলেন স্পিনার কেশব মহারাজ। ইনজুরি থেকে সুস্থ হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে খেলেছেন তিনি। এজন্য বিশ^কাপের জন্য চূড়ান্ত দলে সুযোগ হয়েছে মহারাজের।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য পূর্বে ঘোষিত দল থেকে বাদ পড়েছেন ডেওয়াল্ড ব্রেভিস, ট্রিস্টান স্টাবস ও ওয়েন পারনেল। কারন গতকাল বিশ^কাপের জন্য ঘোষিত দলই নিয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চায় দক্ষিণ আফ্রিকা।
নয় বছর যাবত  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড নেই অস্ট্রেলিয়ার। সর্বশেষ ২০১৪ সালে প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিলো অসিরা। এরপর তিনটি সিরিজের একটিতেও জিততে পারেনি অস্ট্রেলিয়া। এরমধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে পাঁচ ও তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশও অসিরা।
দইি দলের মধ্যে এ পর্যন্ত ১০৩ ম্যাচে  ৪৮টি জিতেছে  অস্ট্রেলিয়া। ৫১টি জিতেছে দক্ষিণ আফ্রিকা। ৩টি ম্যাচ টাই ও ১টি পরিত্যক্ত হয়।
দক্ষিণ আফ্রিকা দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, সিসান্দা মাগালা, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টি, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি ও রাসি ভ্যান ডার ডুসেন।
অস্ট্রেলিয়া দল : মিচেল মার্শ (অধিনায়ক), সিন অ্যাবট, অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, টিম ডেভিড, জশ ইংলিস, স্পেনসার জনসন, মার্নাস লাবুশেন, তানভির সাঙ্ঘা, স্টিভ স্মিথ, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।