বাসস
  ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০৫

দলবদলে সৌদি ক্লাবগুলোর ব্যয় ৯৫৭ মিলিয়ন ডলার 

রিয়াদ, ৮ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস/এএফপি):  গ্রীষ্মকালীন  দলবদল উইন্ডোতে খেলোয়াড় সংগ্রহে প্রায় ৯৫৭ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে সৌদি আরবের ক্লাবগুলো। তন্মধ্যে নেট খরচ ৯০৭ মিলিয়ন ডলার। যেটি প্রিমিয়ার লিগের পর সর্বোচ্চ ব্যয় বলে জানিয়েছে ক্রীড়া বিষয়ক আর্থিক  পরামর্শক প্রতিষ্ঠান ডেলয়েট।
প্রতিষ্টানটি জানিয়েছে নেইমার ও করিম বেনজেমার মতো তারকা ফুটবলারসহ ৯৪জন বিদেশী খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করেছে মধ্য প্রাচ্যের ধনী দেশটির এই ক্লাবগুলো।  এদের মধ্যে ইউরোপের শীর্ষ ৫ লিগের ৩৭ জন ফুটবলার রয়েছে।
সৌদি প্রো লিগের ক্লাবগুলোর বেশীরভাগ লেনদেন হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সঙ্গে। খেলোয়াড়দের বিদেশে ট্রান্সফার ফি বাবদ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো পেয়েছে ৬৯৮ মিলিয়ন মার্কিন ডলার। তন্মধ্যে শুধুমাত্র সৌদি ক্লাবগুলোর কাছ থেকে পেয়েছে ৩১২ মিলিয়ন মার্কিন ডলার।
খেলোয়াড় বিক্রি বাবদ আয় করা অর্থ থেকে সংগ্রহের জন্য ব্যয়কৃত অর্থের পরিমান বাদ দিলে প্রো লিগের নেট অর্থ ব্যয়ের পরিমান দাঁড়ায় ৯০৭ মিলিয়ন ডলার। আর প্রিমিয়ার লিগ ওই খাতে নেট ব্যয় করেছে ১.৩৯ বিলিয়ন মার্কিন ডলার।
প্রিমিয়ার লিগের বাইরে সৌদি ক্লাবগুলো ফ্রান্সের লিগ ওয়ানে ব্যয় করেছে ১৪৮ মিলিয়ন মার্কিন ডলার, ইতালির সিরি এ লিগে ১২২ মিলিয়ন, স্পেনের লা লিগায় ১১৬ মিলিয়ন এবং জার্মানির বুন্দেসলিগায় ৩২ মিলিয়ন মার্কিন ডলার।