বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৩

স্পেনের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অভিষেক ও গোলের রেকর্ড গড়লেন ইয়ামাল

প্যারিস, ৯ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : স্পেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামার ও গোল করার অনন্য রেকর্ড গড়েছেন লামিন ইয়ামাল। শুক্রবার ইউরো বাছাইপর্বে জর্জিয়ার বিরুদ্ধে অভিষেক হয়েছে ইয়ামালের। ম্যাচটিতে জর্জিয়াকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে স্প্যানিশরা। 
দিনের অপর ম্যাচগুলোতে স্কটল্যান্ড ৩-০ গোলে সাইপ্রাসকে, ক্রোয়েশিয়া ৫-০ গোলে লাটভিয়াকে ও পর্তুগাল ব্রুনো ফার্নান্দেসের একমাত্র গোলে স্লোভাকিয়াকে পরাজিত করেছে। 
আগের ম্যাচে স্কটল্যান্ডের কাছে ২-০ গোলে পরাজিত হবার পর আবারো জয়ের ধারায় ফিরেছে স্পেন। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে স্প্যানিশরা গ্রুপ-এ’র দ্বিতীয় স্থানে উঠে এসেছে। অন্যদিকে পাঁচ ম্যাচে শতভাগ জয়সহ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে স্কটল্যান্ড। কাল স্পেনের  বড় জয়ের পিছনে অবদান ছিল এ্যাথলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড আলভারো মোরাতার হ্যাট্রিক। তবে সব ছাপিয়ে ১৬ বছর ৫৭ দিন বয়সী ইয়ামালের পারফরমেন্স ছিল কাল আলোচনার কেন্দ্রবিন্দুতে। বার্সেলোনার এই টিনএজার ৪৪ মিনিটে ডানি ওলমোর স্থানে বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। তার সাথে একই সময় মার্কো আসেনসিওর জায়গায় মাঠে নামেন নিকো উইলিয়ামস। বদলী এই দুই খেলোয়াড়ই গোলে পেয়েছেন। 
৭৪ মিনিটে উইলিয়ামসের কাট-ব্যাকে স্পেনের হয়ে সপ্তম গোলটি করেন ইয়ামাল। ম্যাচ শেষে স্প্যানিশ ব্রডকাস্টার টেলেদিপোর্তেকে ইয়ামাল বলেছেন, ‘অভিষেক ও গোল করতে পেরে আমি অবশ্যই খুশী। এটা একটি স্বপ্নের মত। এই মুহূর্তে আমি স্বপ্নের মধ্যে আছি।’
২২ মিনিটে মোরাতার গোলে এগিয়ে যায় সফরকারী স্পেন। ২৭ মিনিটে সোলোমোন কাভিরভেলিয়ার আত্মঘাতি গোলে ব্যবধান দ্বিগুন হয়। ৩৮ মিনিটে ভ্যালেন্সিয়া গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলিকে পরাস্ত করে ওলমো। দুই মিনিটের মধ্যে ফাবিয়ান রুইজের সাথে বল আদান প্রদান করে মোরাতা নিজের দ্বিতীয় গোল করেন। বিরতির আগেই স্পেন তাদের দুই উইঙ্গারকে পরিবর্তন করায় ইতিহাসের পাতায় জায়গা করে নেন ইয়ামাল। ৪৯ মিনিটে ওয়াটফোর্ডের গিওর্গি চাকভেটাজে জর্জিয়ার হয়ে এক গোল পরিশোধ করেন। ৬৫ মিনিটে মোরাতার হ্যাট্রিকের পর উইলিয়ামস ও ইয়ামালের দুই গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে সাবেক ইউরো চ্যাম্পিয়নরা। 
মঙ্গলবার গ্রানাডাতে সাইপ্রাসের মোকাবেলা করবে স্পেন। স্কটল্যান্ডের চেয়ে দুই ম্যাচ কম খেলে এখনো ৯ পয়েন্ট দুরে রয়েছে স্প্যানিশরা। লারনাকায় এ্যাওয়ে ম্যাচে স্কট ম্যাকটোমিসে, রায়ান পোরটিয়াস ও জন ম্যাকগিনের গোলে স্কটিশরা পাঁচ ম্যাচে পঞ্চম জয় নিশ্চিত করেছে। মঙ্গলবার অসলোতে নরওয়ে ও জর্জিয়া যদি ড্র করে তবে তিন ম্যাচ হাতে রেখে স্টিভ ক্লার্কেল দলের আগামী বছরের জার্মানীতে অনুষ্ঠিতব্য মূল পর্বের টিকেট নিশ্চিত হবে। ম্যাকগিন বলেছেন, ‘আমরা জানি মূল পর্বের খুব কাছাকাছি পৌঁছে গেছি। কিন্তু এখনো আমার সেখানে যাইনি। আমাদের দায়িত্ববোধ বজায় রাখতে হবে। অবশ্যই পুরো বিষয়টি নিয়ে আমরা বেশ উত্তেজিত। আজকের জয়টাও দারুনভাবে এসেছে। এখন এই পরিস্থিতি থেকে শুধুমাত্র আমাদের ভুলে উল্টো কিছু ঘটতে পারে। সে কারনেই আমাদের শান্ত থাকতে হবে।’
এদিকে ব্রাতিসলাভায় স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে নিয়েছে পর্তুগাল। এই জয়ে পাঁচ ম্যাচে শতভাগ জয় নিয়ে গ্রুপ-জে’র শীর্ষে অবস্থান করছেন পর্তুগীজরা। রবার্তো মার্টিনেজের দল এখনো পর্যন্ত বাছাইপর্বে কোন গোল হজম করেনি, তবে দিয়েছে ১৫টি। ৩৮ বছর বয়সী সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো কাল পর্তুগালের হয়ে ২০১তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। ২০০৫ সালে এই স্লোভাকিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে রোনাল্ডো গোল করেছিলেন। ক্যারিয়ারে রেকর্ড ৮৫০ গোল করেছেন রোনাল্ডো। কিন্তু গতকাল তিনি এই সংখ্যা বাড়াতে পারেননি। ৪৩ মিনিটে ফার্নান্দেসের গোলে এগিয়ে যায় পর্তুগাল। বাছাইপর্বে ফার্নান্দেসের এটি তৃতীয় গোল। 
২০১৬ ইউরো বিজয়ী পর্তুগাাল সোমবার পরবর্তী ম্যাচে লুক্সেমবার্গকে আতিথ্য দিবে। স্লোভাকিয়া ঘরের মাঠে স্বাগত জানাকে লিচেনস্টেইনকে। 
এই গ্রুপের অপর ম্যাচে লুক্সেমবার্গ ৩-১ গোলে আইসল্যান্ডকে ও লিচেনস্টেইন ২-১ গোলে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে পরাজিত করেছে। 
লাটভিয়ার বিপক্ষে গ্রুপ-ডি’র ম্যাচে কোন ছাড় দেয়নি ক্রোয়েশিয়া। ব্রুনো পেটকোভিচের জোড়া গোলের সাথে লুকা ইভানুসেচের গোলে প্রথমার্ধেই ৩-০তে এগিয়ে যায়  ক্রোয়েটরা। দ্বিতীয়ার্ধে আন্দ্রেজ ক্রামারিচ ও মারিও পাসালিচের গোলে ৫-০ ব্যবধানে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। 
ক্রোয়েশিয়ার থেকে তিন পয়েন্ট এগিয়ে এই গ্রুপের শীর্ষে থাকা তুরষ্ক কাল আর্মেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে।