বাসস
  ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩০

চাপে ক্লিন্সম্যান

হংকং, ১১ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : দক্ষিণ কোরিয়া ফুটবল দলের  কোচের দায়িত্ব গ্রহণের পর দীর্ঘ সাত মাস কেটে গেছে জার্গেন ক্লিন্সম্যানের। তবে এখনো পর্যন্ত দলকে কোন জয় এনে দিতে না পারায় দারুন চাপে রয়েছেন তিনি। এমতাবস্থায় আগামীকাল মঙ্গলবার নিউক্যাসলের সেন্ট জেমস পার্কে সৌদি আরবের বিপক্ষে  প্রীতি ম্যাচে দক্ষিন কোরিয়ার মোকাবেলা করতে যাচ্ছে ক্লিন্সম্যানের শিষ্যরা। 
গত ফেব্রুয়ারিতে জার্মানির এই কিংবদন্তী ফুটবলার কোচের দায়িত্ব নেয়ার পর এ পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছে দক্ষিন কোরিয়া। তন্মধ্যে তিন ম্যাচে ড্রয়ের পাশাপাশি হার মেনেছে দুটিতে। সর্বশেষ ব্যর্থতা গত সপ্তাহে। ওয়েলসের সঙ্গে অ্যাওয়ে ম্যাচটি ড্র করেছে গোলশুন্য। ফলে ৫৯ বছর বয়সি কিংবদন্তী ক্লিন্সম্যানের পাশে  এগিয়ে এসেছেন অধিনায়কসন হিউং-মিন।  
টটেনহ্যাম হটস্পার্সের এই ফরোয়ার্ড কার্ডিফে সাংবাদিকদের বলেন,‘ আমি ভক্তদের অবস্থা বুঝতে পারছি। আমি এটি বলব না যে কোচ সব সময় ঠিক কাজটি করেন। তবে এটিও মনে করিনা যে সমর্থকরা সব সময় সঠিক পথেই থাকে।’
গতবছর কাতার বিশ্বকাপে শেষ ষোলতে উঠেছিল দক্ষিন কোরিয়া। নকআউট পর্বে ব্রাজিলের কাছে ৪-১ গোলে হেরে বিদায় নিতে হয় এশিয়ার ওই ফুটবল পরাশক্তিকে। ফলে দায়িত্ব ছেড়ে দেন তৎকালিন কোচ পাওলো বেনটো।
এরপর দীর্ঘ সময় ধরে নতুন কোচ অনুসন্ধান করেছে কোরিয়া ফুটবল এসোসিয়েশন। শেষ পর্যন্ত বেনটোর উত্তরসুরী  হিসেবে কোচের দায়িত্ব তুলে দেন ক্লিন্সম্যানের হাতে। বিশ্বকাপ জয়ী কিংবদন্তী এই ফুটবল তারকা খেলোয়াড় হিসেবে দারুন সফল হলেও কোচিং ক্যারিয়ারে এখনো খুব একটা উচ্চতায় পৌঁছাতে পারেননি। দলের এমন হতাশ পারফর্মেন্সে তাই দুশ্চিন্তায় রয়েছে দক্ষিন কোরিয়ার অনেক ভক্ত।  
ক্লিন্সম্যান দায়িত্ব নেয়ার পর প্রথম ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলের ড্র করে দক্ষিন কোরিয়া। এরপর নিজেদের মাঠে পরপর দুই ম্যাচে হেরে যায় উরুগুয়ে ও পেরুর কাছে। পরের ম্যাচে এল সালভাদরের সঙ্গে ১-১ গোলে ড্র করে ক্লিন্সম্যানের শিষ্যরা। সর্বশেষ ওয়েলসের সঙ্গে ড্র করায় কঠিন চাপে পড়ে গেছেন যুক্তরাষ্ট্রের সাবেক এই কোচ। সন দলে যোগ দেয়ার পরও র‌্যাংকিংয়ের ৩৫তম স্থানে থাকা ওয়েলসের পোস্ট লক্ষ্য করে একটি মাত্র জুতসই শট নিতে পেরেছে তার শিষ্যরা।