বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৬

ইসরাইলি ক্রীড়াবিদ হিসেবে প্রথমবারের মতো সৌদি আরবে খেলতে এলেন চার ভারোত্তোলক

রিয়াদ, ১২ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : সৌদি আরব ও ইসরাইলের মধ্যে কোন ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। যে কারনে কোন ধরনের ক্রীড়া আসরে এই দুই দেশে ক্রীড়াবিদদের ভ্রমনেও এতদিন পর্যন্ত নিষেধাজ্ঞা ছিল। কিন্তু গত ৩ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে শুরু হওয়া ভারোত্তোলনের বিশ্ব চ্যাম্পিয়নশীপে চার ইসরাইলি ভারোত্তোলক অংশ নিয়ে এক বিরল ইতিহাসের জন্ম দিয়েছেন। এদের মধ্যে রয়েছেন দুই নারী ভারোত্তোলক।
প্রথমবারের মত দুই নারী ইসরাইলি ভারোত্তোলক প্রতিযোগিতায় নামার মধ্যে দিয়ে ইতিহাস রচিত হচ্ছে। এ সম্পর্কে ইসরাইল ভারোত্তোলন ফেডারেশনের সভাপতি ওরেন শাই বলেছেন, ‘গত ৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশন (আইডব্লিউএফ) বিশ্ব চ্যাম্পিয়নশীপের উদ্বোধনী অনুষ্ঠানে যখন ইসরাইলি পতাকা প্রদর্শন করা হয় তখন আমাদের জন্য বিষয়টি ছিল বিশাল এক অনুভূতি।’ 
এরপর আটদিন ধরে চার ক্রীড়াবিদ ও দুই কোচের রিয়াদে অবতরন নিয়ে উভয় দেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কূটনৈতিক ও নিরাপত্তা বাহিনীর মধ্যে ব্যস্ততা লক্ষ্য করা গেছে। শেষ পর্যন্ত প্রতিযোগিতার উদ্দেশ্যে গতকাল রাতে ছয়জনের ইসরাইলি দল সৌদি আরবে এসে পৌঁছেছে। চারজনই বিশ্ব চ্যাম্পিয়নশীপের দ্বিতীয় সপ্তাহে প্রতিযোগিতায় নামছেন। 
নারীদের বিভাগে ৭১ কেজি ওজণ শ্রেণীতে সি-গ্রুপে সেলিয়া গোল্ড ও নিকোল রুবানোভিচ এবং পুরুষ বিভাগে ১২০ কেজি ওজনশ্রেণীতে সি-গ্রুপে আর্থার মুগুরডুমোভ ও সুপার-হেভিওয়েট শ্রেণীতে সি-গ্রুপে প্রতিদ্বন্দ্বীতা করবেন ডেভিড লিটভিনভ। 
২০২৪ প্যারিস অলিম্পিকে খেলতে হলে এই প্রতিযোগিতায় চারজনকেই স্বর্ণ পদক জয় করতে হবে। 
ইসরাইলি ভারোত্তোলন ফেডারেশনের প্রধান নির্বাহী পাভেল কোলোসোভস্কি বলেছেন সৌদি আরবের আন্তরিক সহযোগিতার কারনেই তারা এই বিশ্ব আসরে খেলার সুযোগ পেয়েছেন। 
এদিকে আইডব্লিউএফ সভাপতি মোহাম্মেদ জালুদ বলেছেন, ‘এর থেকে এটাই প্রমান হয় যে ভারোত্তোলন পরিবার খুবই শক্তিশালী। ক্রীড়াঙ্গন রাজনীতির বাইরে।’
একই ধরনের দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন সৌদি আরব ভারোত্তোলন ফেডারেশনের প্রধান মোহাম্মদ আলহারবি, ‘বিশ্ব চ্যাম্পিয়নশীপে সবাইকে স্বাগত। এখানে আসতে কোন বাঁধা নেই।’
দুই বছর আগে জেদ্দায় আইডব্লিউএফ বিশ্ব ইয়ুথ চ্যাম্পিয়নশীপ আয়োজনের পর ২০২১ সালের ডিসেম্বরে রিয়াদের বিশ্ব চ্যাম্পিয়নশীপ আয়োজনের বিষয়টি নিশ্চিত করা হয়।