বাসস
  ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৬

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে গিল 

দুবাই, ১৩ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিং তালিকার দ্বিতীয় স্থানে উঠেছেন  ভারতীয়  ওপেনার শুভমান গিল। এটিই তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। 
চলমান এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে উদ্বোধনী জুটিতে অধিনায়ক রোহিত শর্মার সাথে ১২১ রান তুলেন গিল। যার মধ্যে  ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে ওঠা এ ব্যাটারের  অবদান ছিল  ৫৮ রান।  পরের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১৯ রান করেন তিনি। সেই সুবাদে এক ধাপ এগিয়ে ৭৫৯ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে উঠলেন গিল। ৮৬৩ রেটিং নিয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। 
এশিয়া কাপের গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে অপরাজিত ৭৪ রানের পর পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে যথাক্রমে- ৫৬ ও ৫৩ রানের ইনিংস খেলে  দুই ধাপ এগিয়ে নবম স্থানে উঠেছেন রোহিত। পাকিস্তানের বিপক্ষে অসাধারন সেঞ্চুরির ইনিংসে অপরাজিত ১২২ রান করেন বিরাট কোহলি। যার সুবাদে  দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন কোহলি। 
এর ফলে র‌্যাংকিংয়ে শীর্ষ দশ-এ জায়গা করে নিয়েছেন তিন ভারতীয় ব্যাটার- গিল, কোহলি ও রোহিত। ২০১৮ সালের সেপ্টেম্বরের পর আবারও ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে আছেন তিন ভারতীয়। ২০১৮ সালে শীর্ষ ছয়ে ছিলেন কোহলি-রোহিত ও শিখর ধাওয়ান। 
গত মার্চের পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেন লোকেশ রাহুল। অপরাজিত ১১১ রানের ইনিংসের সুবাদে দশ ধাপ এগিয়ে ৩৭তমস্থানে জায়গা করে নিয়েছেন রাহুল। 
ভারতের মত শীর্ষ দশে পাকিস্তানেরও তিন ব্যাটার আছে। বাবরের সাথে আছেন ইমাম উল হক ও ফখর জামান। ইমাম পঞ্চম ও জামান দশম স্থানে আছেন। 
অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথমটিতে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা ২১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১১তম স্থানে উঠেছেন। 
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১০৬ রানের পর তৃতীয় ম্যাচে ৭৮ রান করায় র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। পঞ্চম থেকে চতুর্থস্থানে উঠেছেন তিনি।   
বোলিং  তালিকায় উন্নতি হয়েছে এক বছর পর নিউজিল্যান্ডের হয়ে খেলতে নামা পেসার ট্রেন্ট বোল্টের। ইংল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৩৭ রানে ৩ উইকেট নেন বোল্ট। শততম ওয়ানডেতে দারুন পারফরমেন্সের সুবাদে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তিনি । অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের সাথে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন তিনি। 
এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে ৫টি ও শ্রীলংকার বিপক্ষে ৪ উইকেট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে সপ্তমস্থানে জায়গা করে নিয়েছেন ভারতের স্পিনার কুলদীপ যাদব। বোলারদের তালিকায় ৬৯২ রেটিং নিয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড। 
৩৬৩ রেটিং নিয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।