বাসস
  ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২১

প্রিমিয়ার লিগ: সিটির জয়ের দিনে ইউনাইটেডের হার

লন্ডন, ১৭ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : আবারো হারের তিক্ত স্বাদ পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার প্রিমিয়ার লিগে ওল্ড ট্রাফোর্ডে ব্রাইটনের কাছে ৩-১ গোলের হার নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিক ইউনাইটেড। আন্তর্জাতিক বিরতির আগে একই ব্যবধানে তারা আর্সেনালের কাছে পরাজিত হয়েছিল। ইউনাইটেডের হারের দিনে অবশ্য ম্যানচেস্টার সিটি ঠিকই জয় আদায় করে নিয়েছে। ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে বিধস্ত করে পাঁচ ম্যাচে সম্ভাব্য ১৫ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা। 
এর আগে দিনের শুরুতে উল্ফসকে ৩-১ ব্যবধানে পরাজিত করে স্বল্প সময়ের জন্য টেবিলের শীর্ষস্থান দখল করেছিল লিভারপুল। স্টপেজ টাইমের দুই গোলে শেফিল্ড ইউনাইটেডকে ২-১ ব্যবধানে পরাজিত করে দ্বিতীয় স্থান ধরে রেখেছে ইন-ফর্ম টটেনহ্যাম। 
গত মৌসুমে শিরোপাবিহীন ইউনাইটেড তৃতীয় স্থানে থেকে ইংলিশ লিগ শেষ করেছিল। যে কারনে এবারের লিগের শুরুতেই কোচ এরিক টেন হাগের উপর চাপ ছিল যেকোন মূল্যে দলকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া। কিন্তু শুরুতেই একের পর এক পরাজয়ে বড় ধাক্কার মুখে পড়েছে ইউনাইটেডের ভবিষ্যত। পাঁচ ম্যাচে তিন পরাজয়ে মাত্র ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১৩তম স্থানে নেমে গেছে রেড ডেভিলসরা। সমর্থকরাও দীর্ঘদিনের লিগ শিরোপা খরা কাটিয়ে ইউনাইটেডের হাতে চ্যাম্পিয়ন ট্রফি দেখতে মুখিয়ে আছে। সিটির তুলনায় ৯ পয়েন্ট পিছিয়ে সেই স্বপ্ন শেষ পর্যন্ত কতটা বাস্তবায়ন সম্ভব তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। 
কাল ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডের শুরুটা ভালই হয়েছিল। যদিও ২০ মিনিটে ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড ড্যানি ওয়েলবেক গোল করে স্বাগতিক সমর্থকদের মুখ বন্ধ করে দেন। ৫৩ মিনিটে পাসকাল গ্রস ব্যবধান দ্বিগুন করলে ইউনাইটেডের জন্য ম্যাচে টিকে থাকা কঠিন হয়ে পড়ে। ৭১ মিনিটে বদলী খেলোয়াড় হুয়ান পেড্রো ব্যবধান ৩-০’তে নিয়ে যান। দুই মিনিট পর হানিবাল মেজব্রির গোলে ইউনাইটেড শুধুমাত্র সান্তনা পেয়েছে। 
ইউনাইটেডের বিরুদ্ধে লিগে টানা চতুর্থ জয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে ব্রাইটন। 
হতাশ টেন হাগ ম্যাচ শেষে বলেছেন, ‘আমরা তাদের প্রথম আক্রমনেই গোল হজম করেছি। এরপর ব্যবধান বাড়ায় আমাদের জন্য ম্যাচটি কঠিন হয়ে পড়ে। আমরাও লড়াই করে গোল শোধ করেছিলাম। কিন্তু অফসাইডের কারনে সেটি বাতিল হয়ে যায়। আমরা ম্যাচে ফেরার জন্য লড়াই করেছি। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি ধরে রাখতে পারিনি। তবে আবারো জয়ের ধারায় ফিরে আসবো  আশা করছি।’
ইউনাইটেডে এনিয়ে দ্বিতীয় মৌসুম কাটাচ্ছেন টেন হাগ। এবারের মৌসুমে ইউনাইটেডকে শিরোপা উপহার দেবার বড় চাপ রয়েছে তার উপর। কোচের সাথে বিতন্ডায় জড়িয়ে প্রথম দলের অনুশীলন থেকে বাইরে রয়েছে তারকা ফরোয়ার্ড জেডন সানচো। এদিকে ব্রাজিলিয়ান আরেক ফরোয়ার্ড এন্টনি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দলের বাইরে রয়েছেন। সব মিলিয়ে মাঠ ও মাঠের বাইরের সমস্যায় ইউনাইটেডের জন্য পরিস্থিতি ক্রমেই কঠিন হয়ে পড়ছে। 
লন্ডন স্টেডিয়ামে জেমস ওয়ার্ড-প্রাউসের গোলে প্রথমার্ধেই পেপ গার্দিওলার দল পিছিয়ে পড়েছিল। দ্বিতীয়ার্ধের শুরুতে জেরেমি ডকু সিটিকে সমতায় ফেরান। ৭৬ মিনিটে বার্নান্ডো সিলভা সিটিকে এগিয়ে দেন। ম্যাচ শেষের চার মিনিট আগে বার্নান্ডোর সহায়তায় আর্লিং হালান্ড পাঁচ ম্যাচে সিটি শতভাগ জয় নিশ্চিত করেন। মৌসুমে এটি নরওয়েজিয়ান তরুন হালান্ডে সপ্তম গোল।
টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে  ৭৩ মিনিটে গুস্তাভো হ্যামারের গোলে শেফিল্ড ইউনাইটেড এগিয়ে গিয়েছিল। পরিস্থিতি বিবেচনায় চার ম্যাচ পরে লিগে প্রথম জয়ের ক্ষন গুনছিল শেফিল্ড। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। ৯৮ মিনিটে ইভান পেরিসিচের কর্ণার থেকে রিচার্লিসনের গোলে সমতায় ফিরে স্পার্সরা। ইনজুরি টাইমের দশম মিনিটে ডেয়ান কুলুসেভিস্কি গোল করে দলের জয় নিশ্চিত করেন। 
দিনের শুরুতে মোলিনেক্স স্টেডিয়ামে ৭ মিনিটে হুয়াং হি-চ্যানের গোলে এগিয়ে যায় উল্ফস। প্রথমার্ধে সেই গোল পরিশোধ করতে পারেনি জার্গেন ক্লপের লিভারপুল। শেষ পর্যন্ত ৫৫ মিনিটে কোডি গাকপো গোল করে রেডস শিবিরে স্বস্তি ফেরান। ৮৫ মিনিটে এন্ডি রবার্টসন গোল করে লিভারপুলকে এগিয়ে দেন। ইনজুরি টাইমে হুগো বুয়েনোর আত্মঘাতি গোলে জয়ের ব্যবধান বাড়িয়েছে লিভারপুল। এবারের মৌসুমে এনিয়ে তৃতীয়বারের মত লিভারপুল পিছিয়ে পড়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে।
ক্লপ বলেছেন তার দল এই ম্যাচে যোগ্য দল হিসেবেই জিতেছে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে দলের পারফরমেন্সে সন্তুষ্টি প্রকাশ করেছেন ক্লপ। কিন্তু একইসাথে জানিয়েছেন পিছিয়ে পড়ে বারবার ম্যাচে ফিরে আসাটা হয়তো ভবিষ্যতে কঠিন হবে। 
ভিলা পার্কে প্রথমার্ধে গোলশুন্য থাকার পর দ্বিতীয়ার্ধের শুরুতে ওডসোনে এডুয়ার্ডের গোলে এগিয়ে যায় সফরকারী ক্রিস্টাল প্যালেস। ৮৭ মিনিটে জন ডুরান এ্যাস্টন ভিলাকে সমতায় ফেরান। ডগলাস রুইজ স্টপেজ টাইমে স্পট কিক থেকে ভিলাকে এগিয়ে দেন। পরে লিও বেইলির গোলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ভিলা। 
লন্ডনের ক্রাভেন কটেজে স্বাগতিক ফুলহ্যাম ১-০ গোলে প্রিমিয়ার লিগে নতুন খেলতে আসা লুটনকে আবারো পরাজয়ের স্বাদ দিয়েছে। এনিয়ে চার ম্যাচের চারটিতেই পরাজিত হয়েছে টেবিলের তলানিতে থাকা লুটন। কটেজার্সের হয়ে ৬৫ মিনিটে জয়সূচক গোলটি করেছেন কার্লোস ভিনিসিয়াস। 
শনিবার দিনের শেষ ম্যাচে নিউক্যাসল ১-০ গোলে ব্রেন্টফোর্ডকে পরাজিত করেছে। এনিয়ে টানা তিন ম্যাচে পরাজয়ের পর প্রথম জয়ের দেখা পেল নিউক্যাসল। কালুম উইলসনের ৬৪ মিনিটে পেনাল্টির গোলে এডি হাউয়ের দলের জয় নিশ্চিত হয়।