বাসস
  ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৯

লা লিগা: পিছিয়ে পড়েও রিয়ালের জয়, সেভিয়ার ফিরে আসা উপভোগ করলেন রামোস

বার্সেলোনা, ১৮ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : ম্যাচের শুরুতে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত লা লিগায় রিয়াল সোসিয়েদাদকে ২-১ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। এর ফলে পাঁচ ম্যাচের সবকটিতে জয়ী হয়ে পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে গ্যালাকটিকোরা।
এদিকে দিনের শুরুতে সেভিয়ার হয়ে দ্বিতীয় মেয়াদে অভিষেক হয়েছে অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসের। দীর্ঘদিন পর সেভিয়ায় ফিরে এসে লাস পালমাসের বিপক্ষে জয়টা উপভোগ করেছেন স্প্যানিশ এই তারকা। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ধারে খেলতে আসা ম্যাসন মাউন্টও কাল গেতাফের হয়ে প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। 
শনিবার রিয়াল বেটিসকে ৫-০ গোলে বিধ্বস্ত করে টেবিলের শীর্ষে উঠেছিল বার্সেলোনা। সে কারনে সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচটিতে সোসিয়েদাদের বিরুদ্ধে কিছুটা সতর্কতার সাথেই ম্যাচ শুরু করতে হয়েছিল কার্লো আনচেলত্তির দলকে। কিন্তু জাপানীজ মিডফিল্ডার তাকেফুসা কুবোর দুর্দান্ত পাসে এ্যান্ডার বারেনেকক্সা পাঁচ মিনিটে গোল করে সোসিয়েদাদকে এগিয়ে দেন। প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা মাদ্রিদ অবশ্য শেষ পর্যন্ত ফেডে ভালভার্দে ও জোসেলুর গোলে পাঁচ ম্যাচে পঞ্চম জয় নিশ্চিত করে।
ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম কাল স্কোরশিটে নাম লেখাতে ব্যর্থ হয়েছেন। নতুন আসা এই ইংলিশ তারকা মাদ্রিদের প্রথম চার ম্যাচে  পাঁচ গোল করেছেন। এর মাধ্যমে এখনো পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। 
বুধবার ইউনিয়ন বার্লিনের বিপক্ষে মাদ্রিদ তাদের চ্যাম্পিয়ন্স লিগে মিশন শুরু করবে। গ্রীষ্মে দল ছেড়ে চলে গেছেন ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা। দলের আরেক উঠতি তারকা ভিনিসিয়াস জুনিয়র রয়েছেন ইনজুরিতে। কিন্তু তারপরও মাদ্রিদের এগিয়ে যাওয়া রুখতে পারেনি কোন দলই। মাদ্রিদ বস আনচেলত্তি ম্যাচ শেষে বলেছেন, ‘গোল হজম করে আমরা ম্যাচ শুরু করেছিলাম। কিন্তু গুরুত্বপূর্ন হচ্ছে তা থেকে বেরিয়ে এসে জয় ছিনিয়ে এনেছি। কিন্তু এখন বিষয় হচ্ছে আমাদের এই পরিস্থিতি এড়াতে হবে। দলের সাহসিকতা অবশ্যই প্রশংসা পাবার যোগ্য। আমাদের মধ্যে সেই বিশ্বাস আছে যে প্রতিপক্ষ পুরো ৯০ মিনিট রিয়ালকে প্রতিরোধ করে রাখতে পারবে না।’
বারেনেক্সারের শট কেপা আরিজাবালাগা অনেক চেষ্টা করেও রুখতে পারেননি। এরপর কুবো নিজেই দুর্দান্ত শটে আরিজাবালাগাকে পরাস্ত করেছিলেন। কিন্তু অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। জোসেলুর শট পোস্টে লেগে ফেরত আসে। দানি কারভাহালকে হতাশ করেন সোসিয়েদাদ গোলরক্ষক এ্যালেক্স রেমিরো। 
দ্বিতীয়ার্ধ শুরুর কয়েক সেকেন্ডের মধ্যে ফ্র্যান গার্সিয়ার কাট-ব্যাক থেকে ভালভার্দে মাদ্রিদকে সমতায় ফেরান। এই লেফট-ব্যাক দ্বিতীয় গোলেরও যোগানদাতা ছিলেন। গার্সিয়ার ক্রসে ৬০ মিনিটে জোসেলু রিয়ালকে স্বস্তির জয় উপহার দেন। এই গোলের পরপরই আনচেলত্তি জোসেলুর পরিবর্তে এডুয়ার্ডো কামাভিঙ্গাকে মাঠে নামান। ম্যাচ শেষে জোসেলু বলেছেন, ‘এটা বার্নাব্যু। স্বাগতিক সমর্থকদের সামনে আমরা ম্যাচে ঘুড়ে দাঁড়িয়েছি। আমাদের নিজেদের ওপর আস্থা আছে। এই দলটির মধ্যে অনেক যোগ্য খেলোয়াড় রয়েছে। আবারো আমরা পিছিয়ে থেকে ম্যাচে ফিরে এসেছি।’
বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার থেকে দুই পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছে মাদ্রিদ। স্প্যানিশ দুই চির প্রতিদ্বন্দ্বী দলই এখনো লা লিগায় অপরাজিত রয়েছে। বার্সেলোনা শুধুমাত্র তাদের প্রথম ম্যাচে গেতাফের সাথে ড্র করে পয়েন্ট হারিয়েছে। 
২০০৫ সালে ক্লাব ছাড়ার পর প্রথমবারের মত সেভিয়ার জার্সি গায়ে মাঠে নেমেছিলেন সার্জিও রামোস। লাস পালমাসকে হারিয়ে সেভিয়া চার ম্যাচে প্রথম জয়ের দেখা পেয়েছে। ৩৭ বছর বয়সী সেন্টার-ব্যাক রামোন সানচেজ পিজুয়ানে ১-০ গোলের জয়ের ম্যাচটিতে মূল একাদশেই খেলেছেন। পিএসজি থেকে এবারের গ্রীষ্মে তিনি সেভিয়ায় যোগ দেন। ১৮ বছর আগে রিয়াল মাদ্রিদের উদ্দেশ্যে সেভিয়া ছেড়েছিলেন রামোস। তার এই ফেরা নিয়ে স্বাগতিক সমর্থকদের মধ্যে উচ্ছাস দেখা গেছে। 
৭১ মিনিটে বেলজিয়ান উইঙ্গার ডোডি লুকেবাকিও সেভিয়াকে এগিয়ে দেন। এবারের মৌসুমে এই প্রথম কোন গোল হজম না করে ম্যাচ শেষ করেছে সেভিয়া। রামোস বলেছেন, ‘আমি সত্যিই বেশ আবেগপ্রবন হয়ে যাচ্ছি। এখানে আসতে পারাটা সত্যিই আনন্দের। সবকিছুই আমার কাছে নিজের মনে হচ্ছে।’
সমর্থকরা তাকে কিভাবে গ্রহণ করবে সেই বিষয়টি নিয়ে কিছুটা নার্ভাস ছিলেন বলে স্বীকার করেছেন রামোস। এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রথমে আমার মনে কিছুটা শঙ্কা ছিল। কিন্তু এখানে আসার পর যেভাবে সবাই আমাকে স্বাগত জানিয়েছে তাতে আমি অভিভূত।’
এদিকে ভিয়ারিয়াল নতুন কোচ পাচেতার অধীনে আলেক্সান্ডার সোরলোথের ৯৪ মিনিটের গোলে আলমেরিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে। গ্রীনউডের অভিষেকের দিনে ওসাসুনাকে ৩-২ গোলে পরাজিত করেছে গেতাফে। ২০২২ সালের জানুয়ারির পর এটাই গ্রীনউডের প্রথম ম্যাচ।