বাসস
  ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৮

তামিম-মাহমুদুল্লাহ খেলাটা উপভোগ করুক চাওয়া লিটনের

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : দীর্ঘ বিরতির পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসা তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের ওপড় কোন চাপ নয় বরং বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অথিনায়ক লিটন দাস চাচ্ছেন তারা  নিজেদের খেলা উপভোগ করুক।
আগামীকাল থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের একাদশে  থাকবেন   তামিম-মাহমুদুল্লাহ।
পিঠের ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন গত মাসে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেয়া তামিম। অফ ফর্মের কারনে এ বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর দল থেকে বাদ পড়েন মাহমুদুল্লাহ।
এটা অত্যন্ত স্পষ্ট যে, নিজেদের সামর্থ্য প্রমানের জন্য চাপে থাকবেন তামিম-মাহমুদুল্লাহ। বিশেষভাবে নজর থাকবে মাহমুদুল্লাহর উপর। কারন ব্যাটিং পজিশনে সাত নম্বরে তরুণ ক্রিকেটাররা প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় দলে ফিরিয়ে আনা হয়েছে মাহমুদুল্লাহকে।
বিশ^কাপ দলে জায়গা পাকা তামিমের। কিন্তু হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া এবং পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতের পর সিদ্ধান্ত পরিবর্তন করার কিছুদিন পর ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে যাবার কারনে সতীর্থদের সাথে তার দূরত্ব তৈরি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।
আজ লিটন বলেন, ‘আপনার দলে দু’জন সিনিয়র খেলোয়াড় থাকলে  সেটা  অনেকভাবে আপনাকে সাহায্য করে।’
তিনি আরও বলেন, ‘অনেক দিন পর দলে ফিরেছে তারা। এজন্য আমি তাদের উপর কোন চাপ দিতে চাই না। আমার দায়িত্ব হলো, তাদের জন্য বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরি করা যাতে তারা নিজেদের খেলা উপভোগ করতে পারে। কেউ খেলাটা  উপভোগ করতে পারলে  সাফল্যের সম্ভাবনা অনেক বেশি থাকে।’
তামিম-মাহমুদুল্লাহর সাথে দুই ব্যাটার সৌম্য সরকার-জাকির হাসান, লেগ-স্পিনার রিশাদ হোসেনদের মত খেলোয়াড়দের দলে রেখেছে বাংলাদেশ।
তামিম ও মাহমুদুল্লাহর পাশাপাশি নজর থাকবে সৌম্যর দিকেও। সাত নম্বর ব্যাটিং পজিশনে মাহমুদুল্লাহর ন্যায় স্যেম্যকেও  প্রতিযোগি ধারনা করা হচ্ছে।
লিটন জানান, দলে সৌম্য ও মাহমুদুল্লাহর ভূমিকা সর্ম্পকে তাদের বোঝানোর কিছু নেই কারণ তারা যথেষ্ট অভিজ্ঞ এবং তারা জানে, তাদের কাছ থেকে কি আশা করা হচ্ছে।
লিটন বলেন, ‘নির্দিষ্ট ভূমিকা সম্পর্কে কাউকে কিছু বলার নেই কারণ এটি বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে। আমরা যদি দ্রুত উইকেট হারাই এবং মাহমুদুল্লাহ ৩০ থেকে ৩৫ ওভারের মধ্যে ব্যাট করতে যায়, তাহলে পরিস্থিতি অনুযায়ী ব্যাট করবেন তিনি। তাই কিছু বলার নেই কারণ তিনি পরিপক্ক এবং একই ব্যাপার সৌম্যের ক্ষেত্রেও। যেখানেই ব্যাট করবে সেখানেই রান করার চেষ্টা করবে তারা। শুধুমাত্র তাদেরকেই নয়, প্রত্যেক ব্যাটারকেই রান করতে হবে।’
লিটন আরও জানান, সামনে বিশ্বকাপ থাকায়  সিরিজ থেকে অনেক কিছুই তাদের অর্জন করার সুযোগ আছে।
লিটন বলেন, ‘সিরিজ থেকে অনেক কিছু অর্জন করার আছে। সর্বপ্রথম হলো, সিরিজ জয় করা। বিশ্বকাপের আগে এটি বড় অর্জন হবে।’
তিনি আরও বলেন, ‘দেশের হয়ে সিরিজ জয় সবসময়ই বড় অর্জন। আমরা শুধু ব্যক্তিগত পারফরমেন্স প্রদর্শনের জন্য খেলবো না। দল না জিতলে পাঁচ উইকেট বা সেঞ্চুরি কোন বড় বিষয় নয়। অবশ্যই বিশ্বকাপের প্রস্তুতি চলছে এবং খেলোয়াড়রা যথেষ্ট সিরিয়া থাকবে।’
অফ ফর্মে যাচ্ছে লিটনেরও। কিন্ত সম্প্রতি ফর্মে না থাকা সত্ত্বেও আত্মবিশ্বাসের কোন ঘাটতি নেই বলে জানান লিটন। দ্রুত ফর্মে ফেরার ব্যাপারে আশাবাদী তিনি।
২০১৯ সাল থেকে ৪৩টি ওয়ানডেতে ৩৯ দশমিক ৬৮ গড়ে দেশের হয়ে সর্বোচ্চ ১৫০৮ রান করেছেন লিটন।  কিন্তু সাম্প্রতিক সময় ওয়ানডে ফরম্যাটে সর্বশেষ ৯ ইনিংসে মাত্র একটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।
লিটন বলেন, ‘আমি (আমার ভুল) খুঁজে বের করার চেষ্টা করছি এবং অনুশীলন করছি। আশা করছি দ্রুত ফিরে আসতে পারবো। আত্মবিশ্বাসে ঘাটতি নেই এবং দেখা যাক কি হয়।’