বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪০

মাদ্রিদকে রক্ষা করলেন বেলিংহাম

বার্সেলোনা, ২১ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : পুরো ম্যাচেই বাক্সবন্দী হয়ে থাকা জুড বেলিংহামই শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদকে রক্ষা করেছেন। বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে ইংলিশ এই মিডফিল্ডারের ৯৪ মিনিটের গোলে ১-০ ব্যবধানে নতুন দল ইউনিয়ন বার্লিনকে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা শুরু করেছে কার্লো আনচেলত্তির দল। 
১৪ বারের ইউরোপীয়ান বিজয়ী মাদ্রিদ জার্মান প্রতিপক্ষের কাছে বারবার প্রতিহত হয়েছে। মাত্র চার বছর আগে বুন্দেস লিগায় উন্নীত হয়ে এবারই প্রথমবারের মত ইউরোপীয়ান শীর্ষ ক্লাব আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে ইউনিয়ন। এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় মাদ্রিদের হয়ে ছয় ম্যাচে ছয় গোল করলেন বেলিংহাম। মাদ্রিদে ক্যারিয়ারের শুরুটাও তাই স্মরণীয় হয়ে থাকলো। 
রডরিগো ও জোসেলুর শট বারে লেগে ফেরত আসে। তাছাড়া ইউনিয়ন বার্লিন গোলরক্ষক ফেডেরিক রোনো বারবার মাদ্রিদের আক্রমনগুলোকে রুখে দিয়েছে। ইউনিয়নের রক্ষনভাগের কাছে একের পর এক বাঁধা পেয়ে কোনভাবেই এগুতে পারছিল না গ্যালাকটিকোরা। ধরেই নেয়া হয়েছিল এক পয়েন্ট নিয়ে মাদ্রিদকে সন্তুষ্ট থাকতে হবে। 
মাদ্রিদ বস আনচেলত্তি ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেছেন, ‘শেষ মিনিটে গোল করার অর্থ হলো এই জার্সির স্পিরিট এমনই। কোনভাবেই ম্যাচ ছেড়ে দেয়া যাবেনা। বেলিংহাম অসাধারণ একজন খেলোয়াড়। তবে ভাগ্যও তাকে সহায়তা করেছে। কারন গোলটি হয়েছে ফিরতি বলে। বেলিংহাম সঠিক পজিশনে ছিল, নীচে থেকে সে উপরে উঠে এসেছিল। অন্য যে কারো চেয়ে তার তীক্ষèতা বেশি  ছিল। তার মধ্যে সেই গুন রয়েছে।’
চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে শেষ ৬৮ ম্যাচে মাত্র একটিতে গোল করতে ব্যর্থ হয়েছিল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে পুরো দল যা খেলেছে বার্নাব্যুতে সাধারণত এই ধরনের বাজে পারফরমেন্স মাদ্রিদের দেখা যায়না। ইনজুরিতে থাকা ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের অনুপস্থিতিতে সাম্প্রতিক সময়ে মাদ্রিদের আক্রমনভাগে খুব একটা গতি দেখা যাচ্ছেনা। যদিও মিডফিল্ডার বেলিংহামের গোল দক্ষতায় লা লিগায় পাঁচ ম্যাচে শতভাগ জয় নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে আনচেলত্তির দল। 
এবারের গ্রীষ্মে বরুসিয়া ডর্টমুন্ড থেকে আসার পর মাদ্রিদের হয়ে বেলিংহামের কাল চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির কাছে সেমিফাইনালে বিধ্বস্ত হয়ে বিদায় নিতে হয়েছিল মাদ্রিদকে। নতুন তারকাকে পেয়ে আবারো নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমানে মুখিয়ে আছে প্রতিযোগিতার সবচেয়ে সফল দলটি। 
সুইস কোচ উরেস ফিশারের অধীনে ইউনিয়ন বার্লিন কাল শীর্ষ ক্লাব মাদ্রিদের বিপক্ষে ছিল বেশ থীরস্থির  ও সংঘবদ্ধ। বিশেষ করে তাদের রক্ষনভাগ যেভাবে বেলিংহাম, জোসেলু, রডরিগোদের একের পর এক প্রতিহত করেছে তাতে প্রশংসা পেতেই পারে। কাল ইউনিয়নের হয়ে অভিষেক হয়েছে ইতালিয়ান অভিজ্ঞ ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চির। 
প্রথমার্ধে জোসেলু মাদ্রিদের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন। অল্পের জন্য তার হেডটি জালের ঠিকানা খুঁজে পায়নি। দ্বিতীয়ার্ধে অবশ্য আরো বেশী আক্রমনাত্বক কৌশলে খেলা শুরু করে স্বাগতিকরা। রডরিগোর একটি প্রচেষ্টা রুখে দেন রোনো। ব্রাজিলিয়ান এই উইঙ্গারের পরের শটটি বারে লেগে ফেরত আসে। জোসেলুর হেড বার্লিন গোলরক্ষক প্রতিহত  করলে তা বারে লেগে ফেরত আসে। অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মড্রিচকেও হতাশ করেন রোনো। ম্যাচের শেষ মুহূর্তে বেলিংহামের ক্রস থেকে জোসেলু শট রোনোকে পরাস্ত করলেও অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ইনজুরি টাইমের চতুর্থ মিনিটে ফেডে ভালভার্দের শট ডিফ্লেকটেড হয়ে পোস্টের একেবারে কাছে দৌঁড়ে আসা বেলিংহাম জালে জড়ালে মাদ্রিদের স্বস্তির জয় নিশ্চিত হয়। 
বার্লিন কোচ ফিশার বলেছেন, ‘মাত্র এক মিনিট আগে আমরা পয়েন্ট হারিয়েছি। কিন্তু অন্যদিক থেকে বলতে গেলে পুরো দলের পারফরমেন্সে আমি দারুন গর্বিত। সম্ভাব্য সবকিছুই আজ তারা করেছে। মাদ্রিদকে জয়ী হতে ৯৫ মিনিট সময় ব্যয় করতে হয়েছে। রক্ষনভাগে আমরা দুর্দান্ত ছিলাম।’