বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ২০:৩১

এশিয়ান গেমস : ফুটবলে টানা দ্বিতীয় হার বাংলাদেশের

ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : এশিয়ান গেমসে টানা দ্বিতীয় পরাজয় বরণ করেছে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল। পুরুষ ফুটবলে আজ তারা ১-০ গোলে হার মেনেছে প্রতিবেশী ভারতের কাছে।  
চীনের হাংজু প্রদেশে অনুষ্ঠিত ম্যাচে প্রধান্য বিস্তার করে খেলেও শেষ মুহুর্তে গোল হজম করতে হয়েছে বাংলাদেশকে। ম্যাচের ৮৫ মিনিটে রেফারির পক্ষপাতমুলক পেনাল্টিতে পরাজয় মানতে হয় লাল সবুজদের। পেনাল্টি থেকে ভারতের হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছেন সুনিল ছেত্রী।
এই হারে গ্রুপ পর্ব থেকেই এক প্রকার নিশ্চিত হয়ে গেলো বাংলাদেশ দলের। শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে স্বাগতিক চীনের। প্রথম ম্যাচে ভারতকে ৫-১ গোলে হারিয়েছে চীন। অপরদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আত্মঘাতী গোলে হেরেছে মিয়ানমারের কাছে।
আজ জিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই ভারতের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেছে বাংলাদেশ। সৃস্টি করেছে গোলের বেশ কয়েকটি সুযোগও। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সফল হতে পারেনি তারা।
ম্যাচের ৪র্থ মিনিটেই আক্রমনে যায় বাংলাদেশ। ইসা ফয়সালের থ্রু পাস থেকে বল পেয়ে ফাহিম বাঁ পায়ে জোড়ালো শট নিলে সেটি প্রতিহত করে ভারতীয় রক্ষনভাগের খেলোয়াড়রা। ২৮ মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে একজনকে কাটিয়ে বাম পায়ে শট নেন ফয়সাল আহমেদ ফাহিম। তবে দুর্বল শটের বল সহজেই নিয়ন্ত্রনে নেন ভারতীয় গোলরক্ষক। ৪৫মিনিটে ভারতীয়দের আক্রমন প্রতিহত করেন বাংলাদেশের গোল রক্ষক। ফলে গোল শুন্য ড্রয়েই বিরতিতে যায় দল দুটি।
বিরতি থেকে ফিরে আক্রমন জোড়ালো করে ভারত। ৪৮ মিনিটে ভারতের আব্দুল রাবেহ ফাকায় বল পেয়ে শট নিলেও সেটি বাইরে চলে যায়। ৬৫ মিনিটে স্যামুয়েল জেমসের ফ্রি কিক  রুখে দেন মিতুল মারমা ।
৭২ মিনিটে আক্রমনে যায় বাংলাদেশ। দূর পাল্লার ক্রসের বল নিয়ন্ত্রনে নিয়ে জনি  ভারতের একজন ডিফেন্ডারকে কাটিয়ে সেটি মেরে দেন গোলরক্ষের গায়ে। শেষ পর্যন্ত ৮২ মিনিটে ছোট্ট একটি ফাউলকে ইস্যু বানান  কর্তব্যরত রেফারি। মিরিন্ডা ব্রেইনকে প্রতিহত করতে যাওয়া রহতম মিয়ার বিরুদ্ধে ফাউলের ইস্যুতে পেনাল্টির নির্দেশ দেন  রেফারি। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে ডান পায়ের শটে গোল করেন ভারতের সুনীল ছেত্রী।  ০-১ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ম্যাচের বাকী সময়ে গোলটি আর পরিশোধ করতে পারেনি লাল সবুজ বাহিনী।
এদিকে সাবেক চ্যাম্পিয়ন জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামীকাল এশিয়ান গেমসের মিশণ শুরু করবে বাংলাদেশ নারী ফুটবল দল। ওয়েনজু অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি।