বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১১

নাসিমের পরিবর্তে পাকিস্তানের বিশ্বকাপ দলে হাসান

করাচি, ২২ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : পেসার নাসিম শাহর পরিবর্তে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে জন্য পাকিস্তান দলে সুযোগ পেয়েছেন আরেক পেসার হাসান আলি। এছাড়া দলে সুযোগ পেয়েছেন লেগ স্পিনার উসামা মীর।
সদ্য শেষ হওয়া এশিয়া কাপ সুপার ফোর পর্বে ভারতের বিপক্ষে ম্যাচে কাঁধের ইনজুরিতে পড়ে টুর্নামেন্ট থেকেই  ছিটকে যান নাসিম। এখন বিশ^কাপ খেলার স্বপ্ন ভঙ্গ হলো নাসিমের। কাঁধে অস্ত্রোপচার করাতে হবে তাকে। এজন্য তিন থেকে চার মাস মাঠের বাইরে থাকতে হবে নাসিমকে।
নাসিমের ইনজুরিতে কপাল খুলেছে ২০২২ সালের জুনে মুলতানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলা ২৯ বছর বয়সী হাসানের । ২০১৬ সালে অভিষেকের পর দেশের হয়ে ৬০ ম্যাচে ৯১ উইকেট ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৩৬৩ রান করেছেন হাসান। শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ ও মোহাম্মদ ওয়াসিমের সাথে পেস অ্যাটাকে যুক্ত হলেন হাসান।
নাসিমের ছিটকে পড়া নিয়ে পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম উল হক বলেন, ‘নাসিমের ইনজুরি ছিল। সে আমাদের মূল বোলার ছিল এবং এটা দুর্ভাগ্যজনক। হাসনাইন গোঁড়ালির ইনজুরিতে ভুগছে এবং ইনজুরির কারনে সেও বাদ। একই সমস্যা আছে ইহসানউল্লাহরও।’
হাসানের সুযোগ নিয়ে ইনজামাম বলেন, ‘আপনি হাসানের এলপিএল বা অন্য পারফরমেন্স লক্ষ্য করলে দেখবেন সে  অন্যদের চেয়ে ভালো পারফর্ম করেছে। সে অভিজ্ঞ বোলার যে কিনা বড় ইভেন্টে পাকিস্তানের হয়ে খেলেছে এবং ভালো পারফর্ম করেছে। নাসিম ছিটকে যাওয়ার পর আমাদের এমন একজনকে বোলার প্রয়োজন ছিল যে নতুন বলে বোলিং করতে পারে। সে নতুন ও পুরাতন বলে বোলিং করতে পারে। একজন টিমম্যান হিসেবে হাসানের  উপস্থিতি দলের শক্তি বাড়াবে।’
দলে স্পিন বিভাগে আছেন সহ-অধিনায়ক শাদাব খান, মোহাম্মদ নাওয়াজ ও উসামা। দেশের হয়ে শুধুমাত্র ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে উসামার। এ বছরের জানুয়ারিতে করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেকের পর ৮ ওয়ানডেতে ১১ উইকেট নেন তিনি।
ব্যাটিং বিভাগে থাকছেন অধিনায়ক বাবর আজম, ফখর জামান, ইমাম উল হক, আব্দুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ ও আা সালমান।
সর্বশেষ এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন ফাহিম আশরাফ, মোহাম্মদ হারিস ও জামান খান।
বিশ^কাপের আগে  ২৯ সেপ্টেম্বর নিউজিল্যান্ড ও ৩ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান। ৬ অক্টোবর হায়দারাবাদে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ^কাপ মিশন শুরু করবে পাকিস্তান।
পাকিস্তানের বিশ্বকাপ দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফখর জামান, ইমাম উল হক, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, আগা সালমান, মোহাম্মদ নাওয়াজ, উসামা মীর, হারিস রউফ, হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।