বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৯

গিল-আইয়ারের জোড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সিরিজ নিশ্চিত 

ইন্দোর, ২৫ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : দুই ব্যাটার শুভমান গিল ও শ্রেয়াস আইয়ারের জোড়া সেঞ্চুরিতে এক ম্যাচ বাকী রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন  ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক ভারতয়ি ক্রিকেট দল।  
গতরাতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভারত বৃষ্টি আইনে ৯৯ রানে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়াকে। গিল ১০৪ ও আইয়ার ১০৫ রান করেন। 
ইন্দোরে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। চতুর্থ ওভারে নামের পাশে ৮ রান রেখে প্রথম ব্যাটার হিসেবে আউট হন ওপেনার ঋুতুরাজ গায়কোয়াড়। এরপর দ্বিতীয় উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের উপর ব্যাট হাতে তান্ডব চালান ওপেনার গিল ও তিন নম্বরে নামা আইয়ার। ১৬৪ বলে ২০০ রানের জুটি গড়েন তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে যেকোন উইকেট জুটিতে এটিই ভারতের সর্বোচ্চ রান । 
ওয়ানডে ক্যারিয়ারে গিল ষষ্ঠ ও আইয়ার তৃতীয় সেঞ্চুরি করেন। ১১টি চার ও ৩টি ছক্কায় ৯০ বলে ১০৫ রান করা আইয়ারকে থামিয়ে জুটি ভাঙ্গেন অস্ট্রেলিয়ার পেসার সিন অ্যাবট। ৬টি চার ও ৪টি ছক্কায় ৯৭ বলে ১০৪ রান করা গিল শিকার হন  ক্যামেরন গ্রিনের শিকার হন গিল। 
২৪৩ রানের মধ্যে গিল-আইয়ার ফেরার পর ভারতকে রানের পাহাড়ে বসিয়েছেন অধিনায়ক লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। ৩টি করে চার-ছক্কায় ৩৮ বলে ৫২ রান করেন রাহুল। ৩৭ বল খেলে ৬টি করে চার-ছক্কায় অপরাজিত ৭২ রান করেন সূর্য। ৫০ ওভারে ৫ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে নর্বোচ্চ দলীয় ৩৯৯ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। অস্ট্রেলিয়ার গ্রিন ১০৩ রানে ২ উইকেট নেন। পুরো ইনিংসে ১৮টি ছক্কা মারেন ভারতীয় ব্যাটাররা। সেই সুবাদে ওয়ানডেতে প্রথম দল হিসেবে ৩ হাজার ছক্কা মারার রেকর্ড গড়লো ভারত। 
৪শ রানের টার্গেটে শুরুতেই ৯ রানের মধ্যে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৯ ওভারে ২ উইকেটে ৫৬ রান তোলার পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। এতে ৩৩ ওভারে ৩১৭ রানের নতুন টার্গেট পায় অসিরা। 
নতুন টার্গেটে তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের সামনে নিজেদের মেলে ধরতে পারেনি অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ২৮ দশমিক ২ ওভারে ২১৭ রানে অলআউট হয় অসিরা। ডেভিড ওয়ার্নার ৫৩ ও আট নম্বরে নামা অ্যাবট ৩৬ বলে ৫৪ রান করেন। ভারতের দুই স্পিনার রবীচন্দ্রন অশি^ন ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন আইয়ার।