বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:১৭

চেলসি সঙ্কট : পোচেত্তিনোর ভবিষ্যত কোন পথে?

লন্ডন, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : পারফরমেন্সের ক্রমাবনতি প্রতিদিনই চেলসির সঙ্কটকে আরো ঘনীভূত করে তুলছে। এই পরিস্থিতিতে কোচ মরিসিও পোচেত্তিনো যদিও বলে যাচ্ছেন সমস্যা সমাধানে তার  আরো কিছুটা সময়ের প্রয়োজন। কিন্তু ক্লাবের মালিকপক্ষ কতক্ষন পর্যন্ত সেই সময় তাকে দিতে পারবেন তা নিয়ে শঙ্কা থেকেই যায়।
মাত্র দুই বছর আগে ব্লুজরা ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল। অথচ তারপর থেকেই ক্লাবের দূর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না। এবারের মৌসুমে ছয় ম্যাচে মাত্র একটিতে জয় নিয়ে টেবিলের ১৪তম স্থানে রয়েছে ব্লুজরা। রেলিগেশন জোন থেকে তারা মাত্র চার পয়েন্ট উপরে রয়েছে।
প্রিমিয়ার লিগে রোববার সর্বশেষ এ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে। চেলসি ডিফেন্ডার মালো গুস্তোর লাল কার্ডের পর ওলি ওয়াটকিন্সের গোলে ভিলার জয় নিশ্চিত হয়।  
গত বছর চেলসি তাদের প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে কম পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছিল। কিন্তু এবারের মৌসুমে তারা আরো বেশী সংঘবদ্ধ হয়ে লিগ শুরু করে। ট্রান্সফার মার্কেটেই বিপুল পরিমান অর্থ ব্যয় করে দল শক্তিশালী করার চেষ্টা করেছে।
ক্লাবের মার্কিন মালিক টড বোহলি তার পাশে আছেন এমন দাবী করে রোববারের ম্যাচের পর পোচেত্তিনো বলেছেন, ‘আমাকে আরো কিছুটা সময় দিন। অবশ্যই মালিক পক্ষ এই পারফরমেন্সে বেশ হতাশ। তারা বেশ আশা নিয়ে এই ক্লাবের দায়িত্ব গ্রহণ করেছিল। এখানকার প্রকল্পগুলো তাদের আকৃষ্ট করেছিল। তারা আশাহত হলেও একইসাথে পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য সহযোগিতা চাইছে।’
গত মে মাসের স্ট্যামফোর্ড ব্রীজের নতুন ম্যানেজার হিসেবে পোচেত্তিনোকে নিয়োগ দেয়া হয়। ২০২২ সালে রোমান আব্রাহিমোভিচের স্থলাভিষিক্ত হবার পর টড বোহলির অধীনে এনিয়ে তৃতীয় স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পান পোচেত্তিনো।
নিয়োগের সময় এই আর্জেন্টাইন কোচের প্রশংসা করে চেলসি বলেছিল, ‘তিনি একজন পরিক্ষীত কোচ যার সর্বোচ্চ পর্যায়ে কাজের অভিজ্ঞতা রয়েছে।’
এবারের গ্রীষ্মকালীন  ট্রান্সফার উইন্ডোতে আরো একবার বিপুল পরিমান অর্থলগ্নীর বিষয়টিতে পোচেত্তিনোকে সার্বিকভাবে সহযোগিতা করেছেন বোহলি। এবারও গত আসরের মত দলবদল বাবদ ব্লুজরা প্রায় ১ বিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। কিন্তু এর বিনিময়ে নতুন খেলোয়াড়দের কাছ প্রতিদান কিছুই পায়নি, যার প্রমান মাঠে পাওয়া যাচ্ছে।
এবারের লিগে এ পর্যন্ত খেলা ছয় ম্যাচে চেলসি মাত্র পাঁচ গোল করেছে। এর মধ্যে তিনটিই ছিল এবারের লিগে নতুন উন্নীত লুটনের বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে। ২০২৩ সালে ১৩টি প্রিমিয়ার লিগ ম্যাচে চেলসি একটিও গোল করতে পারেনি, যা যেকোন দলের তুলনায় সর্বোচ্চ। ভিলার সাথে পরাজয়ের পর হতাশ পোচেত্তিনো বলেছেন তার দলের ভাগ্যও সহায় ছিল না। শুধুমাত্র গোল মিস করা ছাড়া সব কিছুই চেলসির পক্ষে ছিল। এ সময় তিনি বলেছেন, ‘আমাদের সবাইকে পুরো পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে হবে। একইসাথে শান্ত থেকে এগিয়ে যাবার পথ খুঁজে বের করতে হবে। কারন চেলসি প্রতিটি মুহূর্ত লড়াই করে যাচ্ছে।’
চেলসির আক্রমনভাগের দূর্বলতার পিছনে অবশ্য পোচেত্তিনো দীর্ঘ ইনজুরির তালিকাকে কিছুটা দায়ী করেছেন। প্রাক মৌসুম প্রীতি ম্যাচে হাঁটুর গুরুতর ইনজুরিতে পড়ে এখনো মাঠে নামতে পারেননি ফরাসি ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুকু। ইনজুরির তালিকা আরো দীর্ঘ করেছেন মিখাইলো মাড্রিক, নিকোলাস জ্যাকসন, রাহিম স্টার্লিং ও কোল পালমাররা। পিএসজি ও টটেনহ্যামের সাবেক বস পোচেত্তিনো খুব ভালভাবেই জানেন চেলসি ধৈর্য্য ধরার মত ক্লাব না। আব্রামোভিচ যুগে যেভাবে বেপরোয়া সংষ্কৃতিতে ক্লাবটি এগিয়ে গেছে সেটাই বোহলি ধরে রাখার চেষ্টা করে যাচ্ছেন। এতে আব্রামোভিচ কোন সময় সফল হয়েছে, কখনো বা ব্যর্থতায় হতাশ হয়েছেন। গত মৌসুমের শুরুর দিকে চেলসি কোচ থমাস টাচেলকে বরখাস্ত করে। এপ্রিলে একই পরিণতি বরণ করতে হয় গ্রাহাম পটারকে। মাত্র সাত মাসের মাথায় পটার যখন ক্লাব থেকে ছাঁটাই হন তখন লিগ টেবিলে ব্লুজদের অবস্থান ছিল ১১তম।
টটেনহ্যামে পাঁচ বছরের মেয়াদে পোচেত্তিনো তার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছেন। এরপর পিএসজিতে এসে লিগ ওয়ান শিরোপা জয় করেন। যদিও পিএসজির মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিতে পারেননি। প্রিমিয়ার লিগে এখনো বেশ কয়েকজন প্রতিপক্ষ কোচের তুলনায় পোচেত্তিনোর শিরোপা জয়ের রেকর্ড ততটা সমৃদ্ধ নয়।
বুধবার লিগ কাপের তৃতীয় রাউন্ডে ইন-ফর্ম ব্রাইটনকে স্ট্যামফোর্ড ব্রীজে আতিথ্য দিবে চেলসি। এরপর প্রিমিয়ার লিগে নগর প্রতিদ্বন্দ্বী ফুলহ্যামের মোকাবেলা করবে।