বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২৫

দর্শকবিহীন স্টেডিয়ামে আয়াক্স-ফেয়েনুর্ডের ম্যাচের বাকি অংশ অনুষ্ঠিত হবে

দ্য হগ (নেদারল্যান্ড), ২৬ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : মাঠের ভিতর গোলযোগের কারনে বাতিল হয়ে যাওয়া আয়াক্স বনাম ফেয়েনুর্ডের মধ্যকার রোববারের ডাচ লিগের ম্যাচটির বাকি থাকা ৩৫ মিনিট আগামীকাল দর্শক শুন্য স্টেডিয়ামে আয়োজনের  ঘোষণা দিয়েছে  ডাচ ফুটবল ফেডারেশন (কেএনভিবি)।
কেএনভিবি এসোসিয়েশন জানিয়েছে লিগের নীতি অনুযায়ী এই ধরনের ম্যাচের ফলাফল মাঠেই নিষ্পত্তি হতে হবে। একইসাথে আইনে বলা আছে বাতিল হয়ে যাওয়া ম্যাচটি অতি দ্রুত পুনরায় শুরু করার জন্য।
ডাচ জায়ান্ট আয়াক্স রোববারের ম্যাচটিতে ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ এরেনাতে ৫৫ মিনিটে ৩-০ গোলে পিছিয়ে ছিল। ঘরের মাঠের সমর্থকদের সামনে চির প্রতিদ্বন্দ্বী রটারডামের ক্লাবের বিপক্ষে এই ধরনের শোচনীয় পারফরমেন্স ছিল খুবই হতাশার।
আর এতেই ক্ষুব্ধ হয়ে কিছু পাগলাটে সমর্থক মাঠর ভিতর নেমে পড়ে ধোঁয়া ওড়াতে থাকে। এর আগেও দুইবার ম্যাচ বন্ধ করতে বাধ্য হয়েছিলেন রেফারি সারদার গোজুবুয়েক। উদ্ভূত পরিস্থিতিতে শেষ পর্যন্ত ম্যাচটি বাতিল করা ছাড়া তার হাতে আর কোন পথ খোলা ছিলনা।
ধীরে ধীরে পুরো স্টেডিয়াম জুড়েই সংঘর্ষ ছড়িে য়পড়ে। বিক্ষুব্ধ আয়াক্স সমর্থকরা স্টেডিয়ামে মূল ফটক ভেঙ্গে মাঠে প্রবেশ করে। এ সময় স্থানীয় পুলিশের সাথে সংঘর্ষ হয়। পুলিশ তাদের থামাতে টিয়ার গ্যাস নিক্ষেপে বাধ্য হয়।
পুনরায় ম্যাচটি আয়োজনের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে আয়াক্স। বুধবার এফসি ভোলেনডামের বিপক্ষে আয়াক্সের ম্যাচ নির্ধারিত ছিল। যে কারনে ভোলেনডামও সূচী অনুযায়ী ম্যাচটি বাতিলের ঘোষনায় বেশ ক্ষুব্ধ হয়েছে।
এক বিবৃবিতে আয়াক্সের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আয়াক্স এই সিদ্ধান্তের সাথে একমত নয়। শুধুমাত্র ক্লাব নয়, একদিন পরেই ম্যাচ আয়োজনে সমর্থকরাও ক্ষতিগ্রস্থ হয়েছে। এ কারনে আয়াক্স আইনি ব্যবস্থা নেবার কথা বিবেচনা করছে।’
আয়াক্স চেয়েছিল ম্যাচটি নভেম্বরের প্রথম সপ্তাহের অনুষ্ঠিত হোক।
এদিকে এসোসিয়েশনের এই ধরনের সিদ্ধান্তে ‘বিস্ময়’ প্রকাশ করেছে এফসি ভোলেনডাম। তারাও এ ব্যপারে আইনি ব্যবস্থা গ্রহনের হুমকি দিয়েছে।
রোববারের মাঠের বাইরের অনাকাঙ্খিত এই ঘটনায় চারবারের ইউরোপীয়ান কাপ বিজয়ী আয়াক্স মাঠ ও মাঠের বাইরে উভয় সঙ্কটে পড়েছে। চার ম্যাচে মাত্র পাঁচ পয়েন্ট পাওয়া ৩৬ বারের ডাচ চ্যাম্পিয়নরা ১৯৬৪/৬৫ সালের পর সবচেয়ে বাজে ভাবে লিগ মৌসুম শুরু করেছে।