বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১০

অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের মিশনে ভারত

রাজকোট, ২৬ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : দলের দুই সেরা ব্যাটার রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ছাড়াই এক ম্যাচ হাতে রেখে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন  ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত। এবার রোহিত-কোহলিসহ  আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের মিশনে নামবে টিম ইন্ডিয়া। অন্য দিকে হোয়াইটওয়াশ এড়াতে শেষ ম্যাচে জ¦লে উঠতে চায় সফরকারী অস্ট্রেলিয়া।
বিশ^কাপের আগে দ্বিপাক্ষীক সিরিজের  সর্বশেষ ওয়ানডে ম্যাচটি রাজকোটে শুরু হবে  বাংলাদেশ সময় দুপুর ২টায়।
প্রথম দুই ওয়ানডেতে বিশ্রাম দেয়া হয়েছিলো নিয়মিত অধিনায়ক রোহিত, কোহলি, হার্ডিক পান্ডিয়া ও কুলদীপ যাদবকে। দলের সেরা তারকাদের ছাড়াই প্রথম দুই ম্যাচ যথাক্রমে ৫ উইকেটে ও বৃষ্টি আইনে ৯৯ রানে জিতে নেয় ভারত।
প্রথম ওয়ানডেতে ভারতীয় পেসার মোহাম্মদ সামির ৫ উইকেট শিকারে  প্রথমে ব্যাট করে ২৭৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে চার ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে ৫ উইকেটে ২৮১ রান তুলে ম্যাচ জিতে নেয় ভারত।
দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বোলারদের উপর তান্ডব চালিয়েছেন ভারতের ব্যাটাররা। শুভমান গিলের ১০৪, শ্রেয়াস আইয়ারের ১০৫, ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুলের ৫২ ও সূর্যকুমার যাদবের ৩৭ বলে ঝড়ো ৭২ রানের উপর ভর করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯৯ রানের পাহাড় গড়ে ভারত। বৃষ্টি আইনে ৩৩ ওভারে ৩১৭ রানে টার্গেটে ২৮ দশমিক ২ ওভারে ২১৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতের দুই স্পিনার রবীচন্দ্রন অশি^ন ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট নেন।
তৃতীয় ওয়ানডের দলে থাকলেও, বিশ্রাম দেয়া হয়েছে ইনফর্ম গিল ও শারদুল ঠাকুরকে। ইনজুরির কারনে এ ম্যাচে খেলতে পারবেন না অক্ষর প্যাটেল।
শেষ ওয়ানডের আগে ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘বিশ^কাপের আগে এটিই আমাদের শেষ ম্যাচ। সিরিজ জয়ের স্বাদ নিয়ে আমরা বিশ^কাপ খেলতে নামবো। এমন অর্জন বিশ^কাপে দলকে চাঙা রাখবে। সিরিজে শেষ ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রেখে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করাই মূল লক্ষ্য আমাদের।’
পক্ষান্তরে, শেষ ওয়ানডে জিতে হোয়াইটওয়াশ এড়াতে চায় অস্ট্রেলিয়া। পেসার সিন অ্যাবট বলেন, ‘প্রথম দুই ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। বিশ^কাপের আগে শেষ ম্যাচে জয় দিয়ে আত্মবিশ^াসী হতে চাই আমরা। হোয়াইটওয়াশ এড়াতে এ ম্যাচে জিততেই হবে আমাদের।'
ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত অস্ট্রেলিয়াকে কখওেনা  হোয়াইটওয়াশ করতে পারেনি ভারত। এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৮ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল । এরমধ্যে অসিদের জয় ৮২টিতে এবং ভারতের জয় ৫৬টিতে।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ সামি, হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশি^ন ও ওয়াশিংটন সুন্দর।
অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), সিন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, জস ইংলিস, স্পেনসার জনসন, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, তানভীর সাঙ্ঘা, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।