বাসস
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:০৬

বার্সেলোনাকে রক্ষা করলেন তরুন লোপেজ

পালমা (স্পেন), ২৭ সেপেটম্বর ২০২৩ (বাসস/এএফপি) : তরুণ  স্প্যানিশ মিডফিল্ডার ফারমিন লোপেজের গোলে রিয়াল মায়োর্কার সাথে লা লিগায় শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। 
দুইবার পিছিয়ে পড়ে বার্সেলোনা লড়াইয়ে ফিরে এসেছেলি। ম্যাচের শুরুতেই ভেডাট মুরিকি গোল করে স্বাগতিক মায়োর্কাকে এগিয়ে দেন। বিরতির আগে বার্সাকে সমতায় ফেরান রাফিনহা। প্রথমার্ধের ইনজুরি টাইমে আবডন প্রাটস মায়োর্কাকে আবারো লিড এনে দেন। ২০ বছর বয়সী লোপেজ দারুন এক গোলে বার্সেলোনাকে এক পয়েন্ট উপহার দেন। এনিয়ে বার্সেলোনার জার্সিতে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন লোপেজ। 
ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেছেন, ‘এ ধরনের অসতর্ক ভুল আর হবে না। আমাদের অবশ্যই উন্নতি করতে হবে। গত বছর আমরা দারুন সংঘবদ্ধ একটি দল ছিলাম, রক্ষনভাগের উপর আমরা বেশী মনোযোগী ছিলাম। আজ আমরা ভালই খেলেছি। কিন্তু যে দুই ভুলে গোল হজম করতে হয়েছে সেটা হওয়া উচিৎ নয়। ঐ দুই ভুলের কারনেই আমরা দুই পয়েন্ট হারিয়েছি।’
শুক্রবার লা লিগায় সেভিয়া সফর ও আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে পোর্তোর বিপক্ষে ম্যাচকে সামনে রেখে জাভি মূল দলে বেশ কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন। প্রথমবারের মত রবার্ট লিওয়ানদোস্কিকে বিশ্রামে রেখেছিলেন, সে কারনে আক্রমনভাগে খেলেছেন ফেরান তোরেস। ফিট হয়ে দলে ফেরা রোনাল্ড আরাউজোর সাথে রক্ষনভাগে প্রথমবারের মত মূল দলে খেলার সুযোগ পেয়েনে ইনিগো মার্টিনেজ। পেড্রি ও ফ্রেংকি ডি জংয়ের অনুপস্থিতিতে মধ্যমাঠে খুব একটা পরিবর্তনের সুযোগ ছিলনা জাভির হাতে। 
এবারের মৌসুমে মায়োর্কার হয়ে শুরুটা খুব একটা ভাল হয়নি কোচ  জেভিয়ার অগিয়ারের। কিন্তু মায়োর্কা কোচ জানেন কিভাবে প্রতিপক্ষের উপর আধিপত্য দেখাতে হয়। গত সপ্তাহে সেল্টা ভিগোর বিপক্ষেও বার্সেলোনা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিল। শেষ মুহূর্তের গোলে বার্সার ৩-২ গোলের জয় নিশ্চিত হয়। 
ম্যাচের ৮ মিনিটে এন্টোনিও সানচেজের কাট-ব্যাকে মুরিকি গোল করে মায়োর্কাকে এগিয়ে দেন। তার আগে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান বক্সের ভিতর একটি বাজে পাস দিলে তার থেকে বল ছিনিয়ে নেন সানচেজ। বিপদজনক হয়ে ওঠা রাফিনহার ক্রসে হুয়াও ফেলিক্স ও তোরেস অল্পের জন্য গোল করতে ব্যর্থ হয়েছেন। ৪১ মিনিটে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা নিজেই গোল করে সমতা ফেরান। বক্সের বাইরে থেকে বল নিয়ে লিডস ইউনাইটেডের সাবেক এই ফরোয়ার্ড বার্সেলোনাকে ম্যাচে ফেরান। যদিও কয়েক মিনিটের মধ্যেই কাতালান জায়ান্টরা আবারো পিছিয়ে পড়ে। আবডন প্রাটস জোড়ালো শটে এগিয়ে আসা টার স্টেগানকে পরাস্ত করলে প্রথমার্ধের ইনজুরি টাইমে এগিয়ে যায় মায়োর্কা।
বার্সা মিডফিল্ডার ওরিয়ল রোমেউ বলেছেন, ‘শুরু থেকেই ম্যাচে আমরা বারবার প্রতিহত হচ্ছিলাম। বিশেষ করে কাউন্টার এ্যাটাক থেকে আমাদের সমস্যা বেশী হয়েছে। টানা দুই ম্যাচের পারফরমেন্সে আমরা খুশী হতে পারিনি। আমাদের অবশ্যই উন্নতি করতে হবে। প্রতিপক্ষের জন্য আমরা ম্যাচগুলো অনেক বেশী সহজ করে দিচ্ছি।’
তুলনামূলক দ্রুত গতিতে বার্সেলোনা দ্বিতীয়ার্ধ শুরু করে। ম্যাচে ফিরে আসার তাগিদে জাভি লিওয়ানদোস্কি ও তরুণ লোপেজ ও লামিন ইয়ামালকে মাঠে নামান। তরুণ দুই তারকা দ্রুতই ম্যাচে আধিপত্য দেখান। বক্সের ভিতর ইয়ামালকে থামাতে হোসে কোপেতে ফাউল করে বসেন। যদিও রেফারি পেনাল্টির সিদ্ধান্ত এড়িয়ে যান। ১৬ বছর বয়সী ইয়ামালের থ্রু বলে রাফিনহা লোপেজের দিকে কাট-ব্যাক করে দেন। দারুন এই পাসে কোন ভুল করেননি লোপেজ। এই গোলের পর লোপেজ নিজেকে ভবিষ্যতের একজন দক্ষ তারকা হিসেবে প্রমান করেছেন। 
এর আগে দিনের শুরুতে তলানির দল আলমেরিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে সেভিয়া। কোচ লুইস মেন্ডিলিবারের অধীনে এটা সেভিয়ার অন্যতম সেরা পারফরমেন্স। মৌসুমে হতাশাজনক শুরুর পর দাপুটে এই জয়ে সেভিয়া টেবিলের মাঝামাঝিতে উঠে এসেছে।