বাসস
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৪

লিগ কাপে প্যালেসকে উড়িয়ে দিল ইউনাইটেড

লন্ডন, ২৭ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : মঙ্গলবার লিগ কাপে ক্রিস্টাল প্যালেসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। 
ইউনাইটেড বস এরিক টেন হাগ ও তার খেলোয়াড়রা মৌসুমের শুরু থেকে একের পর এক হতাশাজনক পারফরমেন্সে সমর্থকদের তোপে মুখে রয়েছে। কিন্তু শনিবার প্রিমিয়ার লিগে বার্নলির বিপক্ষে কষ্টার্জিত জয়ের পর কালকের এই জয়ে কিছুটা হলেও চাপ কমাতে পেরেছে টেন হাগের শিষ্যরা। প্রথমার্ধে আলোহান্দ্রো গারাঞ্চোর গোলে এগিয়ে গিয়েছিল ইউনাইটেড। বিরতির  আগে ব্যবধান দ্বিগুন করেন কাসেমিরো। বিরতির পর এন্থনি মার্শালের গোলে ইউনাইটেডের বড় জয় নিশ্চিত হয়। 
ফেব্রুয়ারিতে লিগ কাপে বিজয়ী হবার মাধ্যমে ছয় বছরের শিরোপা খরা কাটিয়েছিল ইউনাইটেড। এর মাধ্যমে মনে হয়েছিল ওল্ট ট্রাফোর্ডে নতুন যুগের সূচনা হতে যাচ্ছে। কিন্তু এরপর থেকে মাঠ ও মাঠের বাইরে বেশ কিছু সমস্যায় ইউনাইটেড আবারো পিছিয়ে পড়ে। এবারের লিগে প্রথম পাঁচ ম্যাচের তিনটিতেই পরাজিত হয়ে শিরোপা জয়ের পথে বড় হুমকির মুখে পড়েছে রেড ডেভিলসরা। গত চার দিনে কিছুটা হলেও টেন হাগ স্বস্তি ফিরে পেয়েছেন। কাল মূল দলে সাত পরিবর্তনই শেষ পর্যন্ত দলের জয়ে ভূমিকা রাখলো কিনা এমন প্রশ্নের উত্তরে টেন হাগ বলেছেন, ‘আজকের রাতটা দারুন ছিল। আমি মনে করি আমরা অনেক ভাল ফুটবল খেলেছি এবং ম্যাচে আধিপত্য দেখিয়েছি। এটাই আমরা সবসময় করতে চাই। বার্নলির বিপক্ষে আমরা একধাপ এগিয়ে গিয়েছিলাম। এখন আমরা সেটাকে আরো এগিয়ে নিয়ে গেছি। ম্যাচে পরিবর্তন যেকোন সময়ই আসতে পারে। এটা মেনে নিয়েই সবাইকে খেলতে হবে।’
ইউনাইটেড ছাড়ার মাসখানেক পর কাল  প্যালেসের হয়ে অভিষেক হয়েছে গোলরক্ষক ডিন হেন্ডারসনের। কিন্তু মাত্র ১৯ মিনিটের মধ্য পেশীর ইনজুরিতে পড়ে মাঠত্যাগে বাধ্য হন এই ইংলিশ গোলরক্ষক। হেন্ডারসনের স্থানে খেলতে নামেন স্যাম জনস্টোন। ২১ মিনিটে দিয়োগো ডালটের ক্রসে আর্জেন্টাইন উইঙ্গার গারাঞ্চো ১০ গজ দুর থেকে লো স্ট্রাইকে জনস্টোনকে পরাস্ত করেন। ছয় মিনিট পর ম্যাসন মাউন্ডের কর্ণার থেকে হেডের সাহায্যে ব্যবধান দ্বিগুন করেন কাসেমিরো। ৫৫ মিনিটে কাসেমিরোর ক্রসে মার্শাল দলের হয়ে তৃতীয় গোলটি করেন। 
মরক্কোর সোফায়িান আমারবাত প্রথমবারের মত মূল দলে খেলতে নেমে সকলকে আশ্বস্ত করেছেন। ফিওরেন্টিনা থেকে ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে তিনি ধারে খেলতে এসেছিলেন। 
শনিবার লিগ ম্যাচে ওল্ড ট্রাফোর্ডে প্যালেসকে আতিথেয়তা দিবে ইউনাইটেড। সেই ম্যাচে জয়ের ধারা ধরে রেখে সামনে এগিয়ে যেতে চায় টেন হাগের দল।
আরেক ম্যাচে তৃতীয় টায়ারের দল এক্সেটারের কাছে ১-০ গোলে পরাজয়ে লুটনের মৌসুমের শুরুটা আরো কঠিন হয়ে গেছে। গত মৌসুমে প্রিমিয়ার লিগে রূপকথার প্রমোশন দারুনভাবে উপভোগ করেছিল লুটন। কিন্তু এবারের মৌসুমে শীর্ষ লিগে এখনো পর্যন্ত পাঁচ ম্যাচে কোন জয় আদায় করতে পারেনি। কোচ রব এডওয়ার্ডসের ১০ পরিবর্তন নিয়ে মাঠে নামা শেষ পর্যন্ত ব্যুমেরাং হয়েছে। ৮৩ মিনিটে দিমেত্রি মিশেলের গোলে এক্সেটার সিটির জয় নিশ্চিত হয়। 
দিনের অন্য ম্যাচে প্রিমিয়ার লিগের আরেক দল উলফস দুই গোলে এগিয়ে থেকেও ইপসউইচের কাছে ৩-২ ব্যবধানে পরাজিত হয়েছে।