বাসস
  ০১ অক্টোবর ২০২৩, ১৩:৩৬

মার্সেইকে হারিয়ে লিগ ওয়ানের শীর্ষে উঠে এলো মোনাকো, পয়েন্ট হারালো পিএসজি

প্যারিস, ১ অক্টোবর, ২০২৩ (বাসস/এএফপি) : জেনারো গাত্তুসোর মার্সেইকে ৩-২ গোলে পরাজিত করে ফরাসি লিগ ওয়ানের শীর্ষে উঠে এসেছে মোনাকো। অন্যদিকে ধুকতে থাকা ক্লেমন্টের সাথে গোলশুণ্য ড্র করে পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। 
ইতালিয়ান সাবেক তারকা গাত্তুসো কোচ হিসেবে যোগ দেবার পর মার্সেই প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল। মোনাকোর মাঠে অবশ্য দূর্ভাগ্য তাদের পিছু ছাড়েনি। ইলিমান নিদিয়ায়ে ও স্যামুয়ের গিজটের গোলে দুইবার এগিয়ে গিয়েও শেষ রক্ষা হয়নি মার্সেইর। ম্যাচ শুরুর মাত্র ৩২ সেকেন্ডের মধ্যে নিদিয়ায়ে গোল করে মার্সেইকে এগিয়ে দেন। মাগেন্স আকিলুচে মোনাকোকে ম্যাচে ফেরালেও ১৮ মিনিটে গিজটের ভলিতে আবারো লিড পায় সফরকারীরা। মার্কিন স্ট্রাইকার ফোলারিন বালোগানের গোলে প্রথমার্ধের মাঝামাঝিতে সমতায় ফিরে মোনাকো। স্তাদে লুইসের মাঠে প্রথম ম্যাচটিতে শেষ পর্যন্ত ৫২ মিনিটে আকিলুচের দ্বিতীয় গোলে মোনাকোর স্মরণীয় জয় নিশ্চিত হয়। গত সপ্তাহে নিসের বিরুদ্ধে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে বালোগানের দুটি পেনাল্টি সেভ হয়েছিল। কাল এই বালোগান নিজে এক গোল করা ছাড়াও আকিলুচেকে দিয়ে জয়সূচক গোলটি করিয়েছেন। 
ব্রেস্টের থেকে এক পয়েন্ট এগিয়ে লিগ ওয়ান টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করেছে মোনাকো। অন্যদিকে মার্সেই এনিয়ে টানা তৃতীয় ম্যাচে জয়বিহীন থাকলো। সাবেক কোচ মার্সেলিনো গার্সিয়া টোরলারের পদত্যাগের ঘটনায় এমনিতেই ক্লাবের মানসিক অবস্থা মোটেই ভাল নেই। তার উপর তিন ম্যাচে জয় না পাওয়ার পাশাপাশি ১০ গোল হজম, সব মিলিয়ে মার্সেইকে টেনে তোলাই এখন নতুন কোচ গাত্তুসোর মূল কাজ। 
বৃহস্পতিবার ইউরোপা লিগে ব্রাইটনের মোকাবেলা করবে মার্সেই। গাত্তুসো এখন সেই ম্যাচে প্রথম জয়ের আশা নিয়েই মাঠে নামবেন। এ সম্পর্কে গাত্তুসো বলেছেন, ‘আমাদের অবশ্যই উন্নতি করতে হবে। তবে টিমের স্পিরিট নিয়ে আমি সন্তুষ্ট। ম্যাচের শেষ পর্যন্ত তারা যেভাবে ফিরে আসার চেষ্টা করেছে তা সত্যিই প্রশংসনীয়। এখন আমাদের শুধুমাত্র কঠোর পরিশ্রম করতে হবে। আমি জানি না ব্রাইটনের মত দলের বিপক্ষে প্রস্তুতির জন্য মাত্র তিনদিন যথেষ্ঠ সময় কিনা। সবকিছুর জন্যই সময়ের প্রয়োজন। কিন্তু তারপরও আমি বলবো আমরা সবদিক থেকেই প্রস্তুত।’
নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতিতে বড় ধাক্কা খেয়েছে পিএসজি। তবে স্বস্তির বিষয় হলো ইনজুরি কাটিয়ে কাল শুরু থেকেই মাঠে ছিলেন কিলিয়ান এমবাপ্পে। মার্সেইর বিপক্ষে গত সপ্তাহে লিগ ওয়ানে ৪-০ গোলের জয়ের ম্যাচটিতে ইনজুরিতে পড়ে প্রথমার্ধেই মাঠ ত্যাগে বাধ্য হয়েছিলেন এই তারকা স্ট্রাইকার। বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ভাল খেলে চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম শুরু করা পিএসজি এখন সামনে এগিয়ে যাবার আশা করছে। যদিও শেষ দুই ম্যাচে ভাল খেলা পিএসজি কাল টেবিলের তলানির দিকে থাকা ক্লেমন্টের কাছে পয়েন্ট হারিয়ে সবাইকে হতাশ করেছে। নতুন কোচ লুইস এনরিকের অধীনে এই প্রথম কোন হতাশাজনক পারফরমেন্স দেখালো প্যারিসের জায়ান্টরা। 
ম্যাচ শেষে এনরিকে ক্লেমন্টের নতুন মাঠ প্রসঙ্গে বলেছেন, ‘আমরা সুযোগ তৈরী করার চেষ্টা করেছি, একইসাথে ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিলাম। কিন্তু বল এত বেশী বাউন্স করছি সঠিক ভাবে তা কিক করাটাই অসম্ভব হয়ে পড়েছিল। বিশেষ করে স্ট্রাইকারদের জন্য কাল বেশ কঠিন পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। আমি জানতাম এই মাঠটা নতুন, মাত্র তিনদিন আগে তারা ঘাস পরিবর্তণ করেছে। কিন্তু এই ধরনের কন্ডিশনে আমাদের খেলাটাই দূর্ভাগ্যজনক বলে আমি মনে করি।’
প্রথম সাত লিগ ম্যাচে পিএসজি মাত্র তিনটিতে জয়ী হয়েছে। মোনাকোর থেকে দুই পয়েন্ট পিচিয়ে তারা টেবিলের তৃতীয় স্থানে রয়েছে। 
গত মৌসুমের শেষ ম্যাচে পিএসজিকে তাদের মাঠে পরাজিত করেছিল ক্লেমন্ট। কিন্তু এবার তারা তলানির দল হিসেবে মাত্র এক পয়েন্ট নিয়ে প্যারিসের জায়ান্টদের মোকাবেলা করেছিল। এখনো সাত ম্যাচে কোন জয় পায়নি ক্লেমন্ট। কাল ম্যাচের নায়ক ছিলেন ক্লেমন্টের গোলেরক্ষক মরি দিয়াও। পিএসজির মোট ১০টি শট তিনি সেভ করেছেন। দ্বিতীয়ার্ধে এমবাপ্পের একটি শট পোস্টে লেগে ফেরত আসে। পিএসজির গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমাও কাল ছিলেন অপ্রতিরোধ্য। বিরতির ঠিক পরপরই জ্যামাইকান স্ট্রাইকার শামার নিকোলসনের শট দুর্দান্তভাবে রক্ষা করে তিনি কার্যত পিএসজিকে রক্ষা করেছেন।