বাসস
  ০১ অক্টোবর ২০২৩, ১৯:১৩

বেলিংহাম নৈপুন্যে জিরোনাকে হারালো রিয়াল মাদ্রিদ

জিরোনা (স্পেন), ১ অক্টোবর ২০২৩ (বাসস/এএফপি) : বেলিংহাম নৈপুন্যে উড়তে থাকা রিয়াল মাদ্রিদ এবার হারালো জিরোনাকে। শনিবার অনুষ্ঠিত লা লিগায় ৩-০ গোলে জয় পেয়েছে রিয়াল। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে মাদ্রিদ জায়ান্টরা।
গত সপ্তাহের শেষভাগে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে ছিল জিরোনা। কিন্তু শুক্রবার সেভিয়াকে হারিয়ে তাদেরকে স্থানচ্যুত করে চ্যাম্পিয়ন বার্সেলোনা। তবে কাতালানের মাটিতে স্বাগতিকদের হারিয়ে শীর্ষস্থান দখল করলো রিয়াল।
জোসেলু ও অরেলিয়ান টিচুয়ামেনির প্রথমার্ধের গোলই জিরোনার বিপক্ষে রিয়ালের জয়ের জন্য যথেষ্ট ছিল। ম্যাচের শেষ বাঁশি বাজার মাত্র ২০ মিনিট আগে নিজস্ব কায়দায় আরো একটি গোল করেন বেলিংহাম। যার সুবাদে জয় নিশ্চিত হয় রেকর্ড ৩৫ টি শিরোপা জয় করা রিয়ালের। ম্যাচের শেষভাগে অবশ্য পর্তুকে বিপজ্জনকভাবে ট্যাকল করায় লাল কার্ড দেখতে হয়েছে মাদ্রিদের ডিফেন্ডার নাচোকে। 
ম্যাচ শেষে রিয়ালের কোচ কার্লো আনচেলোত্তি শিষ্যদের খেলার প্রশংসা করে বলেন, ‘নাচো সাধারণত সঠিক কাজটাই করে থাকে। ওই ঘটনায় তিনি দু:খ প্রকাশ করেছেন। এটি একটি কঠিন পারফরম্যান্স ছিল। আমরা রক্ষণভাগে বেশ ভালো করেছি, আমরা জানতাম যে তারা বল দিয়ে আমাদের বিপদে ফেলতে পারে, তারা ভাল ফুটবল খেলে। তাই আমাদের রক্ষনের সুরক্ষা দেয়া দরকার ছিল।’ 
নিজেদের রক্ষনকে আরো শক্তিশালী করতে এডুয়ার্ডো কামাভিনগাকে লেফট ব্যাকে নিয়ে আসেন আনচেলোত্তি। কারণ গত সপ্তাহে ডার্বি ম্যাচে লস ব্লাঙ্কোসদের হারতে হয়েছিল। ইনজুরি থেকে ফেরার পর ভিনিসিয়াস জুনিয়রকে প্রথমবারের মত মুল একাদশের নামিয়েছিলেন আনচেলোত্তি। 
ম্যাচের ১৭ মিনিটে বেলিংহ্যামের সহায়তায় গোল করে রিয়ালকে এগিয়ে দেন জোসেলু। চার মিনিট পর টনি ক্রুসের কর্নার থেকে দুর্দান্ত হেডে গোল করে রিয়ালের ব্যবধান দ্বিগুন করেন অরেলিয়ান। ২০২২ সালে যোগ দেয়ার পর মাদ্রিদের হয়ে এটি ছিল তার প্রথম গোল। বিরতির পর ম্যাচের ৭১ মিনিটে জোসেলুর যোগান থেকে বেলিংহাম গোল করলে ৩-০ গোলের দাপুটে জয় নিশ্চিত হয় রিয়ালের। এই নিয়ে ছয় গোল করে লীগের শীর্ষ গোলদাতার আসনে আছেন বেলিংহাম।
শনিবার অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ৩-০ গোলে অ্যাথলেটিক বিলবাওকে হারিয়েছে। এছাড়া রায়ো ভায়েকানো ২-২ গোলে রিয়াল মায়োর্কা এবং গেতাফে গোলশুন্য ড্র করেছে ভিয়ারিয়ালের সঙ্গে।