বাসস
  ০২ অক্টোবর ২০২৩, ১৮:৩০

বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলার জন্য সাকিব শতভাগ প্রস্তুত : শান্ত

গৌহাটি, ২ অক্টোবর ২০২৩ (বাসস) : আগামী ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে যাত্রা শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল। ঐ ম্যাচে দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান খেলার জন্য শতভাগ প্রস্তুত আছেন বলে নিশ্চিত করেছেন বিশ^কাপে বাংলাদেশের সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 
বিশ^কাপের আগে আজ দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টস করতে এসে সাকিবের ব্যাপারে এ কথা বলেন দলের নেতৃত্বে থাকা শান্ত। সাকিবের অনুপস্থিতিতে এ ম্যাচে দলকে নেতৃত্ব দিচ্ছেন শান্ত। 
গত ২৯ সেপ্টেম্বর গৌহাটিতে শ্রীলংকার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে খেলেননি সাকিব। ম্যাচের আনুষ্ঠানিক সম্প্রচারের ধারাভাষ্যকাররা বলেছিলেন, প্রস্তুতি ম্যাচের আগে অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে গোড়ালির ইনজুরিতে পড়েন সাকিব। ঐ ম্যাচে সাকিব না খেললেও ভারপ্রাপ্ত দলনেতা মেহেদি হাসান মিরাজের অধীনে ৭ উইকেটে জয় পায় বাংলাদেশ। 
বিশ^কাপের শুরু থেকে সাকিবকে পাবার ব্যাপারে সুসংবাদই দিলেন শান্ত। কারন বিশ^কাপে বাংলাদেশের সাফল্যের অনেকখানি নির্ভর করছে সাকিবের পারফরমেন্সের উপর। যেহেতু দলের নেতৃত্বের ভারটা সেরা অলরাউন্ডারের কাঁধেই থাকছে। 
সদ্য এশিয়া কাপ ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। গত মাসে এশিয়া কাপের সুপার ফোর থেকে বিদায় নেয় টাইগাররা। সুপার ফোরের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও শ্রীলংকার কাছে হারলেও শেষ ম্যাচে ভারতকে হারিয়ে বড় লজ্জার হাত থেকে রক্ষা পায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে জয়ে বড় অবদান ছিলো সাকিবের। ব্যাট হাতে ৮৫ বলে ৮০ রান করার পাশাপাশি ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। 
এরপর নিউজিল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে তিন ম্যাচের সিরিজ হারে বাংলাদেশ। 
আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হবে ওয়ানডে বিশ^কাপের ১৩তম আসর। ১০ দলকে নিয়ে ৪৬ দিনে ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৯ নভেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে বিশ^কাপ।