বাসস
  ০৭ অক্টোবর ২০২৩, ১৬:১২

না খেলেও আইপিএল থেকে সহযোগিতা পেয়েছে পাকিস্তান

হায়দারাবাদ, ৭ অক্টোবর, ২০২৩ (বাসস/এএফপি) : অলিখিতভাবে  নিষিদ্ধ থাকায়  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল)পাকিস্তানী খেলোয়াড়রা  খেলতে পারেননি। কিন্তু এই টুর্নামেন্টের ম্যাচগুলো টেলিভিশনে দেখে বিশ^কাপে খেলার বিষয়ে  উপকৃত হয়েছে পাকিস্তান। 
এবারের বিশ^কাপে অংশ নেয়া পাকিস্তানের ১৫ সদস্যের মধ্যে মাত্র দুইজনের এর আগে ভারত সফরের অভিজ্ঞতা রয়েছে। তারা হলেন দুই অল রাউন্ডার মোহাম্মদ নাওয়াজ ও আগা সালমান। ২০১৬ সালে টি-টোয়েন্টি  বিশ^কাপে পাকিস্তান দলে ছিলেন নাওয়াজ। আর ২০১৪ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের মাটিতে খেলে গেছেন সালমান। 
বর্তমান অধিনায়ক ও তারকা ব্যাটার বাবর আজম ২০১৬ টি-টোয়েন্টি  বিশ^কাপের প্রাথমিক দলে জায়গা পেলেও ইনজুরির কারনে পরবর্তীতে মূল দল থেকে ছিটকে পড়েন।
গতকাল শুক্রবার হায়দারাবাদে নেদারল্যান্ডসকে ৮১ রানে পরাজিত করে বিশ^কাপ শুরু করেছে পাকিস্তান। ৬৮ রান করে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া সৌদ শাকিল বলেছেন, ‘এই প্রথমবারের মত আমরা ভারতে খেলতে এসেছি। সে কারনে এখানে খেলার অভিজ্ঞতা আমাদের খুব একটা নেই। কিন্তু আমরা সবাই কম বেশী আইপিএল দেখেছি। সেই অভিজ্ঞতা এখানে কাজে লেগেছে।’
ডাচদের বিপক্ষে জয়ে শাকিলের ৮১ বলে ৬৮ রানের ইনিংস ব্যবধান গড়ে দেয়। মোহাম্মদ রিজওয়ানও ৬৮ রানের ইনিংস খেলেছেন । শাকিল-রিজওয়ান জুটি চতুর্থ উইকেটে ১২০ রান গড়ে তুলেন। এর আগে মাত্র ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে অনেকটাই চাপে ছিল পাকিস্তান। দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক মাত্র ১২ ও ১৫ রানে ফেরার পর বাবর আজম ১৮ বলে মাত্র ৫ রানে সাজঘরের পথ ধরেন।
শাকিল বলেন, ‘টুর্নামেন্ট মাত্র শুরু হয়েছে এবং আমরা প্রথম ম্যাচ হায়দারাবাদে খেলেছি। সবাই জানে এখানে বল কিছু আগেভাগেই থেমে যায়। যে কারনে উইকেট হারানোর শঙ্কা থাকে।’
এই বিশ^কাপ শুরুর আগে শাকিলকে নিয়ে কোন আলোচনাই ছিলনা। ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া এ ব্যাটার গত  জুলাইয়ে শ্রীলংকার বিপক্ষে টেস্টে ডাবল সেঞ্চুরি করার পর আলোচনায় আসেন। ২৮ বছর বয়সী এই ব্যাটারা মূলত টেস্টে পারদর্শী। আগস্টে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের দলে  থাকলেও মাত্র এক ম্যাচ খেলে ৯ রান করেছিলেন। কিন্তু দলীয় ব্যবস্থাপনা বিশেষ করে স্ট্রাটেজি ও এ্যানালিস্ট ম্যানেজার হাসান টিমা ও ম্যানেজার রেহান-উল-হক সবমময়ই শাকিলের পক্ষে ছিলেন এবং এশিয়া কাপে তকে দলে ধরে রাখতে প্রধান নির্বাচক ইনজামাম-উল-হককে রাজী করান। যদিও এশিয়া কাপে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি শাকিল।  অল রাউন্ডার ফাহিম আশরাফের স্থানে তিনি ১৫ জনের বিশ^কাপ দলে জায়গা করে নেন। 
প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭৫ বলে ৫৩ রানের ইনিংস খেলেছিলেন। শুক্রবার ৫২ বলে একটি ওভার বাউন্ডারি ও নয়টি বাউন্ডারির সহায়তায় ম্যাচ জয়ী ৬৮ রান সংগ্রহ করেন। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘দলের জয়ে সহযোগিতা করতে পেরে আমি দারুন খুশী। আমি আমার মূল দায়িত্ব পালন করার চেষ্টা করেছি এবং দ্রুত টপ অর্ডারে উইকেট পড়ার পরও ইতিবাচক ছিলাম।’
মঙ্গলবার হায়দারাবাদে শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান। আগামী ১৪ অক্টোবর আহমেদাবাদে চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বহুল প্রতিক্ষিত ম্যাচে মাঠে নামবে বাবর আজমের দল।